ঢাকা     বুধবার   ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৬ ১৪৩০

রাইজিংবিডি লেখক বৃত্তান্ত:

নুরুজ্জামান তানিম

নুরুজ্জামান তানিম, জ্যেষ্ঠ প্রতিবেদক

ধানমন্ডি সিকিউরিটিজ পরিদর্শন করে প্রতিবেদন দিতে ডিএসইকে নির্দেশ

ধানমন্ডি সিকিউরিটিজ পরিদর্শন করে প্রতিবেদন দিতে ডিএসইকে নির্দেশ

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ ধানমন্ডি সিকিউরিটিজ লিমিটেড (ট্রেক নম্বর: ৯৮) পুনরায় পরিদর্শন করার জন্য ডিএসইকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এক মাসের মধ্যে পরিদর্শন করে হালনাগাদ অবস্থার প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে বিএসইসির সংশ্লিষ্ট বিভাগকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। সম্প্রতি এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

০৮:৪৩ এএম, ২৬ সেপ্টেম্বর ২০২৩ মঙ্গলবার

৭০ বছরে পা রাখলো ঢাকা স্টক এক্সচেঞ্জ

৭০ বছরে পা রাখলো ঢাকা স্টক এক্সচেঞ্জ

৭০ বছরে পা রাখলো দেশের প্রথম ও প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লিমিটেড। ১৯৫৪ সালের ২৮ এপ্রিল ইস্ট পাকিস্তান স্টক এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশন লিমিটেড নামে এ প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা লাভ করে। আনুষ্ঠানিক লেনদেন শুরু হয় ১৯৫৬ সালে। ১৯৬২ সালের ২৩ জুন নাম পরিবর্তন করে ইস্ট পাকিস্তান স্টক এক্সচেঞ্জ লিমিটেড করা হয়। ১৯৬৪ সালের ১৩ মে ওই নাম পরিবর্তন করে রাখা হয় ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড।৭০ বছরে পা রাখলো দেশের প্রথম ও প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লিমিটেড। ১৯৫৪ সালের ২৮ এপ্রিল ইস্ট পাকিস্তান স্টক এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশন লিমিটেড নামে এ প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা লাভ করে। আনুষ্ঠানিক লেনদেন শুরু হয় ১৯৫৬ সালে। ১৯৬২ সালের ২৩ জুন নাম পরিবর্তন করে ইস্ট পাকিস্তান স্টক এক্সচেঞ্জ লিমিটেড করা হয়। ১৯৬৪ সালের ১৩ মে ওই নাম পরিবর্তন করে রাখা হয় ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড।

০৬:২৫ পিএম, ২৮ এপ্রিল ২০২৩ শুক্রবার

আইপিওর অর্থ অপব্যবহার: আমান কটনের এফডিআরের লেনদেন স্থগিত

আইপিওর অর্থ অপব্যবহার: আমান কটনের এফডিআরের লেনদেন স্থগিত

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলন করা অর্থ কাজে না লাগিয়ে এফডিআর করেছে পুঁজিবাজারে বিবিধ খাতে তালিকাভুক্ত কোম্পানি আমান কটন ফাইব্রাস লিমিটেড। ওই এফডিআরের বিপরীতে আমান গ্রুপের অন্য কোম্পানির নামে ঋণ নেওয়া হয়েছে। এ ধরনের কর্মকাণ্ড সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ২সিসি এর অধীনে আইপিওর সম্মতিপত্রের শর্ত লঙ্ঘন। ফলে, আইপিওর টাকা অপব্যবহার করা হয়েছে বলে মনে করছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি )।

০৯:১২ পিএম, ১৭ এপ্রিল ২০২৩ সোমবার

ইউএফএস ইকুইটির অর্থ আত্মসাতের বিষয়ে ২৩ তথ্য চায় বিএসইসি

ইউএফএস ইকুইটির অর্থ আত্মসাতের বিষয়ে ২৩ তথ্য চায় বিএসইসি

অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সলিউশন (ইউএফএস) ইকুইটি পার্টনারসের বিরুদ্ধে পুঁজিবাজারে তালিকাভুক্ত চারটি মিউচুয়াল ফান্ডের ১৫৮ কোটি ৩৭ লাখ টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠেছে। জাল ব্যাংকের প্রতিবেদন এবং ভুয়া এফডিআর (ফিক্সড ডিপোজিট রেট) দেখিয়ে অর্থ আত্মসাৎ করে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আলমগীর দুবাইতে গা ঢাকা দিয়েছেন। এ পরিস্থিতিতে প্রতিষ্ঠানটি ও তার ফান্ড সংশ্লিষ্টদের কাছে ২৩টি তথ্য চেয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামী ৮ জানুয়ারির মধ্যে এসব তথ্য দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রে জানা গেছে।

০৮:৩৩ পিএম, ৩ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার