ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চাঁদপুরে আলুর বাম্পার ফলনের আশা কৃষকের

চাঁদপুর প্রতিনিধি: || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১২, ১৯ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৩:১৪, ১৯ জানুয়ারি ২০২৪
চাঁদপুরে আলুর বাম্পার ফলনের আশা কৃষকের

আবহাওয়া অনুকূলে থাকায় চলতি বছর চাঁদপুর জেলায় আলুর বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে। চলতি মৌসুমে ৭ হাজার পাঁচশো হেক্টর জমিতে আলু চাষাবাদ হচ্ছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

কৃষি বিভাগের তথ্য, চাঁদপুর সদরে এবার আলু চাষাবাদের লক্ষ্যমাত্রা ১ হাজার ছয়শো হেক্টর এবং উৎপাদন ৩৮ হাজার চারশো মেট্রিক টন। মতলব উত্তরে ছয়শো ৬৫ হেক্টর এবং উৎপাদন ১৮ হাজার তিনশো ৬০ মেট্রিক টন। মতলব দক্ষিণে আলু চাষাবাদের লক্ষ্যমাত্রা ২ হাজার একশো ৫০ হেক্টর এবং উৎপাদন ৫১ হাজার ছয়শো মেট্রিক টন। হাজীগঞ্জে চাষাবাদের লক্ষ্যমাত্রা পাঁচশো ৮৫ হেক্টর এবং উৎপাদন ১৪ হাজার একশো মেট্রিক টন। শাহরাস্তিতে চাষাবাদ লক্ষ্যমাত্রা ৭০ হেক্টর এবং উৎপাদন ১ হাজার ছয়শো ৮০ মেট্রিক টন। কচুয়ায় চাষাবাদের লক্ষ্যমাত্রা ২ হাজার ৫০ হেক্টর এবং উৎপাদন ৪৯ হাজার দুইশো মেট্রিক টন। ফরিদগঞ্জে চাষাবাদের লক্ষ্যমাত্রা একশো ২০ হেক্টর এবং উৎপাদন ২ হাজার আটশো ৮০ মেট্রিক টন এবং হাইমচরে চাষাবাদের লক্ষ্যমাত্রা একশো ৬০ হেক্টর এবং উৎপাদন ৩ হাজার আটশো ৪০ মেট্রিক টন।

জেলার কৃষি বিপণন কার্যালয় সূত্রে জানা যায়, প্রতিবারের মতো এবারো চাঁদপুরে ১২ টি হিমাগারে ৭০ হাজার মেট্রিক টন আলু সংরক্ষণ করার ধারণ ক্ষমতা রয়েছে। বাকি আলু হিমাগারের বাইরে থাকে। এর মধ্যে কিছু পরিমাণ আলু উৎপাদনের পর পরই বিক্রি হয় এবং বাকি আলু কৃষকরা কৃষি বিভাগের পরামর্শে কৃত্রিমভাবে মাচায় সংরক্ষণ করে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. সাফায়েত আহম্মদ সিদ্দিকী বলেন, বর্তমানে কৃষকরা জমিতে গোবরের পরিবর্তে বিভিন্ন প্রকার উন্নত রাসায়নিক সার ব্যবহার, উন্নত বীজ, পরিমিত কীটনাশকের ব্যবহার, নতুন নতুন জাতের উদ্ভাবন ও প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সচেতন হয়েছেন। তার ওপর আবহাওয়ার অনুকূল পরিবেশ থাকায় আলুর বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, চাঁদপুর জেলা একটি নদীবিধৌত কৃষি ভিক্তিক অঞ্চল বিধায় কৃষকরা সময়মত চাষাবাদ, বীজবপন ও সঠিক পরিচর্যায় পারদর্শী। জেলার ব্যাংকগুলো কৃষি ঋণ প্রদান করে কৃষিপণ্য উৎপাদনে ব্যাপক সহায়তা দিচ্ছে। আমরাও কৃষকদের সব ধরনের পরামর্শ ও সহায়তা দিয়ে পাশে রয়েছি।

/জয়/স্বরলিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়