ঢাকা     রোববার   ২৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১২ ১৪৩১

তীব্র তাপপ্রবাহে বিপাকে বোরো চাষিরা

নড়াইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ২৫ এপ্রিল ২০২৪   আপডেট: ১১:২৭, ২৫ এপ্রিল ২০২৪
তীব্র তাপপ্রবাহে বিপাকে বোরো চাষিরা

দেশজুড়ে চলমান মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে দক্ষিণের জেলা নড়াইলের মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। বিশেষ করে চরম বিপাকে পড়েছেন জেলার বোরো চাষিরা। তীব্র গরমে দেখা দিয়েছে শ্রমিক সংকট। আবার শ্রমিক পাওয়া গেলেও গুণতে হচ্ছে বেশি টাকা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর জেলায় বোরো চাষের লক্ষ্যমাত্রা ছিল ৫০ হাজার ১৭০ হেক্টর জমিতে। চাষ হয়েছে ৫০ হাজার ২৩০ হেক্টর জমিতে। ইতিমধ্যে ২০ শতাংশ জমির ধান কাটা শেষ হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে সরেজমিন মাঠে গিয়ে দেখা যায়, গরমের কারণে ভোর থেকেই ধান কাটা শুরু করেছেন অনেক চাষি। তবে কিছু সময় কাজ করার পরেই হাঁপিয়ে উঠছেন তারা। ঘামে ভিজে যাচ্ছে পরনের কাপড়।

লোহাগড়া উপজেলার নারানদিয়া গ্রামের শঙ্কর পাল বলেন, শ্রমিক পাওয়া যাচ্ছে না। তাই বাধ্য হয়েই নিজের জমির ধান নিজেই কাটছি। ভারি বৃষ্টিপাত হলে ধান তলিয়ে যেতে পারে এজন্য কিছু কাঁচা থাকলে কেটে ঘরে তুলতে হবে।

নড়াইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আশেক পারভেজ বলেন, বৃষ্টিহীন পরিবেশ থাকলে কৃষকের ধান কাটা থেকে শুরু করে পরবর্তী ধাপে যেতে সহজ হয়। এজন্য এই পরিবেশ কৃষক ইতিবাচক ভাবেই নেয়। কিন্তু তীব্র তাপপ্রবাহের কারণে কৃষকদের দুপুরে মাঠে না যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

শরিফুল/কেআই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়