ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

অধিবাসের মধ্য দিয়ে পটুয়াখালীতে রাস উৎসব শুরু

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৬, ২৫ নভেম্বর ২০২৩  
অধিবাসের মধ্য দিয়ে পটুয়াখালীতে রাস উৎসব শুরু

মানবতা রক্ষায় দ্বাপর যুগে কংশ রাজাকে বস করে পূর্ণিম তিথিতে হয় রাধা-কৃষ্ণের পরম প্রেম। সেই থেকেই মূলত রাস উৎসবের প্রচলন। তবে, সত্য ও সুন্দরের জয়ের আকাঙ্খায় প্রায় শত বছর ধরে পটুয়াখালীর কলাপাড়া ও কুয়াকাটা সৈকতে রাস উৎসব পালন করে আসছেন সনাতন ধর্মালম্বীরা। এরই ধারাবাহিকতায় শনিবার (২৫ নভেম্বর) রাত ৯টায় অধিবাসের মধ্য দিয়ে কলাপাড়ার মদনমোহন সেবাশ্রমে শুরু হয়েছে রাস উৎসবের আনুষ্ঠানিকতা। এসময় শাক, উলুধ্বনি এবং নাম কৃর্তনে মুখরিত হয়ে ওঠে পুরো মন্দির প্রাঙ্গন। 

এদিকে কুয়াকাটার রাধাকৃষ্ণ মন্দিরে রাস উৎসব পালনের লক্ষ্যে নেওয়া হয়েছে সব ধরনের প্রস্তুতি। নতুন সাজে সাজানো হয়েছে মন্দির প্রাঙ্গন। রং তুলির আচড়ে সাজানো হয়েছে ১৭ জোড়া যুগল প্রতিমা। সৈকতের ট্যুরিজম পার্ক সংলগ্ন এলাকায় বসেছে অস্থায়ী হরেক রকমের দোকান।

পঞ্জিকা মতে রোববার বিকাল ৩টা ৪৫ মিনিটে শুরু হবে পূর্ণিমা। থাকবে পরদিন সোমবার দুপুর ২টা ৪৬ মিনিট পর্যন্ত। তাই প্রতিবছরের ন্যায় এবারও রাতভর কুয়াকাটার রাধাকৃষ্ণ মন্দিরে চলবে ধর্মীয় অনুষ্ঠান। দেশের খ্যাতনামা শিল্পীরা এ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। সোমবার সূর্য উদয়ের সঙ্গে সঙ্গে কুয়াকাটা সমুদ্র সৈকতে গঙ্গা স্নান করবেন সনাতন ধর্মাবলম্বীরা। গঙ্গা স্নানে প্রায় লক্ষাধিক মানুষের সমাগম ঘটবে বলে আশা আয়োজকদের।

কলাপাড়ার মদনমোহন সেবাশ্রমের যুব কমিটির সাধারণ সম্পাদক বিকাশ চন্দ্র দাস বলেন, আজ রাত ৯টায় আমাদের এখানে অধিবাসের মধ্য দিয়ে রাস উৎসব শুরু হয়েছে। এখানে ৫ দিনব্যাপী মেলা চলবে।

কুয়াকাটার শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দিরের সাধারন সম্পাদক নীহার রঞ্জন মন্ডল জানান, আমরা সব প্রস্তুতি সম্পন্ন করেছি। রোববার দুপুর থেকেই ভক্তরা আসতে শুরু করবেন। গঙ্গা স্নানে পাপ মোচন ও মনের বাসনা পূর্ণ হবে। দূর হবে দেশের সব অশুভ শক্তি এমন প্রত্যাশায় আমরা রাস উৎসব করে থাকি।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন বলেন, রাস উৎসবে কুয়াকাটায় ব্যাপক মানুষের সমাগম ঘটে। আমাদের এখানে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। যে কোনো অপৃতিকর ঘটনা এড়াতে আমাদের আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে।

ইমরান/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়