ঢাকা     মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৫ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত, ঘাটে ফিরেছে সহস্রাধিক ট্রলার 

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৫, ২০ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১০:১৭, ২০ সেপ্টেম্বর ২০২২
বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত, ঘাটে ফিরেছে সহস্রাধিক ট্রলার 

পটুয়াখালীর মহিপুর মৎস্য অবতরণ কেন্দ্র

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল রয়েছে। আকাশে মেঘের ঘনঘটা বিরাজ করছে। জেলার কোথাও কোথাও থেমে থেমে গুড়ি থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। উপকূলীয় এলাকা দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশংকায় তাই পটুয়াখালীর পায়রাসহ দেশর সব সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। 

এদিকে সোমবার (১৯ সেপ্টেম্বর) বিকেল থেকেই পটুয়াখালীর মহিপুর ও আলীপুর মৎস্য অবতরণ কেন্দ্র এবং শিববাড়িয়া নদীতে আশ্রয় নিয়েছে সহস্রাধিক মাছধরা ট্রলার। 

জেলেরা জানায়, হঠাৎ সাগর উত্তাল হয়ে উঠায় বাধ্য হয়ে ঘাটে ফিরেছেন তারা। এছাড়া অধিকাংশ জেলেদের জালে মেলেনি কাঙ্খিত ইলিশ। ফলে অনেক ট্রলারই খালি ফিরেছে। বারবার আবহাওয়া খারাপ হওয়ায় অনেকটা দুশ্চিন্তায় পড়েছেন তারা।

কুয়াকাটা-আলীপুর মৎস্য আড়ত মালিক সমিতির সভাপতি আনসার উদ্দিন মোল্লা জানান, চলতি মাসের ১০ থেকে ১৫ তারিখ পর্যন্ত আবহাওয়া খারাপ থাকায় সমুদ্রে নামতে পারেনি জেলেরা। তবে ১৬ তারিখের পর সমুদ্রে যায় জেলেরা। ফের ১৯ তারিখ সমুদ্র উত্তাল হওয়ায় নিরাপদে ঘাটে ফিরে আসতে বাধ্য হয়েছে ট্রলারগুলো। 

তিনি আরও জানান, সামনে ইলিশ প্রজননের জন্য মাছ ধরার উপর ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হবে। সবমিলিয়ে দিন দিন জেলেরা লোকসানের মুখে পড়ছেন এবং ঋণগ্রস্থ হয়ে পরছেন। অনেকেই মুখ ফিরিয়ে নিচ্ছেন এ পেশা থেকে।

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবা সুখী জানান, লঘুচাপের প্রভাবে উপকূলীয় এলাকায় বাতাসের চাপ কিছুটা বাড়তে পারে। আর আগামী ২৪ ঘণ্টার মধ্যে বৃষ্টিপাত বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। 

ইমরান/ মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়