ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, কেউ না খেয়ে থাকে না: প্রতিমন্ত্রী

রাজশাহী সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০২, ২৬ নভেম্বর ২০২২  
দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, কেউ না খেয়ে থাকে না: প্রতিমন্ত্রী

দুস্থদের মাঝে আর্থিক সহায়তার চেক বিতরণ করছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, প্রান্তিক মানুষের সুখে-দুঃখে আমরা আছি। এখন কোনও মানুষ না খেয়ে থাকে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বাংলাদেশের মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন করেছে।

শনিবার (২৬ নভেম্বর) দুপুরে রাজশাহীর বাঘা উপজেলার আড়ানীতে নিজ বাসভবনে নদী ভাঙন কবলিত এলাকার অসহায় দুস্থ মানুষের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুনর্বাসন কার্যক্রমের আওতায় আর্থিক সহায়তার চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উপজেলা প্রশাসন এই অনুষ্ঠানের আয়োজন করে।

এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সরকারের সদিচ্ছা যদি না থাকে, তা হলে সহায়তা দেওয়া যায় না। প্রধানমন্ত্রীর সদিচ্ছা আছে বলে আজকে ৪৮টি পরিবারকে ৫০ হাজার করে ২৪ লাখ টাকা আমরা আর্থিক সহায়তা হিসাবে পৌঁছে দিতে পারছি।

শাহরিয়ার আলম বলেন, বিশ্বে অর্থনৈতিক মন্দা চলছে। কিন্তু অর্থনৈতিকভাবে দেশ বলিষ্ঠ অবস্থানে আছে। করোনাকালে কিছুটা হলেও এখন আর কোনও সমস্যা নেই।

বিশ্বে খাদ্যে বিপর্যয় হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশে খাদ্যের সমস্যা নেই। খাদ্যে আমরা স্বয়ংসম্পূর্ণ। এবার চট্টগ্রামের মতো এলাকায় ধানের বাম্পার ফলন হয়েছে। আগে প্রতি বিঘায় যেখানে ৮ থেকে ১০ মণ ধান হতো, এখন সেখানে হয় ২০ থেকে ২২ মণ।
 
সরকার সকল পণ্যের ন্যায্যমূল্য নির্ধারণ করে দিয়েছে জানিয়ে তিনি বলেন, যারা পণ্য কিনতে পারে না; তাদের জন্য ভর্তুকির ব্যবস্থা করেছে সরকার। বাংলাদেশ পৃথিবীর মধ্যে উজ্জ্বল নক্ষত্র। বর্তমানে দেশ যে অবস্থায় আছে, এ অবস্থায় চললে গত ১০ বছরের চেয়ে এখন বেশি উন্নয়ন হবে।
 
বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, নদী ভাঙন কবলিত এলাকার দুস্থ অসহায় মানুষেরা উপস্থিত ছিলেন।

কেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়