ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শবে বরাত নিয়ে কটূক্তির অভিযোগে আদালতে মামলা

নিজস্ব প্রতিবেদক,  চট্টগ্রাম  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৬, ২৮ ফেব্রুয়ারি ২০২৪  
শবে বরাত নিয়ে কটূক্তির অভিযোগে আদালতে মামলা

পবিত্র শবে বরাত নিয়ে কটূক্তি করে সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে বিতর্কিত বক্তব্য দেওয়ায় এক ইসলামী বক্তার বিরুদ্ধে চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা হয়েছে। আদালত মামলাটি গ্রহণ করে কাউন্টার টেররিজম ইউনিটকে তদন্ত করে এক মাসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ জহিরুল কবিরের আদালতে এ মামলাটি দায়ের করেন আহলে সুন্নাত ওয়াল জামা’আতের সদস্য মো. ফুয়াদ বিন হাকিম। মামলার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম আদালতের আইনজীবী মোহাম্মদ রিদুয়ান।

মামলায় আসামি করা হয়েছে- ইহইয়া-উস সুন্নাহ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক শাইখ আকরামুজ্জামান বিন আব্দুস সালাম মাদানীকে। তিনি রাজধানীর উত্তরখান থানার মৈনারটেক এলাকার বাসিন্দা।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, গত বছর Da'wah Tv Network নামক একটি ইউটিউব চ্যানেল থেকে কুরআন সুন্নাহার মানদণ্ডে শবে বরাত ও শাবান শিরোনামে একটি ভিডিও আপলোড করা হয়। ওই ভিডিওর মধ্যে পবিত্র শবে বরাত নিয়ে কুরুচিপূর্ণ ওয়াজ করা হয়। গত ২৫ ফেব্রুয়ারি বিবাদীর 'Islamic Dowa 24' নামে ইউটিউব চ্যানেল থেকে ওই বিতর্কিত ওয়াজসহ ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। একইদিন বিবাদীর ফেসবুক অ্যাকাউন্ট থেকে এ সংক্রান্ত একটি ভিডিও আপলোড করা হয়। সেই ভিডিওতেও পবিত্র শবে বরাতকে কটূক্তি করে ওয়াজ করা হয়। সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ এর ২৮ ও ৩১ ধারায় অভিযোগ আনেন বাদী।

মামলার বাদী ফুহাদ বিন হাকিম গণমাধ্যমকে বলেন, জনৈক আলেম আকরামুজ্জামান পবিত্র শবে বরাত নিয়ে কটূক্তির মাধ্যমে ধর্মপ্রাণ মানুষের মধ্যে বিবেধ সৃষ্টির পাশাপাশি ধর্মীয় অনভূতিতে আঘাত করেছেন। ফলে আমি মামলা দায়ের করেছি। আদালত মামলা গ্রহণ করে এক মাসের ভেতর কাউন্টার টেররিজম ইউনিটকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলেছেন। 

মামলার শুনানিতে অংশগ্রহণ করেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক মুহাম্মদ আশরাফ হোসেন চৌধুরী রাজ্জাক, জেলা পাবলিক প্রসিকিউটর শেখ ইফতেখার সাইফুল চৌধুরী, অ্যাডভোকেট ইকবাল হাসান, অ্যাডভোকেট গোলাম মাওলা মুরাদ, অ্যাডভোকেট এডিএম আরুছ, অ্যাডভোকেট ফজলুল সাব্বির অভি, অ্যাডভোকেট এমরান হোসেন, অ্যাডভোকেট হুসাইন আল মাহমুদ।

রেজাউল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়