ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিনিয়োগ বাড়াতে ব্যবস্থাপনা সম্মেলনের উদ্যোগ বিএসইসির

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫০, ২৩ আগস্ট ২০২৩  
বিনিয়োগ বাড়াতে ব্যবস্থাপনা সম্মেলনের উদ্যোগ বিএসইসির

পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াতে বিনিয়োগ ব্যবস্থাপনা সম্মেলন করার পরিকল্পনা নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্মেলনটি সমন্বয় করবে দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই)।

সম্মেলনটি আগামী ১৬ সেপ্টেম্বর কক্সবাজারে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি, তহবিল ব্যবস্থাপক, ট্রাস্টি, কাস্টোডিয়ান এবং মিউচুয়াল ফান্ডের নিরীক্ষক, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড এবং অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের নিয়ে অনুষ্ঠিত হবে।

এজন্য সংশ্লিষ্টদের আগামী ২৪ আগস্টের মধ্যে চিঠিতে উল্লেখিত ফরমে নিবন্ধন করার নির্দেশ প্রদান করা হয়েছে। সম্প্রতি এ বিষয়ে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানে বিএসইসি ও ডিএসই চিঠি দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিএসইসির চিঠিতে বলা হয়েছে, সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি, তহবিল ব্যবস্থাপক, ট্রাস্টি, কাস্টোডিয়ান এবং মিউচুয়াল ফান্ডের নিরীক্ষক, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড এবং অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের জন্য বাংলাদেশে বিনিয়োগ ব্যবস্থাপনার উপর একটি সম্মেলন করার পরিকল্পনা করা হয়েছে। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এছাড়া বিএসইসির কমিশনার এবং ডিএসই, সিএসই, এএএমসিএমএফ এবং ভিসিপিইএবির প্রতিনিধিরা সম্মেলনে যোগ দেবেন। দিনব্যাপী নানা বিষয় নিয়ে এ সম্মেলনটি অনুষ্ঠিত হবে। তাই উক্ত সম্মেলনে উল্লেখিত রিসোর্স ব্যক্তি, সমস্ত সক্রিয় অ্যাসেট ম্যানেজার বা ফান্ড ম্যানেজারদের ম্যানেজিং ডিরেক্টর বা সিইও এবং চিফ কমপ্লায়েন্স অফিসার এবং মিউচুয়াল ফান্ড বা অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের ট্রাস্টি, কাস্টোডিয়ান এবং অডিটরদের প্রতিনিধিদের সম্মেলনে উপস্থিত থাকার জন্য নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া সম্মেলন সফলভাবে আয়োজনের জন্য ডিএসইকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য বলা হয়েছে।

এদিকে, সংশ্লিষ্টদের কাজে ডিএসইরি পাঠানো চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশে বিনিয়োগ ব্যবস্থাপনা বিষয়ে একটি সম্মেলনে অংশগ্রহণের জন্য নিবন্ধন করার জন্য নির্দেশ প্রদান করে বলা হয়েছে, বিএসইসি ডিএসইর সহযোগিতায় সকল সক্রিয় সম্পদ ব্যবস্থাপক বা তহবিল ব্যবস্থাপকদের ব্যবস্থাপনা পরিচালক বা সিইও এবং কমপ্লায়েন্স অফিসার এবং মিউচুয়াল ফান্ড বা অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের ট্রাস্টি, কাস্টোডিয়ান এবং অডিটরদের জন্য বাংলাদেশে বিনিয়োগ ব্যবস্থাপনা বিষয়ক একটি সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে। সম্মেলনটি আগামী ১৬ সেপ্টেম্বর কক্সবাজার হোটেল সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পাতে অনুষ্ঠিত হবে।

তাই সমস্ত সক্রিয় সম্পদ ব্যবস্থাপক বা ফান্ড ম্যানেজারদের ব্যবস্থাপনা পরিচালক বা সিইও এবং কমপ্লায়েন্স অফিসার এবং মিউচুয়াল ফান্ড বা অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের ট্রাস্টি, কাস্টোডিয়ান এবং নিরীক্ষকদের প্রতিনিধিদেরকে চিঠিতে উল্লেখিত নিয়মে নিবন্ধন সম্পূর্ণ করার জন্য নির্দেশ করা হয়েছে। যা সম্মেলনে অংশগ্রহণের জন্য ২৪ আগস্ট সম্পন্ন করতে হবে।

আরও উল্লেখ করা হয়েছে, সমস্ত অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির সকল ব্যবস্থাপনা পরিচালক বা সিইও এবং কমপ্লায়েন্স অফিসারকে উপরোক্ত সম্মেলনে অংশগ্রহণ করতে হবে। তাই সম্মেলনে অংশগ্রহণের জন্য যত তাড়াতাড়ি সম্ভব নিবন্ধন করার জন্য বলা হয়েছে।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়