ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

লোকসানের আশঙ্কা, হিলি বন্দরে আলু আমদানি বন্ধ

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৬, ১১ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১১:২১, ১১ ফেব্রুয়ারি ২০২৪
লোকসানের আশঙ্কা, হিলি বন্দরে আলু আমদানি বন্ধ

লোকসানের আশঙ্কায় দিনাজপুরের হিলি স্থলবন্দরে আলু আমদানি বন্ধ রেখেছে আমদানিকারকরা। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) ভারতীয় ৫টি ট্রাকে ১২৫ মেট্রিক টন আলু আমদানি হওয়ার পর থেকে আলু আমদানি করছেন না আমদানিকারকরা। 

শনিবার (১০ ফেব্রুয়ারি) এই বন্দর দিয়ে আলু আমদানি হবে না বলেন জানিয়েছেন হিলি স্থলবন্দরের আলু ব্যবসায়ী মাহবুব আলম। দেশের বাজারে দেশি আলুর দাম কমে যাওয়ায় লোকসান গুনতে হচ্ছে তাই শুল্ক প্রত্যহারের দাবিও জানান তিনি।

আলু আমদানিকারকরা বলেন, দেশের বাজারে হঠাৎ আলুর দাম বেড়ে যাওয়ায় ভরা মৌসুমে আলু আমদানির অনুমতি দেয় সরকার। এরপর হিলি বন্দরের ৫২ জন আমদানিকারক ৩৫ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পায়। গত ৩ ফেব্রুয়ারি হিলি স্থলবন্দরে আলু আমদানি শুরু হয়। তবে বন্দরে ক্রেতা সংকট ও দেশীয় বাজারে আলুর দাম কমে যাওয়ায় লোকসানের আশঙ্কায় তিন দিনের মাথায় আলু আমদানি বন্ধ করে দেওয়া হয়।

বন্দরের আলু ব্যবসায়ী মাহবুব হোসেন জানান, দেশের বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে ভারত থেকে আলু আমদানির অনুমতি পাবার পর আমরা আলু আমদানি শুরু করি। তবে দেশের বাজারেই আলুর দাম কম থাকায় আমাদের লোকসান হচ্ছে। তবে যদি সরকার আলু আমদানিতে শুল্ক প্রত্যাহার করে নিতো তাহলে আমরা আলু আমদানিতে উৎসাহিত হতাম ।

হিলি কাস্টমসের তথ্য মতে, শনিবার (৩ ফেব্রুয়ারি) থেকে  মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) পর্যন্ত হিলি বন্দরে মোট  ৬৫৫ মেট্রিক টন আলু আমদানি হয়েছে।

মোসলেম/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়