ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

জ্বালানি সাশ্রয়ে সৌরবিদ্যুৎ গুরুত্বপূর্ণ: তৌফিক-ই-ইলাহী

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৭, ২৭ ফেব্রুয়ারি ২০২৪  
জ্বালানি সাশ্রয়ে সৌরবিদ্যুৎ গুরুত্বপূর্ণ: তৌফিক-ই-ইলাহী

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, ‌‘জ্বালানি সাশ্রয় করতে সৌর বিদ্যুৎ খাত অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা যুদ্ধ কিংবা কোনো সংকটে এই খাতে প্রভাব পড়বে না। প্রাকৃতিক উপায়ে উৎপাদিত এই সৌর বিদ্যুৎ উৎপাদন অনেক বেশি সময়োপযোগী ও কার্যকর।’ 

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকালে দিনাজপুরের খানসামা উপজেলা প্রশাসন ও দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ আয়োজিত সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প পরিদর্শনে এসে উপজেলার আংগারপাড়া ইউনিয়নে এসব কথা বলেন তিনি। 

ড. তৌফিক-ই-ইলাহী বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলে জ্বালানি খাতে বাংলাদেশের প্রায় ১২-১৩ বিলিয়ন ডলার অতিরিক্ত খরচ হয়েছে। এজন্য জ্বালানি সাশ্রয়ে সৌর বিদ্যুৎ খাতে গুরুত্ব দিতে সৌর বিদ্যুৎ চালিত এই সেচ কার্যক্রম।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী সব সময় কৃষকদের নিয়ে চিন্তা করেন। তিনি চিন্তা করেন কিভাবে কৃষকদের সাহায্য করা যায়। সোলার ইরিগেশন সারা দেশে ছড়িয়ে দিতে পারলে, কৃষকের জন্য সাশ্রয় হবে ও বিরাট বিপ্লব ঘটানো সম্ভব। পাশাপাশি বিদ্যুৎ ও জ্বালানির বিষয়ে স্বনির্ভরতা অর্জন করতে পারবো। নিজেদের স্বাবলম্বী করতে আমরা সারা দেশে এটি ছড়িয়ে দিতে চাই। এটা প্রধানমন্ত্রীও চান।

রংপুর বিভাগীয় কমিশনার মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে ও খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তাজ উদ্দিনের সঞ্চালনায় এসময় অন্যদের মধ্যে আরও ‍উপস্থিত ছিলেন- বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সদস্য দেবাশীষ চক্রবর্তী, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ও নেসকোর চেয়ারম্যান ড. সৈয়দ মাসুম আহমেদ চৌধুরী, নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবাশীষ চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জিন্নাহ আল মামুন, দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর সিনিয়র জিএম সাইফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম, খানসামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাহারুল ইসলাম, খানসামা পল্লী বিদ্যুতের এজিএম ইফতেখার আহমেদ প্রমুখ। 

মোসলেম/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়