ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

আমদানি বাড়ায় কমেছে আদার দাম

হিলি (দিনাজপুর) সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৫, ২৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আমদানি বাড়ায় কমেছে আদার দাম

দিনাজপুরের হিলি স্থলবন্দরে আমদানি বাড়ায় আদার দাম কেজিতে ৮০ টাকা কমেছে।

বৃহস্পতিবার সকালে পাইকারি বাজারে ৮০ টাকা কেজি দরে আদা বিক্রি হচ্ছে। তিন সপ্তাহ আগে এই আদা ১৬০ টাকা কেজি বিক্রি হয়েছে। 

আমদানি বাড়ায় আদার দাম কমেছে বলে জানিয়েছেন আমদানি-রপ্তানিকারকরা।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক হারুন উর রশিদ হারুন রাইজিংবিডিকে জানান, চলতি ফেব্রুয়ারি মাসে ভারত থেকে হিলি বন্দরে আদা আমদানি হয়েছে ৮৩২ টন। ভারত থেকে আমদানি বাড়ায় দেশের বাজারে কমতে শুরু করেছে আদার দাম।

তিনি আরো জানান, বাংলাদেশ মূলত চীন থেকে আদা ও রসুন আমদানি করে অভ্যন্তরীণ চাহিদা মেটায়। কিন্তু চীনে করোনাভাইরাস দেখা দেওয়ার পর সে দেশের সঙ্গে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। দেশের বাজারে আদা রসুনের ঘাটতি যেন না হয় সেই জন্য ভারত থেকে তা আমদানি করা হচ্ছে।

হিলি পানামা পোর্ট লিঙ্কের গণসংযোগ কর্মকর্তা সোহরাফ হোসেন প্রতাব মল্লিক রাইজিংবিডিকে জানান, হিলি চেকপোস্ট দিয়ে বন্দরে বর্তমানে প্রতিদিন পাঁচ থেকে সাতটি আদার ট্রাক বন্দরে প্রবেশ করছে। এর আগে প্রতিদিন এক থেকে দুইটি আদার ট্রাক স্থলবন্দরে প্রবেশ করতো।

হিলি বাজারের পাইকারি ব্যবসায়ী ফেরদৌস রহমান রাইজিংবিডিকে জানান, আমদানিকারকদের নিকট ৭০ থেকে ৭৫ টাকা ধরে আদা ক্রয় করে তা পাইকারি বাজারে বৃহস্পতিবার সকাল থেকে ৮০ থেকে ৮৫ টাকা দরে বিক্রি করছি। গত তিন সপ্তাহ আগে আদার বাজার ছিলো ১৬০ থেকে ১৬৫ টাকা।

খুচরা ব্যবসায়ী সোহেল রানা রাইজিংবিডিকে বলেন, ‘এখন পাইকারি বাজারে আদা ৮০ থেকে ৮৫ টাকা দরে কিনছি। তা বিক্রি করছি ১০০ টাকা দরে। আদার দাম কম হওয়ায় স্বস্তি ফিরছে সাধারণ ক্রেতাদের মাঝে।’

এদিকে হিলি কাস্টমস রাজস্ব কর্মকর্তা সাইফুল ইসলাম রাইজিংবিডিকে জানান, আগের চেয়ে আদার আমদানি কয়েকগুণ বেড়েছে হিলি বন্দরে। প্রতিদিন প্রায় সাতটি ভারতীয় আদার ট্রাক বন্দরে প্রবেশ করছে। ফেব্রুয়ারি মাসে ৮৩২ টন আদা আমদানি হয়েছে। তা থেকে রাজস্ব এসেছে প্রায় ৭০ লাখ টাকা। এর ফলে আদার বাজারে সস্তি ফিরে এসেছে।’

 

মোসলেম/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়