ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

অতিথি পাখি বাজারে বিক্রি, একজনকে জরিমানা

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৭, ১ মার্চ ২০২৪  
অতিথি পাখি বাজারে বিক্রি, একজনকে জরিমানা

কক্সবাজারের উখিয়ায় বাজারে তুলে অতিথি পাখি (বালিহাঁস) বিক্রি করার সময় মোস্তফা আলম নামের একজনকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলে উখিয়া উপজেলার সদর স্টেশনের ডিসপেন্সরি সংলগ্ন কবুতরের হাটে বন বিভাগ ও উপজেলা প্রশাসনের অভিযানে ৭টি অতিথি পাখি (বালিহাঁস) উদ্ধার করা হয়। বিকেল সাড়ে ৪টার দিকে পাখিগুলো আকাশে অবমুক্ত করা হয়।

মোস্তফা আলম উখিয়া দক্ষিণ ফলিয়াপাড়া এলাকার গোলাম শরীফের ছেলে।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন, খবর পেয়ে উপজেলা প্রশাসনের সহযোগিতায় উখিয়া সদর স্টেশনে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ক্রয় বিক্রয়ের সময় ৭টি অতিথি পাখিসহ একজনকে জরিমানা করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেন বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ আইনের সংশ্লিষ্ট ধারায় অতিথি পাখি বিক্রয়ের অপরাধে একজনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তিনি এ ভুল আর করবেন না বলে ক্ষমা চাওয়ায় তাকে কারাদণ্ড দেওয়া হয়নি। পাখিগুলো উদ্ধার করে আকাশে অবমুক্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ আইনের সংশ্লিষ্ট ধারা অনুযায়ী বনের যেকোনো প্রাণী শিকার, ক্রয়-বিক্রয় ও হত্যা দণ্ডনীয় অপরাধ। বন বিভাগ ও উপজেলা প্রশাসন এ বিষয়ে জিরো টলারেন্স নীতিমালা অনুসরণ করে থাকে। বন্যপ্রাণী সংরক্ষণের বিষয়ে বন বিভাগসহ প্রশাসন সজাগ রয়েছে। অপরাধী ব্যক্তি যেন একই অপরাধে না জড়ায়; সে ব্যাপারে সর্তক করা হয়েছে।

তারেকুর/ফয়সাল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়