Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮ ||  ০৪ শাওয়াল ১৪৪২

রাইজিংবিডি লেখক বৃত্তান্ত:

নুরুজ্জামান তানিম

নুরুজ্জামান তানিম, জ্যেষ্ঠ প্রতিবেদক

বিদ্যুৎ কোম্পানির পিপিএ নবায়নে তদবির চালাচ্ছে বিএসইসি 

বিদ্যুৎ কোম্পানির পিপিএ নবায়নে তদবির চালাচ্ছে বিএসইসি 

শেয়ারবাজারে জ্বালানি ও বিদ্যুৎ খাতে তালিকাভুক্ত খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেডের (কেপিসিএল) দু’টি প্ল্যান্ট থেকে সরকারের সঙ্গে বিদ্যুৎ বিক্রির চুক্তির (পিপিএ) মেয়াদ শেষ হচ্ছে চলতি বছরের মে মাসে। এই দুটি প্ল্যান্টের চুক্তি নবায়নের বিষয়ে এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে কোনো সাড়া  নেই। এই কারণে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার উদ্দেশ‌্যে খুলনা পাওয়ারসহ জ্বালানি খাতের অন্যান্য কোম্পানির পিপিএ নবায়নের জন্য সরকারকে অনুরোধ জানিয়েছে  বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে, স্পর্শকাতর এ বিষয়টি বাস্তবায়নের লক্ষ্যে সরকারের সর্বোচ্চ পর্যায়ে বিএসইসি তদবির চলাচ্ছে বলে সূত্রে জানা গেছে।

০৫:৪৮ পিএম, ২৮ এপ্রিল ২০২১ বুধবার

ফারইস্ট ফাইন্যান্সের অফিস বন্ধে গভর্নরকে অনুরোধ

ফারইস্ট ফাইন্যান্সের অফিস বন্ধে গভর্নরকে অনুরোধ

বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা ও আর্থিক অবস্থার উন্নয়নে ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করেছে শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে বিএসইসির এ সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট করেছে কোম্পানিটির সাবেক পর্ষদ। এ পরিস্থিতিতে পর্ষদ পুনর্গঠন সংক্রান্ত আইনি জটিলতা সুরাহা না হওয়া পর্যন্ত কোম্পানিটির অফিসসহ দাপ্তরিক কার্যক্রম বন্ধ রাখার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে অনুরোধ জানিয়েছে বিএসইসি।

০৮:২৭ পিএম, ২৭ এপ্রিল ২০২১ মঙ্গলবার

আর্থিক সক্ষমতা যাচাইয়ে ৭ কোম্পানি পরিদর্শন করবে ডিএসই-সিএসই

আর্থিক সক্ষমতা যাচাইয়ে ৭ কোম্পানি পরিদর্শন করবে ডিএসই-সিএসই

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৭টি কোম্পানির আর্থিক সক্ষমতা যাচাইয়ের লক্ষ্যে সশরীরে পরিদর্শনের অনুমতি পেয়েছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) কর্তৃপক্ষ। উভয় স্টক এক্সচেঞ্জের আবেদনের পরিপ্রেক্ষিতে অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সশরীরে এই পরিদর্শন কার্যক্রমে আর্থিক সক্ষমতার পাশপাশি কোম্পানিগুলোর উৎপাদন ও বিপণন কার্যক্রম যাচাই করা হবে। উভয় স্টক এক্সচেঞ্জ আলোচনা করে আলাদাভাবে কোম্পানি পরিদর্শ কার্যক্রম পরিচালনা করবে। স্টক এক্সচেঞ্জের পরিদর্শন সংক্রান্ত প্রতিবেদনে উল্লিখিত তথ্যের ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। বিএসইসি সূত্রে এই তথ‌্য জানা গেছে।

০৮:৪৪ পিএম, ২৬ এপ্রিল ২০২১ সোমবার

লকডাউনকে ঘিরে শঙ্কিত নন গার্মেন্টস মালিকরা

লকডাউনকে ঘিরে শঙ্কিত নন গার্মেন্টস মালিকরা

সারাদেশে করোনার সংক্রমণ ও মৃত‌্যুর হার বেড়ে যাওয়ায় সোমবার (৫ এপ্রিল) এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে সরকার। ওই লকডাউন শেষ হচ্ছে ১১ এপ্রিল। এরপর নতুন ঘোষণা অনুযায়ী ১৪ এপ্রিল থেকে একসপ্তাহের জন‌্য  পূর্ণাঙ্গ লকডাউনে যাচ্ছে দেশ। তবে, এই পরিস্থিতিতে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শিল্প-কারখানা খোলা রাখার নির্দেশ নিয়েছে সরকার। লকডাউনের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানি শিল্পের মালিকরা। করোনা পরিস্থিতি মোকাবিলায় শিল্প-কারখানাগুলোতে তাদের যথেষ্ট প্রস্তুতি রয়েছে। লকডাউনকে ঘিরে তেমন শঙ্কা নেই বলেও জানিয়েছেন তারা।

০৪:৪৫ পিএম, ১১ এপ্রিল ২০২১ রোববার