ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

৪ মার্চ থেকে নৌযান শ্রমিকদের কর্মবিরতি

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪১, ১ মার্চ ২০২৪   আপডেট: ২০:৪৪, ১ মার্চ ২০২৪
৪ মার্চ থেকে নৌযান শ্রমিকদের কর্মবিরতি

নৌযান শ্রমিকদের নিরাপত্তা, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাসসহ ১১ দফা দাবিতে সোমবার (৪ মার্চ) দিবাগত রাত ১২টা থেকে অনির্দিষ্ট কর্মবিরতি ঘোষণা করেছেন নৌযান শ্রমিকরা।

শুক্রবার (১ মার্চ) দুপুরে বাগেরহাটের মোংলা পৌর শহরের শ্রম কল্যাণ সড়কের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশে কর্মবিরতি শুরুর ঘোষণা দেন নৌযান শ্রমিকরা। মিছিল ও সমাবেশে দেশের বিভিন্ন স্থানের নৌযান শ্রমিকরা অংশ নেন।

সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. শাহ আলম ভূঁইয়া, সহ-সভাপতি মো. বাহারুল ইসলাম বাহার, সাধারণ সম্পাদক আশিকুল আলম পটল, যুগ্ম সম্পাদক সৈয়দ শাহাদাত মাস্টার, লঞ্চ লেবার এসোসিয়েশন মোংলা শাখার সভাপতি ফরিদ মাষ্টার, সাধারণ সম্পাদক আনোয়ার মাস্টার, লাইটার শ্রমিক ইউনিয়ন মোংলা শাখার সাধারণ সম্পাদক মামুন হাওলাদার বাদশা, লাইটারেজ শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি মাইনুল ইসলাম মিন্টু, বাংলাদেশ লাইটার শ্রমিক ইউনিয়নের মোংলা শাখার সচিব বাবু হাওলাদার প্রমুখ।

শ্রমিকদের দাবিগুলো হলো- নৌযান শ্রমিকদের নিরাপত্তা, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস, নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি, ডাকাতি-ছিনতাই ও পুলিশি হয়রানি বন্ধ, নৌপথের নাব্যতা রক্ষা, নৌ শ্রমিকদের পরিচয়পত্র ও নিয়োগপত্র প্রদান, রাত্রিকালীন চলাচলের জন্য নিষেধাজ্ঞা শিথিল করা, সকল মালিক সমিতি এক প্লাটফর্মে এনে সব বন্দরে পণ্য পরিবহন, মালিক পক্ষের সঙ্গে চুক্তিভিত্তিক অমীমাংসিত দাবিগুলো পুনরায় চুক্তি করা, চট্টগ্রাম বন্দরে নিরাপদে জাহাজ রাখার জন্য শঙ্খ নদীকে উপযোগী করা, চট্টগ্রাম বন্দরে নাবিকদের নিরাপদে ওঠা-নামার জন্য ৫টি ঘাট ইজারামুক্ত করা, আদালতের সিদ্ধান্ত ছাড়া মাস্টার-ড্রাইভার সনদ বাতিলের কার্যক্রম বন্ধ করা।

নৌযান শ্রমিক ফেডারেশন খুলনা বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক বাহারুল ইসলাম বাহার বলেন, সারাদেশে সাড়ে তিন হাজার নৌযানে প্রায় ৪ লাখের অধিক নৌযান শ্রমিক রয়েছেন। দেশে যাত্রী ও পণ্য পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও নৌযান শ্রমিকরা সবসময় অবহেলিত। বিভিন্ন সময় আশ্বাস দিলেও মালিকপক্ষ নৌযান শ্রমিকদের দাবি মানছেন না। এজন্য বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের ব্যানারে আজ সারাদেশে কর্মসূচি পালন করেছি। আগামী সোমবার (৪ মার্চ) মধ্যরাত থেকে লাগাতার কর্মবিরতি পালন করা হবে।

শহিদুল/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়