ঢাকা     সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ২০ ১৪২৯ ||  ০৩ জিলহজ ১৪৪৩

রাইজিংবিডি লেখক বৃত্তান্ত:

নুরুজ্জামান তানিম

নুরুজ্জামান তানিম, জ্যেষ্ঠ প্রতিবেদক

সেনা কল্যাণ ইন্স্যুরেন্সকে আইপিও অর্থ ব্যবহারের নথি দাখিলের নির্দেশ

সেনা কল্যাণ ইন্স্যুরেন্সকে আইপিও অর্থ ব্যবহারের নথি দাখিলের নির্দেশ

ফিক্সড প্রাইস পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়ার মাধ্যমে শেয়ার বাজার থেকে অর্থ সংগ্রহ করেছে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স। ইতোমধ্যে কোম্পানিটি দেশের উভয় শেয়ার বাজারে লেনদেন শুরু করেছে। তবে, কোম্পানিটি শেয়ার বাজারে তালিকাভুক্ত হলেও আইপিও’র তহবিলের ব্যবহার সম্পর্কিত নথিপত্র জমা দেয়নি। ফলে, কোম্পানিটিকে আইপিও’র তহবিলের ব্যবহার সম্পর্কিত সমর্থনকারী প্রয়োজনীয় নথিপত্র দাখিলের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

০৭:৪৫ পিএম, ৪ জানুয়ারি ২০২২ মঙ্গলবার

এসএমই প্ল্যাটফর্ম: বিএমবিএ’র প্রস্তাবে মতামত চায় বিএসইসি

এসএমই প্ল্যাটফর্ম: বিএমবিএ’র প্রস্তাবে মতামত চায় বিএসইসি

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) আওতাভুক্ত এসএমই বা স্মল ক্যাপ প্ল্যাটফর্মকে আরও প্রাণবন্ত করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) বেশকিছু প্রস্তাব দিয়েছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। মূলত, স্মল ক্যাপ প্ল্যাটফর্মে লেনদের প্রক্রিয়া সহজ করা এবং বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়াতে এ প্রস্তাব দিয়েছে সংগঠনটি। এরই ধরাবাহিকতায় সংগঠনটির ওই প্রস্তাবের আলোকে মতামত দেওয়ার জন্য সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশসহ (সিডিবিএল) ডিএসই ও সিএসইকে পরামর্শ দিয়েছে বিএসইসি।

০৯:৪৩ পিএম, ৯ ডিসেম্বর ২০২১ বৃহস্পতিবার

বিমায় শেয়ার বিক্রির চাপ: ৩ প্রতিষ্ঠানের পরামর্শ চায় বিএসইসি

বিমায় শেয়ার বিক্রির চাপ: ৩ প্রতিষ্ঠানের পরামর্শ চায় বিএসইসি

শেয়ারবাজারে সম্প্রতি তালিকাভুক্ত বেশকিছু বিমা কোম্পানির উদ্যোক্তা ও পরিচালক আইন অমান্য করে বিপুল পরিমাণ শেয়ার বিক্রির ঘোষণা দিচ্ছেন। বিষয়টিকে আমলে নিয়ে বিমা কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের বর্তমান শেয়ার ধারণের তথ্য যাচাইয়ের সিদ্ধান্ত নিয়েছে আইডিআরএ। আর বিমা নিয়ন্ত্রক সংস্থার ওই সিদ্ধান্তের আলোকে শেয়ার বিক্রির ঘোষণার সঙ্গে আইন পরিপালনের বিষয়টি নিশ্চিত করতে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) কাছে পরামর্শ চেয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

০৯:৩১ পিএম, ১৭ অক্টোবর ২০২১ রোববার

শিক্ষিত বিনিয়োগকারী গড়ার সক্ষমতা বাড়ছে বিএএসএমের

শিক্ষিত বিনিয়োগকারী গড়ার সক্ষমতা বাড়ছে বিএএসএমের

দেশের জনগণকে বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত করে তোলার উদ্যোগ নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ শিক্ষা বিস্তার সর্বস্তরে পৌঁছে দেওয়ার লক্ষ্যে বিএসইসি ২০১৬ সালে প্রতিষ্ঠা করে ‘বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট (বিএএসএম)’। বিভিন্ন কর্মসূচির মাধ্যমে প্রতিষ্ঠানটি শিক্ষিত বিনিয়োগকারী ও দক্ষ জনবল গড়ে তোলার কাজ করছে। তবে প্রতিষ্ঠার ৪ বছর পর প্রথমবারের মতো নতুন ক্যাম্পাস ও নিজস্ব ওয়েবসাইট পেতে যাচ্ছে বিএএসএম। এতে বিনিয়োগ শিক্ষা প্রদান ও দক্ষ জনবল তৈরির ক্ষেত্রে প্রতিষ্ঠানটির সক্ষমতা আরো বৃদ্ধি পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

০৯:৫৫ পিএম, ৩০ মে ২০২১ রোববার