ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

চল‌তি বছ‌রেই বগুড়া-সিরাজগঞ্জ রেললাইন স্থাপনের কাজ শুরু

বগুড়া প্রতি‌নি‌ধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৯, ২৯ মে ২০২৩   আপডেট: ১৩:৪০, ২৯ মে ২০২৩
চল‌তি বছ‌রেই বগুড়া-সিরাজগঞ্জ রেললাইন স্থাপনের কাজ শুরু

চল‌তি বছ‌রেই বগুড়া-সিরাজগঞ্জ সরাসরি রেললাইন স্থাপনের কাজ শুরু হ‌তে পা‌রে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন প্রকল্প পরিচালক মো. মনিরুল ইসলাম। 

রোববার (২৮ মে) দুপুু‌রে জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসক, বগুড়া-৬ আস‌নের সংসদ সদস্য এবং প্রকল্প পরিচালকের মধ্যে আলোচনার পর প্রকল্পের বর্তমান অবস্থা তু‌লে ধ‌রে তি‌নি সাংবা‌দিক‌দের এ কথা জানান। 

মনিরুল ইসলাম সাংবা‌দিক‌দের ব‌লেন, প্রক‌ল্পের ডি‌টেইল ডিজাইন অল‌মোস্ট ফি‌নিশড। আমরা জুন মা‌সের ম‌ধ্যেই ফাইনাল প্রেজেন‌টেশন দে‌ব। আমরা টেন্ডা‌রিং পর্যা‌য়েও চ‌লে গি‌য়ে‌ছি। হুকুম দখল প্রক্রিয়া চলমান। য‌দি সব‌ কিছু ঠিকঠাক থা‌কে ত‌বে আমরা আশাবা‌দি চল‌তি বছ‌রের ম‌ধ্যেই কাজ শুরু করা যা‌বে। 

বগুড়া জেলা প্রশাসক সাইফুল ইসলাম ব‌লেন, জ‌মি অ‌ধিগ্রহ‌ণের প্রস্তাব আমরা গত সপ্তা‌হে পে‌য়ে‌ছি। ত‌বে এই প্রস্তা‌বে ৪‌টি কাগ‌জের কম‌তি আ‌ছে। সেগু‌লো নি‌য়ে কাজ করা হ‌চ্ছে। সব ঠিক হ‌লে আমা‌দের কাজ শুরু হ‌বে। 

বগুড়া-৬ (সদর) আস‌নের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু বলেন, এই প্রকল্প হলে ঢাকার সঙ্গে দূরত্ব যেমন কমবে তেমনি সময়ও বাঁচবে। পণ্য পরিবহনে ট্রাকের উপর নির্ভর করতে হবে না। কৃষক ফসলের ন্যায্যমূল্য পাবে। অর্থনীতির গতি সচল হবে।

উ‌ল্লেখ্য, প্রক‌ল্পের আওতায় বগুড়ার কাহালু স্টেশন থেকে রাণীরহাট পর্যন্ত ১২ কিলোমিটারসহ মোট ৮৪ কিলোমিটার ডুয়েল গেজ রেলপথ নির্মাণ হবে। বগুড়া শহর থেকে প্রায় আট কিলোমিটার দূরে রাণীরহাটে জংশন নির্মাণ করা হবে। 

পাশাপাশি বগুড়া-সিরাজগঞ্জ রুটে বগুড়া অংশে বগুড়া, রানীহাট, শেরপুর, চান্দাইকোনা এবং সিরাজগঞ্জ জেলার মধ্যে রায়গঞ্জ, কৃষানদিয়া, সিরাজগঞ্জ স্টেশনের সঙ্গে নতুন করে সনকা ষ্টেশন যোগ করা হয়েছে। প্রস্তাবিত ৮৪ কিলোমিটার রেলপথের জন্য ৯৬০ একর জমি অধিগ্রহণের প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে বগুড়ায় ৫২ কিলোমিটার রেলপথের জন্য ৫১০ একর এবং সিরাজগঞ্জের ৩২ কিলোমিটারের জন্য ৪৫০ একর জমি।

বর্তমানে ঢাকা থেকে রেলপথে বগুড়া যেতে সান্তাহার, ঈশ্বরদী, নাটোর হয়ে ঘুরে যেতে হয়। এই পথের দূরত্ব ১৯২ কিলোমিটার। সিরাজগঞ্জ থেকে সরাসরি বগুড়া রেলপথ হলে অন্তত ১২০ কিলোমিটার পথের দূরত্ব কমবে। 

 

এনাম//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়