ঢাকা     শনিবার   ২৭ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১২ ১৪৩১

সেচের পানি বিতরণে অনিয়মের প্রতিবাদে বরেন্দ্র ভবন ঘেরাও, বিক্ষোভ

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৮, ২৯ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২০:০৬, ২৯ ফেব্রুয়ারি ২০২৪
সেচের পানি বিতরণে অনিয়মের প্রতিবাদে বরেন্দ্র ভবন ঘেরাও, বিক্ষোভ

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) গভীর নলকূপের সেচের পানি বিতরণে অনিয়ম-হয়রানি বন্ধ, খাল ও জলাশয় সংস্কার এবং কৃষি জমিতে সেচের জন্য সার্বক্ষণিক বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করাসহ ৫ দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে বাংলাদেশ কৃষক সমিতি। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুর ১২টা থেকে দুই ঘণ্টাব্যাপী রাজশাহী নগরীর বাটার মোড়ে বঙ্গবন্ধু চত্বরে রাজশাহী জেলার বিভিন্ন বিভাগের বিভিন্ন জেলার কৃষকরা এ কর্মসূচি পালন করেন।

পরে একটি বিক্ষোভ মিছিল নিয়ে তারা বিএমডিএর প্রধান কার্যালয় বরেন্দ্র ভবনের সামনে যান। সেখানেও তারা কিছু সময় সমাবেশ করেন। পরে তারা পাঁচ দফা দাবি জানিয়ে বিএমডিএ’র সচিবের কাছে স্মারকলিপি দেন। এ সব বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে পরবর্তীতে আরও কঠোর কর্মসূচি দেয়া হবে বলেও এ সময় জানিয়ে দেন কৃষক নেতারা।

এর আগে সমাবেশে কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি এসএমএ সবুর বলেন, ‘বরেন্দ্র অঞ্চলে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ গভীর নলকূপের মাধ্যমে কৃষকদের জমিতে পানি সরবরাহ করে থাকে। কিন্তু অনেক আগে থেকে নলকূপের অপরাটেররা রাজনৈতিক ছত্রছায়ায় থেকে অনেক বেশি বেপরোয়া হয়ে গেছে। তারা টাকার বিনিময়ে বরেন্দ্র অঞ্চলে পানি বিতরণে নানারকম অনিম-দুর্নীতি করছে। তাই বরেন্দ্র অঞ্চলে গভীর নলকূপের সেচের পানি বিতরণে অপারেটরদের অনিয়ম হয়রানি ও দুর্নীতি বন্ধ করতে হবে। এছাড়া খাল-বিল, খাস পুকুর ও দিঘী সংস্কার, সেচের জন্য সার্বক্ষণিক বিদ্যুৎ সরবারাহ করা, সার ও কীটনাশকের মূল্য কমানো, প্রকৃত কৃষককে কৃষি কার্ড দেয়া ও ভূ-উপরিস্থ পানি সংরক্ষণ ও সরবারাহ নিশ্চিত করতে হবে।’

এ সময় রাকসুর সাবেক ভিপি রাগিব আহসান মুন্না, কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, কৃষক নেতা আবিদ হোসেন, নিমাই গাঙ্গুলী, মহসিন রেজা প্রমুখ উপস্থিত ছিলেন। 
 

কেয়া/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়