ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ৫০ হাজার মে. টন আলু আমদানির অনুমতি

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৯, ৩ ফেব্রুয়ারি ২০২৪  
সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ৫০ হাজার মে. টন আলু আমদানির অনুমতি

আলুর বাজার স্বাভাবিক রাখতে ভারত থেকে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আরও ৪৯ হাজার ৫০০ মেট্রিক টন আলু আমদানির অনুমতি দিয়েছে সরকার। এ বন্দরের ৪৩ জন আমদানিকার আলু আমদানির অনুমতি পেয়েছেন।

শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে রাইজিংবিডিকে এ তথ্যটি নিশ্চিত করেছেন সোনামসজিদ স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী সমির ঘোষ। তিনি বলেন, ইতোমধ্যে ভারত থেকে কয়েকটি আলুবাহী ট্রাক বন্দরের ইয়ার্ডে প্রবেশ করেছে।

উদ্ভিদ সংগনিরোধ কর্মকর্তা সমির ঘোষ জানান, বাজার স্বাভাবিক রাখতে ভারত থেকে আলু আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এরই পরিপ্রেক্ষিতে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত ৪৩ জন আমদানিকারকের অনুমতি আবেদন গ্রহণ করা হয়েছে। শনিবার থেকে আলু আমদানি শুরু হলে বিকেল পর্যন্ত কয়েকটি ট্রাকে ৩৯৮ মেট্রিক টন আলু আমদানি হয়। ভারত থেকে আসা আলুবাহী ট্রাকগুলো এখন স্থলবন্দরের ইয়ার্ডে খালাসের অপেক্ষায় রয়েছে।

সম্প্রতি জেলার সবজি বাজারে আলু বিক্রি হচ্ছিল ৩৩ থেকে ৩৫ টাকা। সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আলু আমদানির খবরে কমেছে আলুর দাম। বর্তমানে এখন আলু বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজি দরে।

আলু আমদানিকারকরা জানিয়েছেন, শনিবার থেকে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। ভারত থেকে আলু আমদানি হলে দেশের বাজারে দাম অনেকটাই কমে আসবে।

সরবরাহ কমের অজুহাতে আলুর দাম বেড়ে গেলে বাজার নিয়ন্ত্রণে গত বছরের ৩০ অক্টোবর আমদানির অনুমতি দেয় সরকার। আমদানির মেয়াদ ছিল গত ৩০ নভেম্বর পর্যন্ত। পরে ব্যবসায়ীদের আবেদনের পরিপ্রেক্ষিতে সময়সীমা আরও ১৫ দিন বাড়িয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়। ১৫ ডিসেম্বর থেকে বন্দর দিয়ে আলু আমদানি বন্ধ রয়েছে। আবারও বাজার নিয়ন্ত্রণ রাখতে নতুন করে আলু আমদানির অনুমতি দিয়েছে সরকার। নতুন করে আমদানি শুরুর খবরে কর্মচাঞ্চল্য ফিরেছে সোনামসজিদ স্থলবন্দরে।
 

শিয়াম/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়