ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

টমেটোর বাম্পার ফলন ও দাম ভালো পাওয়ায় খুশি কৃষক

শেখ মোহাম্মদ রতন, মুন্সীগঞ্জ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ০৯:২৪, ২৫ ফেব্রুয়ারি ২০২৪
টমেটোর বাম্পার ফলন ও দাম ভালো পাওয়ায় খুশি কৃষক

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার পদ্মাপাড়ে টমেটোর বাম্পার ফলন হয়েছে। বছরের শুরু থেকেই টমেটোর ফলন বেশি ও দাম ভালো পেয়ে খুশি কৃষকেরা। 

প্রথম দিকে প্রতিমণ টমেটো বিক্রি হয়েছে ৪০০০ টাকা থেকে ৪৫০০ টাকায়। বর্তমানে বাজারে টমেটো বেশি আসায়  ৮০০ থেকে ১০০০ টাকা মণ বিক্রি হচ্ছে।  যা গত বছরের চেয়ে কয়েক গুণ বেশি। টঙ্গীবাড়ী কৃষি অফিস বলছে, খরচ কম লাভ বেশি পাওয়ায় দিন দিন টমেটো চাষে কৃষকদের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে।

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার হাসাইল, পাচগাঁও, গাড়ুরগাঁও, দশত্তর, কামারখাড়া, দিঘিরপাড় চরাঞ্চলে এ বছর টমেটোর চাষ হয়েছে। এর মধ্যে পাচগাঁও ইউনিয়নের গাড়ুরগাও গিয়ে দেখা গেছে ৬ হেক্টর জমিতে টমেটো চাষ করেছেন ওই এলাকার তরুণ কৃষি উদ্যোক্তা সোহেল মোল্লা, নাহিদ হোসেন, সোহেল বেপারী, লিটন, আমির শেখ। টমেটো  ছাড়াও সিজনাল সবজি চাষ করে থাকেন তারা। 

তারা জানান, গত বছর টমেটো চাষ করে তারা লোকসানে পড়েছিলেন। এ বছর তাদের সেই ক্ষতি পুষিয়ে লাভের মুখ দেখছেন। প্রতি বিঘায় টমেটো আবাদে তাদের খরচ হয়েছে ৬০ থেকে ৭০ হাজার টাকা। সেখানে বিক্রি করেছেন ২ থেকে ৩ লাখ টাকা। যা লাভের অংশ কয়েকগুণ বেশি।

রাজধানী ঢাকার কাওরান বাজার, যাত্রাবাড়ী, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জের বিভিন্নস্থান থেকে পাইকার এসে  টমেটো নিয়ে যাচ্ছেন। এছাড়াও বিভিন্ন কোম্পানি লোকেরাও এখানকার টমেটো সরবরাহ করে থাকেন।

টঙ্গীবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা জয়নুল আবেদীন তালুকদার জানান, এবছর মুন্সীগঞ্জে ৫০০ হেক্টর কৃষি জমিতে সবজি চাষ হয়েছে যার মধ্যে ৪১ হেক্টর কৃষি জমিতেই টমেটো চাষ হয়েছে। খরচ কম, লাভ বেশি পাওয়ায় দিন দিন  টমেটো চাষে কৃষকদের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে।

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়