ঢাকা     বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৩ ১৪২৯ ||  ১২ জমাদিউল আউয়াল ১৪১৪

রাইজিংবিডি লেখক বৃত্তান্ত:

নুরুজ্জামান তানিম

নুরুজ্জামান তানিম, জ্যেষ্ঠ প্রতিবেদক

আরএন স্পিনিংয়ের সাবেক পরিচালকের বিরুদ্ধে সার্টিফিকেট মামলার উদ্যোগ

আরএন স্পিনিংয়ের সাবেক পরিচালকের বিরুদ্ধে সার্টিফিকেট মামলার উদ্যোগ

পুঁজিবাজারে বস্ত্র খাতে তালিকাভুক্ত কোম্পানি আরএন স্পিনিং মিলসের সাবেক পরিচালক কিম জং সুকের বিরুদ্ধে সার্টিফিকেট মামলা দায়ের করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি)। সিকিউরিটিজ আইন লঙ্ঘনের অভিযোগে সম্প্রতি কোম্পানিটির পাঁচজন পরিচালককে ১ কোটি টাকা জরিমানা করা হয়। এর মধ্যে কিম জং সুককে জরিমানা করা হয় ১০ লাখ টাকা। জারিমানা পরিশোধ না করায় তার বিরুদ্ধে সরকারি দাবি আদায় আইন, ১৯১৩ এর বিধান অনুযায়ী ব্যবস্থা নিচ্ছে বিএসইসি।

০৬:৫৮ পিএম, ২৩ নভেম্বর ২০২২ বুধবার

ডিজিটাল সাবমিশন প্ল্যাটফর্ম বিষয়ে ডিএসইকে ডেকেছে বিএসইসি

ডিজিটাল সাবমিশন প্ল্যাটফর্ম বিষয়ে ডিএসইকে ডেকেছে বিএসইসি

‘ডিজিটাল সাবমিশন ও ডেসিমিনেশন প্ল্যাটফর্ম’ তৈরি করেছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) কর্তৃপক্ষ। এ প্ল্যাটফর্মের মাধ্যমে উভয় স্টক এক্সচেঞ্জ তথ্য সংগ্রহ, ফাইলিং এবং প্রচার করবে। বর্তমানে প্রতিষ্ঠান দুটি প্ল্যাটফর্মের কার্যক্রম শুরু করার অপক্ষোয় আছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পেলেই প্ল্যাটফর্মটি চালু করবে ডিএসই ও সিএসই। প্ল্যাটফর্ম তৈরির হালনাগাদ তথ্য জানতে ডিএসইর সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

০৮:২২ পিএম, ১২ নভেম্বর ২০২২ শনিবার

পদোন্নতি বাতিল: ডিএসইর এইচআর পলিসি নিয়ে সভা তলব এসইসির

পদোন্নতি বাতিল: ডিএসইর এইচআর পলিসি নিয়ে সভা তলব এসইসির

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কর্মকর্তাদের কাজে উৎসাহ বাড়াতে একযোগে ৯৫ জনকে পদোন্নতি দিয়েছিলেন সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভূঁইয়া। এর জের ধরে বাধ‌্য হয়ে পদত্যাগ করেছিলেন তিনি। এবার তার দেওয়া পদোন্নতির তালিকা থেকে ১৮ কর্মকর্তার নাম বাতিল করেছে ডিএসইর পরিচালনা পর্ষদ, যা গত রোববার (৬ অক্টোবর) কার্যকর হয়েছে। এ পরিস্থিতিতে ডিএসইর মানবসম্পদ নীতি (এইচআর পলিসি) সংক্রান্ত সভা ডেকেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

০৮:৫৭ পিএম, ৮ নভেম্বর ২০২২ মঙ্গলবার

ম্যারিকোর অপরিশোধিত লভ্যাংশের টাকা ব্যাবসায় খাটানোর অনুমতি

ম্যারিকোর অপরিশোধিত লভ্যাংশের টাকা ব্যাবসায় খাটানোর অনুমতি

ডলার সঙ্কটের কারণে তিন ধাপে ঘোষিত নগদ লভ্যাংশ বিদেশি শোয়াহোল্ডারদের কাছে পাঠাতে পারছে না পুঁজিবাজারে ওষুধ ও রসায়ন খাতে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি ম্যারিকো বাংলাদেশ। ফলে, পরিশোধ না করা ওই লভ্যাংশের টাকা বাংলাদেশে ব্যবসায় খাটাতে ওয়ার্কিং ক্যাপিটাল (কার্যকরী মূলধন) হিসেবে ব্যবহার করার অনুমতি চেয়ে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করেছে কোম্পানিটি। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে ডলার সঙ্কট শেষ না হওয়া পর্যন্ত ম্যারিকো বাংলাদেশকে বিদেশি শেয়ারহোল্ডারদের পরিশোধ না করা লভ্যাংশের টাকা ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে ব্যবহারের অনুমোদন দিয়েছে কমিশন।

০৯:০০ পিএম, ৭ নভেম্বর ২০২২ সোমবার

রাইট ইস্যু ও একীভূতকরণে মূলধন বাড়াবে মনোস্পুল ও পেপার প্রোসেসিং

রাইট ইস্যু ও একীভূতকরণে মূলধন বাড়াবে মনোস্পুল ও পেপার প্রোসেসিং

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী পরিশোধিত মূলধন ন্যূনতম ৩০ কোটি টাকায় উন্নীত করার উদ্যোগ নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং এবং পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং। এজন্য কোম্পানি দুটি রাইট শেয়ার ইস্যু করার পাশাপাশি সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে একীভূত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যেমে কোম্পানি দুটি তাদের পরিশোধিত মূলধন বাড়াবে। সম্প্রতি বিএসইসির কাছে কোম্পানি দুটি এ বিষয়ে আবেদন জানিয়েছে।

০৮:৩১ পিএম, ২৪ অক্টোবর ২০২২ সোমবার

বিএটিবির দাবিহীন লভ্যাংশের সময়ের আবেদনের ব্যাখ্যা তলব

বিএটিবির দাবিহীন লভ্যাংশের সময়ের আবেদনের ব্যাখ্যা তলব

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে দাবিহীন বা অবণ্টিত লভ্যাংশ ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডে (সিএমএসএফ) স্থানান্তর করেনি পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি)। তাই, দাবিহীন বা অবণ্টিত এ লভ্যাংশ দেওয়ার লক্ষ্যে সময় বাড়ানোর আবেদন করেছে কোম্পানিটি। তবে, বিএটিবির এ আবেদন তাৎক্ষণিক মঞ্জুর না করে যথাসময়ে তা পরিপালন না করার কারণ ব্যাখ্যা করতে বলেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

০৯:৫৬ পিএম, ১৪ জুলাই ২০২২ বৃহস্পতিবার