ঢাকা     শুক্রবার   ২৪ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

নির্মাণাধীন রাবার ড্যাম: ব্যয় বাড়ছে ৬৯ কোটি টাকা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২১, ২৪ মার্চ ২০২৩   আপডেট: ১১:৩০, ২৪ মার্চ ২০২৩
নির্মাণাধীন রাবার ড্যাম: ব্যয় বাড়ছে ৬৯ কোটি টাকা

দেশের সবচেয়ে বড় রাবার ড্যাম নির্মিত হচ্ছে চাঁপাইনবাবগঞ্জে। এই জেলার মহানন্দা নদীর ওপর নির্মাণাধীন এই রাবার ড্যাম প্রকল্পের ব্যয় বাড়ছে প্রায় ৬৯ কোটি টাকা। সংশোধিত উন্নয়ন প্রকল্প প্রস্তাব বা ডিপিপিতে অতিরিক্ত এই টাকা যুক্ত করা হয়েছে। 

সংশ্লিষ্টদের দাবি- এই প্রকল্পটির কাজের যে পরিধি ছিলো, সেটা বেড়েছে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য জমি অধিগ্রহণ করা হয়েছিলো মাত্র ১ হেক্টর। কিন্তু কাজের পরিধি বাড়ার জন্য এখন আরও কয়েক হেক্টর জমি অধিগ্রহণ করতে হচ্ছে। এছাড়াও প্ল্যানিং ডিজাইনে পরিবর্তন আর নির্মাণ সামগ্রীর খচর বাড়ায় সংশোধিত উন্নয়ন প্রকল্প প্রস্তাব করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের সূত্র জানা গেছে, মহানন্দা নদীর বীরশ্রেষ্ঠ শহিদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু সংলগ্ন রেহাইচর এলাকায় নির্মিত হচ্ছে রাবার ড্যাম। ২০২১ সালের ১১ নভেম্বর প্রকল্পের কাজ শুরু হয়। এই প্রকল্পের আওতায় ৩৯৩ মিটার দীর্ঘ রাবার ড্যাম নির্মাণ করা হবে। পাশাপাশি খনন করা হবে ৩৬ দশমিক ০৫ কিলোমিটার নদী। প্রকল্পের শুরুতে এক হেক্টর জমি অধিগ্রহণের কথা থাকলেও পরবর্তীতে তা বেড়ে দাঁড়ায় ৩ দশমিক ৫১ হেক্টরে। শুরুতে এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছিলো ১৫৫ কোটি ৪৬ লাখ ৩৫ হাজার ১৯৫ টাকা।

পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি এই প্রকল্পটির কাজ এগিয়ে চলছে খুব দ্রুত গতিতেই। এরইমধ্যে প্রকল্পের ৫০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। বাকি অর্ধেক কাজও আগামী জুন মাসের মধ্যে শেষ করা হবে। ঠিকাদারি প্রতিষ্ঠানকে জুনের মধ্যে কাজ শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে। অন্যদিকে প্রকল্পের ব্যয় বাড়িয়ে একটি সংশোধিত ডিপিপি পাঠানো হয়েছে সংশ্লিষ্ট দপ্তরে। 

তিনি আরও বলেন, আগামী ২৯ মার্চ প্রকল্প স্টিয়ারিং কমিটির-পিএসসির সভায় সংশোধিত ডিপিপি উত্থাপন করা হবে। সংশোধিত ডিপিপিতে ব্যয় বাড়ানো হয়েছে প্রায় ৬৯ কোটি টাকা। এরমধ্যে জমি অধিগ্রহণে ব্যয় বেড়েছে ৩৪ কোটি টাকা। এছাড়াও নতুন একটি সংযোগ সড়ক নির্মাণের জন্য ব্যয় ধরা হয়েছে ৫ কোটি টাকা। আর ড্যাম নির্মাণের ব্যয় বাড়ানো হয়েছে ৩০ কোটি টাকা।
 
বুধবার (২২ মার্চ) পরিকল্পনা কমিশনের সদস্য একেএম ফজলুল হক মহানন্দা নদীর ওপর নির্মাণাধীন রাবার ড্যাম প্রকল্প পরিদর্শন করেছেন। অর্থ বাড়িয়ে একটি সংশোধিত ডিপিপি পাঠানো হয়েছে। এটির যৌক্তিকতা যাচাই করতেই তিনি এই প্রকল্প পরিদর্শনে এসেছিলেন বলেও সাংবাদিকদের জানিয়েছিলেন তিনি।

তিনি সাংবাদিকদের বলেন, ‘ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে প্রায় ৩৪ কোটি টাকা, আর ডিজাইনের ক্ষেত্রে প্রায় ৩৫ কোটি টাকা সংশোধনি ব্যয়ে প্রস্তাব করা হয়েছে। সরজমিন পরির্দশনে এসে ভূমি ক্ষতিগ্রস্থ ২৮ জনের সঙ্গে কথা বলেছি, রাবার ড্যাম আর তার দুপাশে ভূমির অবস্থা দেখে মনে হয়েছে এই প্রকল্পের ব্যয় বাড়ানো যৌক্তিকতা রয়েছে। তবে এই প্রকল্পের ব্যয় বাড়ছে এটা নিশ্চিত।’ 

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ বলেন, ‘প্রধানমন্ত্রী রাবার ড্যাম নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। আগামী নির্বাচনের আগেই তিনি রাবার ড্যামের উদ্বোধন করবেন। সেই বিষয়টি মাথায় রেখে দ্রুত গতিতে এগিয়ে চলছে প্রকল্পের কাজ। এই প্রকল্পটি বাস্তবায়ন হলে মৃতপ্রায় মহানন্দা নদীর ৭০ কিলোমিটার জুড়ে সারা বছরই পানি থাকবে। ফলে এই অঞ্চলের কৃষি ও মৎসখাতে আমূল পরিবর্তন আসবে।’ 

তিনি আরও বলেন, ‘প্রকল্পের কাজ শুরুর সময় জমি অধিগ্রণের পরিমাণ কম ছিল। কিন্তু পরবর্তীতে দেখা যায় প্রকল্প এলাকায় ব্যক্তি মালিকানার জমিও রয়েছে। তাই জমি অধিগ্রহণে ব্যয় বেড়েছে। প্রকল্প ব্যয় বাড়লেও কোনো সমস্য নেই, তবে প্রকল্প এলাকা তথা আমার নির্বাচনী এলাকার কোনো মানুষ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে খেয়াল রেখেছি।’

২০১১ সালের ১১ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁপাইনবাবগঞ্জ সফরে এসে স্থানীয়দের দাবির প্রেক্ষিতে মহানন্দা নদীতে রাবার ড্যাম নির্মাণের প্রতিশ্রুতি দেন। প্রায় এক দশক পর শুরু হয় রাবার ড্যামের নির্মাণ কাজ।

মেহেদী/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়