ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

‘মিধিলি’ পায়রা সমুদ্র বন্দর থেকে ১৫০ কিলোমিটার দূরত্বে 

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২১, ১৭ নভেম্বর ২০২৩  
‘মিধিলি’ পায়রা সমুদ্র বন্দর থেকে ১৫০ কিলোমিটার দূরত্বে 

পায়রা সমুদ্র বন্দর থেকে ১৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে ঘূর্ণিঝড় মিধিলি। তাই দুর্যোগ মোকাবেলায় ৪ টি কমিটি গঠন করেছে পায়রা বন্দর কর্তৃপক্ষ। 

বিষয়টি নিশ্চিত করেছেন পায়রা বন্দেরর ট্রাফিক বিভাগের উপ-পরিচালক ও মিডিয়া উইংস আজিজুর রহমান। 

টিমগুলো হলো ক্ষয়ক্ষতি এড়ানো ও পূর্ব প্রস্তুতি গ্রহণ কমিটি, কন্ট্রোল রুম পরিচালনা কমিটি, ইমারজেন্সি রেসপন্স কমিটি ও মেডিক্যাল টিম। 

এদিকে ঘূর্ণিঝড় মিধিলার প্রভাবে বিক্ষুব্ধ রয়েছে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর। বাতাসের গতিবেগ অনেকটা বেড়েছে। 

গতকাল থেকে উপকূলীয় এলাকায় টানা বর্ষন হচ্ছে। নদ-নদীর পানির উচ্চতা স্বাভাবিক জোয়ারের চেয়ে দেড় থেকে দুই ফুট বৃদ্ধি পেয়েছ। ঘূর্ণিঝড় মিধিলি আজ সন্ধ্যা নাগাদ উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই পটুয়াখালীর পায়রা ও মোংলা সমুদ্র বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত বহাল রাখতে বলা হয়েছে। সকল মাছধরা ট্রলার সমূহকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এছাড়া ঘূর্ণিঝড় মিধিলি মোকাবেলায় সকাল থেকে মাইকিং করা হলেও এখনও আশ্রয় কেন্দ্র যায়নি কোন মানুষ। তবে সাধারণ মানুষকে আশ্রয় কেন্দ্রে নেওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে প্রশাসন।

পায়রা বন্দরের ট্রাফিক বিভাগের উপ-পরিচালক আজিজুর রহমান জানান, বন্দরে অবস্থানরত সকল জাহাজ সমূহকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। বন্দরের জলযান, মালামাল ও ইকুয়েপমেন্ট সমূহকে সর্বোচ্চ নিরাপদ অবস্থানে রাখা হয়েছে। বন্দরের সকল প্রকার অপারেশন কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন জানান, সিপিপির সদস্যরা ইউনিয়নগুলোতে মাইকিং চালাচ্ছে। সাধারণ মানুষকে নিরাপদে সরিয়ে নিতে আমরা কাজ করছি।

ইমরান/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়