ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

সমন্বিত প্রচেষ্টায় শব্দদূষণ কমানোর আহ্বান

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০২, ২৪ এপ্রিল ২০২৪  
সমন্বিত প্রচেষ্টায় শব্দদূষণ কমানোর আহ্বান

আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উপলক্ষে র‌্যালির আয়োজন করা হয়।

রাজশাহীতে নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত হয়েছে। 

বুধবার (২৪ এপ্রিল) সকালে দিবসটি উদযাপনে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে একটি আলোচনা সভা আয়োজেন করা হয়। সভায় সমন্বিত প্রচেষ্টায় সবার প্রতি শব্দদূষণ কমানোর আহ্বান জানান বক্তারা।

পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় ও জেলা কার্যালয় এ আয়োজন করে। পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের পরিচালক মুহা. আহসান হাবিবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

তিনি বলেন, শব্দদূষণ একটি নীরব ঘাতক। উচ্চমাত্রার শব্দদূষণ কানে কম শোনা থেকে শুরু করে স্থায়ীভাবে বধিরতা তৈরি করছে। শব্দের উৎস চিহ্নিত করে শব্দদূষণ হ্রাসে সচেতনতা বৃদ্ধি করতে হবে।

তিনি আরও বলেন, রাজনৈতিক সভা থেকে শুরু করে বিয়ে, ধর্মীয় অনুষ্ঠান, পিকনিক সকল ক্ষেত্রে এখন কান ফাটানো শব্দ চলে। আইনে শর্তসাপেক্ষে এর অনুমতিও রয়েছে। তার জন্য কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত শব্দদূষণের মাত্রা ৪০ থেকে ৫০ ডেসিবল। এটি বাস্তবায়ন করতে হলে শব্দদূষণের বিরুদ্ধে জনমত তৈরি করতে হবে।

সভায় বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) তরফদার মো. আক্তার জামীল, পুলিশের রাজশাহী রেঞ্জ কার্যালয়ের পুলিশ সুপার (অপারেশন) মো. মনিরুল ইসলাম, জেলা প্রশাসকের কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) মো. আশরাফুল ইসলাম ও অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মোহাম্মদ হেমায়েতুল ইসলাম।

আলোচক হিসেবে ছিলেন রাজশাহী মেডিক্যাল কলেজের নাক-কান-গলা ও হেড-নেক সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সুব্রত ঘোষ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ অধিদপ্তর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো.তামিম হাসান। রাজশাহীর সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুকসহ অন্য কর্মকর্তারা আলোচনায় অংশ নেন।

এর আগে আয়োজনে ‘প্রোটেক্ট ইয়োর ইয়ার, প্রোটেক্ট ইয়োর হেলথ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিভাগীয় কমিশনারের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

কেয়া/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়