ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১০ ১৪৩০

সরে গেছে বাঘ, স্বস্তিতে বন রক্ষীরা

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৫, ৫ ফেব্রুয়ারি ২০২৩  
সরে গেছে বাঘ, স্বস্তিতে বন রক্ষীরা

চান্দেশ্বর ফরেস্ট অফিস এলাকায় গত শুক্রবার থেকে গতকাল শনিবার দুপুর পর্যন্ত তিনটি বাঘ ঘোরাঘুরি করছিল

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সুপতি স্টেশনাধীন চান্দেশ্বর ফরেস্ট অফিস এলাকায় অবস্থান করা তিনটি বাঘ সরে গেছে। রোববার (৫ জানুয়ারি) দুপুরে বাঘগুলোকে সেখানে দেখা যায়নি। এমনকি বাঘের কোনো ডাকও শোনা যায়নি এদিন। এতে করে বন রক্ষীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

এর আগে, গত শুক্রবার (৩ ফেব্রুয়ারি) দুপুর থেকে শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরের আগ মুহুর্ত পর্যন্ত কয়েকবার বাঘগুলোকে ওই এলাকায় ঘোরাঘুরি করতে দেখেছেন বন রক্ষীরা।  

বন রক্ষীরা জানান, চাকরি সূত্রে সুন্দরবনের অভ্যন্তরে থাকলেও, বাঘ দেখার সৌভাগ্য সবার হয় না। প্রথমবার বাঘ দেখায় খুব ভয় পেয়েছিলাম। তবে বাঘগুলো চলে যাওয়ার পরে স্বস্তি র্ফিরে পেয়েছি আমরা।

চান্দেশ্বর ফরেস্ট অফিসের ইনচার্জ মো. ফারুক আহমেদ বলেন, গতকাল দুপুরের আগ মুহূর্তে একবার বাঘগুলোকে দেখা গেছে। পরবর্তীতে আর দেখা যায়নি। বাঘের গর্জনও শুনতে পাইনি আমরা। মূলত যতদূর মনে হচ্ছে ঘুরতে ঘুরতে অফিস এলাকায় ঢুকে পড়েছিল বাঘগুলো। পরিচিত এলাকা না হওয়ায় প্রাণীগুলো চলে গেছে।

তিনি আরও বলেন, বাঘ গুলো খুবই শান্ত ছিল। কোনো হিংস্রতা প্রদর্শণ করেনি তারা। এরপরেও আমরা খুবই সতর্ক ছিলাম। সতর্কতার সঙ্গে ছবি তুলেছি। এখনও আমরা সতর্ক অবস্থায় আছি। বাঘ আসলেও যাতে কারো কোনো ক্ষতি না হয় এবং বাঘ গুলোকে কেউ যাতে বিরক্ত না করে সেদিকে খেয়াল রাখতে  নির্দেশনা দেওয়া হয়েছে। 

বিভিন্ন সময় বনের মধ্যে বাঘ দেখ পাওয়া ও বাঘ গননা কার্যক্রমে সরাসরি অংশ নেওয়া বন কর্মকর্তা আজাদ কবির বলেন, মানুষ ছাড়া অন্য কোনো প্রাণী মানুষের সংস্পর্শে আসতে চায় না। তেমনি বাঘও মানুষের কাছ থেকে দূরে থাকতে চায়। তবে বাঘ কখনো নিজেকে লুকিয়ে রাখতে চায় না। ক্ষুধার্ত হলে বাঘ রাগান্বিত হয়ে ওঠে। এই সময় সে অতিরিক্ত ঘোরাফেরা করে। পেটে ক্ষুধা না থাকলে বাঘ বিশ্রাম নিতে পছন্দ করে। খুব ক্ষুধার্থ ও নিজেকে নিরাপত্তাহীন মনে হলেই বাঘ মানুষের উপর আক্রমণ করে। এছাড়া কখনো বাঘ মানুষের উপর আক্রমণ করে না।

চান্দেশ্বর অফিস এলাকায় বাঘ আসা সম্পর্কে আজাদ কবির বলেন, সুন্দরবনের মধ্যে বাঘ ঘুরে বেড়াবে এটাই স্বাভাবিক। তবে যেসব স্থানে মানুষ থাকে সেখানে বাঘ যাওয়ার কথা না। ঘুরতে ঘুরতে পথ ভুলে ওই এলাকায় চলে গেছে হয়তোবা। যখন বুঝতে পেরেছে, তখন ওরা নিজেদের পছন্দ মত স্থানে ফিরে গেছে।

টুটুল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়