ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

ভারী বর্ষণে বরগুনার নিম্নাঞ্চল প্লাবিত, বেড়েছে কয়েক নদীর পানি

বরগুনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০০, ৪ অক্টোবর ২০২৩   আপডেট: ১৭:০৫, ৪ অক্টোবর ২০২৩
ভারী বর্ষণে বরগুনার নিম্নাঞ্চল প্লাবিত, বেড়েছে কয়েক নদীর পানি

টানা দুই দিনের ভারী বর্ষণে প্লাবিত হয়েছে বরগুনার নিম্নাঞ্চল। বৃষ্টি ও জোয়ারের পানিতে জলাবদ্ধতা তৈরি হয়েছে পৌর শহরের অন্তত ৮টি এলাকায়। স্থানীয়রা বলছেন, অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে নামছে না বৃষ্টির পানি। 

এদিকে, বিপৎসীমার ৬ সেন্টিমিটার ওপর দিয়ে পায়রা, বলেশ্বর ও বিষখালি নদীর পানি প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। ভারী বর্ষণে সমুদ্রের পানি স্বাভাবিকের থেকে বেড়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় বরগুনায় ১২৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

বঙ্গোপসাগরের সৃষ্ট লঘুচাপের কারণে গতকাল মঙ্গলবার থেকে বুধবার (৪ অক্টোবর) পর্যন্ত টানা বৃষ্টি হচ্ছে বরগুনা উপকূলে। ভারী বর্ষণে প্লাবিত হয়েছে জেলার সদর, তালতলী, পাথরঘাটা ও বেতাগী উপজেলার নিম্নাঞ্চল। 

বরগুনা সদরের বরইতলা, পৌর শহরের কলেজ রোড, ডি কে পি রোড, ফার্মেসি পট্টি, ব্রাঞ্চ রোড, বটতলা, তালতলীর নিদ্রা ছখিনা বাজার, বেতাগীর লঞ্চ ঘাট এলাকা, পাথরঘাটা পৌর শহর সরেজমিনে ঘুরে দেখা যায়, এসব এলাকায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। 

বরইতলা এলাকার বাসিন্দা জসীম হাওলাদার বলেন, টানা বর্ষণ ও জোয়ারের পানি উঠেছে এলাকায়। এতে পানি বন্দি হয়ে পড়েছে প্রায় দুই শতাধিক পরিবার। বৃষ্টি না কমলে পানি উঠবে বসতঘরে। 

শহরের কলেজ রোড এলাকার বাসিন্দা বরুন চন্দ্র দাস বলেন, পৌর কর্তৃপক্ষের অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা ও দীর্ঘদিন সড়ক উঁচু না‌ করায় বৃষ্টির পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

স্থানীয় বাসিন্দা মনির চৌধুরী বলেন, এই সড়ক দিয়ে বরগুনা সরকারি কলেজ, কলেজিয়েট মাধ্যমিক বিদ্যালয়সহ ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকরা চলাচল করেন। 

বেতাগী লঞ্চ ঘাট এলাকার ব্যবসায়ী হোসাইন কাসেমী বলেন, দুই দিনের বর্ষণে শহরের লঞ্চ ঘাট, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স এলাকা পানিতে তলিয়ে আছে। 

বরগুনা পৌর মেয়র কামরুল আহসান মহারাজ রাইজিংবিডিকে বলেন, বৃষ্টির কারণে শহরের কলেজ রোডসহ বেশ কিছু এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বৃষ্টি কমলে পানি নেমে যাবে। ‌

বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাকিব বলেন, বিপৎসীমার ৬ সেন্টিমিটার ওপর দিয়ে পায়রা, বলেশ্বর ও বিষখালি নদীর পানি প্রবাহিত হচ্ছে। ভারী বর্ষণে সমুদ্রের পানি স্বাভাবিকের থেকে বেড়েছে। 

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় বরগুনায় ১২৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

ইমরান/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়