ঢাকা     সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ২০ ১৪২৯ ||  ০৪ জিলহজ ১৪৪৩

রাজধানীতে প্রথম ‘ডিজিটাল বুথ’ খুলছে গ্রিন ডেলটা সিকিউরিটিজ

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ৮ জুলাই ২০২১   আপডেট: ১২:১০, ৮ জুলাই ২০২১
রাজধানীতে প্রথম ‘ডিজিটাল বুথ’ খুলছে গ্রিন ডেলটা সিকিউরিটিজ

শেয়ারবাজারের পরিধিসহ বিনিয়োগ বাড়াতে ব্রোকারেজ হাউজের শাখা হিসেবে দেশে ও বিদেশে ‘ডিজিটাল বুথ’ খোলার সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এরই ধারাবাহিকতায় চলতি বছরের মে মাসে বিদেশের মাটিতে ২টি ও দেশের অভ্যন্তরে ৩টি ব্রোকারেজ হাউজকে এ ডিজিটাল বুথ খোলার অনুমতি দেওয়া হয়েছে। সম্প্রতি আরও ২টি ব্রোকারেজ হাউজকে এ ধরনের ডিজিটাল বুথ খোলার অনুমতি দেওয়া হয় বলে বিএসইসি সূত্র জানিয়েছে।

সম্প্রতি ডিজিটাল বুথ খোলার অনুমতি পাওয়া ব্রোকারেজ হাউজ দু’টি হলো— গ্রিন ডেলটা সিকিউরিটিজ (ট্রেক- ১৩০) ও রয়েল ক্যাপিটাল (ট্রেক- ২১)।

এর মধ্যে রাজধানী ঢাকায় প্রথম ডিজিটাল বুথ খুলতে যাচ্ছে গ্রিন ডেলটা সিকিউরিটিজ। আর ইউনিয়ন পর্যায়ে প্রথমবারের মতো ডিজিটাল বুথ খুলবে রয়েল ক্যাপিটাল।  এখন পর্যন্ত চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সদস্যভুক্ত ৭টি ব্রোকারেজ হাউজ ডিজিটাল বুথ খোলার অনুমতি পেয়েছে।

সিএসই সদস্যভুক্ত গ্রিন ডেলটা সিকিউরিটিজ দেশের প্রাণকেন্দ্র ঢাকার ধানমণ্ডিতে ডিজিটাল বুথ খুলতে যাচ্ছে। ফলে ঢাকায় প্রথমবারের মতো ডিজিটাল বুথ চালু করে ইতিহাসে নাম লিখতে যাচ্ছে ব্রোকারেজ হাউজটি। বর্তমানে শেয়ারবাজারের সার্বিক পরিস্থিতি ভালো থাকায় কঠোর লকডাউনের মধ্যেও ডিজিটাল বুথ চালু করার সিদ্ধান্ত নিয়েছে ব্রোকারেজ হাউজটি। আগামী সপ্তাহের শুরুর দিকে এ বুথ চালু করা হতে পারে। এ জন্য সকল প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছে গ্রিন ডেলটা সিকিউরিটিজ কর্তৃপক্ষ।

এদিকে, রয়েল ক্যাপিটাল কক্সবাজার জেলার ঝিলংজা ইউনিয়নে ডিজিটাল বুথ চালু করবে। ইউনিয়ন পর্যায়ে প্রথমবারের মতো ডিজিটাল বুথ খুলে ইতিহাসে নাম লিখতে যাচ্ছে রয়েল ক্যাপিটাল। ঈদুল আজহার পর ব্রোকারেজ হাউজটি এ ডিজিটাল বুথ খোলার প্রস্তুতি নিয়েছে।

বিএসইসি জানিয়েছে, স্থানীয়, প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের শেয়ারবাজারে বিনিয়োগে আগ্রহী করে তুলতে দেশে ও বিদেশে ডিজিটাল বুথ খোলার অনুমতি দিচ্ছে কমিশন। এর মধ্যে বেশ কিছু ব্রোকার তাদের পছন্দমতো জায়গায় বুথ খোলার আবেদন জানিয়েছে। প্রতিষ্ঠানগুলোর আবেদন যাচাই-বাছাই করে পর্যায়ক্রমে অনুমোদন দেওয়া হচ্ছে।

এর আগে সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে প্রথম ডিজিাল বুথ খুলে ইতিহাসে নাম লিখিয়েছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সদস্য ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেড। পরে কানাডার টরেন্টোতে ডিজিটাল বুথ খোলার অনুমতি পায় পদ্মা ব্যাংক সিকিউরিটিজ। তবে এখনও বুথ চালু করতে পারেনি ব্রোকারেজ হাউজটি। এর পরেই দেশের অভ্যন্তরে ডিজিটাল বুথ খুলে নতুন ইতিহাস সৃষ্টি করে আইল্যান্ড সিকিউরিটিজ। এরপর কবির সিকিউরিটিজ ও বি রিচকেও ডিজিটাল বুথ খোলার অনুমতি দেওয়া হয়। আর চলতি বছরে জুন মাসে গ্রিন ডেল্টা সিকিউরিটিজ ও রয়েল ক্যাপিটালকে একই ধরনের বুথ খোলার অনুমতি দেওয়া হল।

এ বিষয়ে জানতে চাইলে গ্রিন ডেলটা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ওয়াফি শফিক মিনহাজ খান রাইজিংবিডিকে বলেন, ‘গত মাসে আমরা ডিজিটাল বুথ খোলার অনুমতি পেয়েছি। শিগগিরই আমরা ডিজিটাল বুথটি চালু করব। আমরা প্রস্তুত। ঢাকার প্রথম ডিজিটাল বুথটি হবে গ্রিন ডেলটা সিকিউরিটিজে। তবে লকডাউনের কারণে তেমন কোনো উদ্বোধনের আনুষ্ঠানিকতা থাকবে না।’

এদিকে, রয়েল ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম মুনির আহমেদ রাইজিংবিডিকে বলেন, ‘গত মাসে আমরা ডিজিটাল বুথ খোলার অনুমতি পাই। ঈদুল আজহার পর বুথটি চালু করব বলে সিদ্ধান্ত নিয়েছি। লকডাউনের কারণে আমরা বুথটি চালু করার জন্য সময় নিচ্ছি। এ জন্য আমাদের সার্বিক প্রস্তুতি রয়েছে।’

প্রসঙ্গত, ধানমণ্ডি এলাকার সাত মসজিদ রোডের ৫/এ, বিকল্প টাওয়ারে (বাসা নম্বর ৭৪) গ্রিন ডেলটা সিকিউরিটিজ এবং কক্সবাজার জেলার সদরের ঝিলংজা ইউনিয়ন পরিষদে রয়েল ক্যাপিটাল ডিজিটাল বুথ চালু হবে।
 

ঢাকা/এনটি/এমএম/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়