ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

কমেছে ফেনীর মুহুরী নদীর পানি

ফেনী সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৭, ২৮ মে ২০২৪  
কমেছে ফেনীর মুহুরী নদীর পানি

মহুরী নদী

ফেনীর ফুলগাজীতে ভারতীয় উজান ও বৃষ্টির কারণে মুহুরী নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। মঙ্গলবার (২৮ মে) সকাল সাড়ে ১০টার দিকে এই নদীর পানি বিপৎসীমার ৫০ মিটার ওপর দিয়ে প্রবাহিত হতে থাকে। তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পানির প্রবাহ কমতে থাকে। রাত ৮টার দিকে পানি বিপৎসীমার ২০ মিটার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছিল।

ফুলগাজীর বাসিন্দা জহিরুল ইসলাম রাজু বলেন, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ভারী বৃষ্টি ও উজান থেকে আসা ঢলের কারণে মহুরী নদীর পানি বেড়ে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে শুরু করে। বৃষ্টি বন্ধ থাকায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পানির প্রবাহ কিছুটা কমেছে। বৃষ্টি হলে আবারও পানির প্রবাহ বেড়ে লোকালয় প্লাবিত হওয়ার আশংকা রয়েছে।

ফুলগাজী সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সেলিম বলেন, ভারতীয় উজানের কারণে মুহুরী নদীর পানি বেড়ে যায়। এখন পানির প্রবাহ কম। বৃষ্টি অব্যাহত থাকলে লোকালয়ে নদীর পানি প্রবেশ করতে পারে। 

ফেনী পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী (অ. দা.) মো. আবুল কাশেম বলেন, সকাল ৮টার পর থেকে মহুরী নদীর পানি বাড়তে শুরু করে। সকাল সাড়ে ১০টায় মুহুরী নদীর পানি বিপৎসীমার ৫০ মিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছিল। মূলত ভারী বর্ষণ ও ভারতের উজানের ঢল নামায় পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে শুরু করে। আজ ফেনীতে বৃষ্টি না হওয়ায় ধীরে ধীরে পানি বিপৎসীমার নিচে নামতে শুরু শুরু করে। রাত ৮টার দিকে খবর নিয়ে জেনেছি, পানি বিপৎসীমার ২০ মিটার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছে। 

তিনি আরও বলেন, আজ সকালে ফুলগাজী বৈরাগপুর এলাকায় বাঁধের একটি অংশে পানি প্রবেশের শঙ্কা দেখা দেয়। আমরা তাৎক্ষণিক সেটি মেরামত করেছি। এ মুহূর্তে কোনো ঝুঁকি নেই। বৃষ্টির কারণে নদীর পানি বাড়তে পারে। 

প্রসঙ্গত, প্রতিবছরই বর্ষা মৌসুমে ভারতীয় ঢলে মুহুরী, কুহুয়া এবং সিলোনিয়া নদীর বাঁধ ভেঙে ফুলগাজী-পরশুরামের বিস্তীর্ণ অঞ্চল প্লাবিত হয়। 

সাহাব/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়