ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

বিনার নতুন মহাপরিচালক ড. আজাদ

বাকৃবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫০, ৩০ মে ২০২৪   আপডেট: ১১:৫৬, ৩০ মে ২০২৪
বিনার নতুন মহাপরিচালক ড. আজাদ

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটটের (বিনা) নতুন ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন ড. মো. আবুল কালাম আজাদ। এর আগে তিনি বিনার পরিচালক (প্রশাসন ও সাপোর্ট সার্ভিস) হিসেবে কর্মরত ছিলেন।

গতকাল বুধবার (২৯ মে) কৃষি মন্ত্রণালয়ের উপসচিব তাহমিনা সুলতানা স্বাক্ষরিত অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়েছে, পুনরাদেশ না দেওয়া পর্যন্ত তিনি আয়ন-ব্যয়ন ক্ষমতাসহ ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, বরিশালের অগৈলঝাড়ার মোল্লাপাড়া গ্রামে ১৯৬৭ সালের ৩ ফেব্রুয়ারি ড. মো. আবুল কালাম আজাদ জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৪ সালে তেজগাঁও কলেজ থেকে এইচএসসি, ১৯৮৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ থেকে স্নাতক, ১৯৯৮ সালে জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগ থেকে স্নাতকোত্তর এবং ২০০৮ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

১৯৯৪ সালের ১ জুন বিনার উদ্ভিদ প্রজনন বিভাগে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন। তিনি প্রায় ৩০ বছর ধরে বিনায় কর্মরত আছেন। তিনি ২০২০ সালের ৩০ জুন থেকে বিনার প্রশাসন ও সাপোর্ট সার্ভিসের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

ড. মো. আবুল কালাম আজাদ ২২টি উদ্ভিদের জাত উদ্ভাবনে প্রধান ও সহযোগী গবেষক হিসেবে ভূমিকা রেখেছেন। বহুল আলোচিত বিনা ধান-২৫ তিনি উদ্ভাবন করেছেন। এছাড়াও বোরো ধানের জাত বিনা ধান-১৪, বিনা ধান-১৮, আউশ ধানের জাত বিনা ধান-১৯, আমন ধানের জাত বিনা ধান-২০, লবণ সহিষ্ণু বিনা গম-১, পেঁয়াজের দুটি, পাটের দুটি এবং চিনাবাদামের ১১টি জাত উদ্ভাবনে ভূমিকা পালন করেছেন।

/লিখন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়