ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

বাদামী ঘাস ফড়িং সহনশীল আমন ধান চাষে ব্যাপক সাফল্য

ফরিদপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১১, ১৫ নভেম্বর ২০২৩  
বাদামী ঘাস ফড়িং সহনশীল আমন ধান চাষে ব্যাপক সাফল্য

বাদামী ঘাস ফড়িং সহনশীল ও উচ্চ ফলনশীল অ্যারাইজ আইএনএইচ-১৬০১৯ হাইব্রিড ধান চাষ করে ব্যাপকভাবে সাফল্য পেয়েছেন ফরিদপুরের চাষিরা। ফলনও হয়েছে ভাল। ফলে হাসি ফুটেছে চাষিদের মুখে। আর কৃষি বিভাগ ও কৃষকরা মনে করছেন, উচ্চ ফলনশীল হাইব্রিড এ ধানের হেক্টরপ্রতি উৎপাদন ৬.৫-৭ টন। যা অন্য যে কোনো ধানের চেয়ে হেক্টরে ২ টনেরও বেশী উৎপাদন হয়। ফলে এ ধান চাষ করে চাষিরা অধিক লাভবান হচ্ছেন।

সারাদেশে ধান চাষে বাদামী ঘাস ফড়িং-এ চাষিরা যখন ক্ষতিগ্রস্ত ও দিশেহারা হয়ে পড়েছিল, ঠিক তখনই বায়ার ক্রপ সাইন্সের অ্যারাইজ আইএনএইচ-১৬০১৯ ধান চাষে সাফল্য পাওয়া গেছে। বাদামী ঘাস ফড়িং সহনশীল হওয়ায় অন্যান্য ধানে বিপিএইচ লাগলেও এই জাতের ক্ষেত্রে কোন প্রকার বাদামী ঘাস ফড়িং লাগেনি। পাশাপাশি আইএনএইচ-১৬০১৯ ধান উচ্চ ফলনশীল হওয়ার ফলে এ ধানের জীবনকাল ১২০ থেকে ১২৫ দিন। ফলন ৩৩ শতাংশের বিঘায় ২৪ থেকে ২৫ মন। ফলে দিন দিন জনপ্রিয় হচ্ছে এ ধান। 

বর্তমানে চাষিদের মাঠজুড়ে এখন সোনালী ধানের সমারোহ। চাষিরা এখন ব্যস্ত সময় পার করছেন ধান কাটার কাজে। মঙ্গলবার (১৪ নভেম্বর) সদরপুরের ঠেংগামারীর গিয়াস শেখের জমিতে আইএনএইচ-১৬০১৯ জাতের চাষকৃত ধানের জমিতে মাঠ দিবস ও আলোচনা হয়। 

এসময় উপস্থিত ছিলেন বায়ার ক্রপ সায়েন্স লি. বিজনেস ম্যানেজার সিড সাউথ কৃষিবিদ এস এম তারিফ শাহরিয়ার, খামারবাড়ি ফরিদপুরের উপ-পরিচালক কৃষিবিদ মো. রফিকুল ইসলাম, অতিরিক্ত উপ-পরিচালক শস্য কৃষিবিদ মো. আব্দুর রউফ, সদরপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লিটল রয়, বায়ার ক্রপ সায়েন্স লি. এর রিজিওনাল ম্যানেজার কৃষিবিদ মো. রাশেদ-উল-ইসলাম। 

তামিম/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়