ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হাওড়ে তিনবারের এমপির সাথে নৌকা প্রার্থীর লড়াই

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৯, ১ জানুয়ারি ২০২৪   আপডেট: ২২:০৯, ১ জানুয়ারি ২০২৪
হাওড়ে তিনবারের এমপির সাথে নৌকা প্রার্থীর লড়াই

হবিগঞ্জ জেলার বানিয়াচং ও আজমিরীগঞ্জ উপজেলা হাওড় এলাকা খ্যাত। এই দুই উপজেলা নিয়ে হবিগঞ্জ-২ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন জমে উঠেছে। হাওড়ের হাটবাজার থেকে শুরু করে গ্রামেগঞ্জে চলছে জমজমাট আলোচনা।

নির্বাচনে ৯জন এমপি প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ময়েজ উদ্দিন শরীফ রুয়েল (নৌকা), স্বতন্ত্র প্রার্থী আব্দুল মজিদ খান (ঈগল), জাতীয় পার্টির দলীয় প্রার্থী শংকর পাল (লাঙ্গল) আলোচনায় আছেন। এখানে মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে নৌকা ও ঈগল প্রতীক। লাঙ্গলের তেমন প্রচারণা নেই।

এ আসনে বাকি প্রার্থীরা হলেন কৃষক শ্রমিক জনতা লীগের মনমোহন দেবনাথ (গামছা), ইসলামী ঐক্যজোটের শেখ হিফজুর রহমান (মিনার), তৃণমূল বিএনপির খাইরুল আলম (সোনালী আঁশ), বিএনএম’র এস এ এম সোহাগ (নোঙ্গর), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মোহাম্মদ আব্দুল হামিদ (চেয়ার), বাংলাদেশ কংগ্রেসের মো. জিয়াউর রশিদ (ডাব)।

৩ লাখ ৬৮ হাজার ৩৩৪ ভোটের এ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন অ্যাডভোকেট মো. আব্দুল মজিদ খান। এবার নৌকা না পেয়ে তিনি (অ্যাডভোকেট মো. আব্দুল মজিদ খান) স্বতন্ত্র প্রার্থী হয়ে ঈগল প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

তিনবারের এমপি অ্যাডভোকেট মো. আব্দুল মজিদ খানের সাথে সাবেক এমপি শরীফ উদ্দিন আহমেদের ছেলে নৌকার প্রার্থী ময়েজ উদ্দিন শরীফ রুয়েল নির্বাচনি লড়াই করছেন। এ লড়াইয়ে ব্যাপক প্রচারণা করছেন নৌকার প্রার্থী। তার সাথে তাল মিলিয়ে ঈগলের প্রচারণা চলছে। এ অবস্থায় প্রবীণ ও নবীনের লড়াই ভোটাররা উপভোগ করছেন।
নৌকার পক্ষের লোকেরা বলছেন, নৌকা অনেক এগিয়ে রয়েছে। ভোটাররা উন্নয়নের স্বার্থে নৌকায় ভোট দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

অ্যাডভোকেট মো. আব্দুল মজিদ খান বলেন, ঈগল পাখির প্রচারণায় তৃণমূল লোকেরা অংশগ্রহণ করছে। লোকজন আমাকে ভালবাসে। তারা সুখে ও দুঃখে আমাকে তাদের পাশে পাচ্ছে। আমার বিশ্বাস এবারও ভোটাররা বিপুল ভোটে আমাকে এমপি নির্বাচিত করবে।

হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক সুপ্রিম কোর্টের আইনজীবী নৌকার প্রার্থী ময়েজ উদ্দিন শরীফ রুয়েল বলেন, আমার বাবা এ আসন থেকে একাধিকবার এমপি নির্বাচিত হয়ে তৃণমূল মানুষের কল্যাণে কাজ করেছেন। আমি ছাত্রজীবন থেকেই এলাকার তৃণমূল মানুষের পাশে আছি। লোকজন আমাকে ভালবাসে। আমিও লোকজনকে শ্রদ্ধা করি ও ভালবাসি। লোকজন আমাকে এ আসন থেকে এমপি দেখতে চায়। আমি লোকজনের ভালবাসায় মুগ্ধ। হাওড়বাসীর চাহিদামূলক উন্নয়ন করতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছি। নৌকার পক্ষে গণজোয়ার তৈরি হয়েছে।

প্রসঙ্গত, ১৯৭০ সালের নির্বাচনে হবিগঞ্জ-২ আসনে আওয়ামী লীগ প্রার্থী গোপাল কৃষ্ণ মহারত্ন এমপি হন। এরপর ১৯৭৩ সালে আওয়ামী লীগের মেজর জেনারেল এম এ রব, ১৯৭৯ সালে বিএনপির অ্যাডভোকেট জনাব আলী এমপি নির্বাচিত হন। ১৯৮৬ ও ৮৮ সালে জাতীয় পার্টি থেকে নির্বাচিত হন সিরাজুল হোসেন খান। ১৯৯১ ও ৯৬’র নির্বাচনে টানা দু’বার এমপি হন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট শরীফ উদ্দিন আহমেদ। তার মৃত্যুর পর ১৯৯৭ সালের উপ-নির্বাচনে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ বিষয়ক উপদেষ্টা আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা সুরঞ্জিত সেনগুপ্ত নির্বাচিত হন। ২০০১ সালের নির্বাচনে এমপি হন আওয়ামী লীগ প্রার্থী শিল্পপতি নাজমুল হাসান জাহেদ।

মামুন/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়