ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এমডি নিয়োগে ডিএসইকে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩১, ২৬ এপ্রিল ২০২৩  
এমডি নিয়োগে ডিএসইকে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ

নির্ধারিত সময়ের পর দুই দফা সময় বাড়ানোর পরও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দিতে ব্যর্থ হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। একাধিকবার সময় দিয়েও যোগ্য ব্যক্তির মনোয়ন ডিএসইর কাছ থেকে পায়নি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তাই, এবার ডিএসইকে পুনরায় এমডি নিয়োগ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করার নির্দেশ দিয়েছে কমিশন।

সম্প্রতি এ বিষয়ে নির্দেশ দিয়ে ডিএসইর ভারপ্রাপ্ত এমডি বরাবর একটি চিঠি পাঠিয়েছে বিএসইসি। চিঠিতে এমডি নিয়োগের বিজ্ঞাপনে বেশকিছু যোগ্যতা উল্লেখ করে দেওয়া হয়েছে।

এর আগের নির্দেশনা ও চিঠির বিষয়ে উল্লেখ করে বিএসইসির চিঠিতে বলা হয়েছে, এমডি পদের জন্য ডিএসইকে উপযুক্ত এবং যোগ্য প্রার্থী সন্ধানের জন্য নিয়োগের একটি নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করার নির্দেশ দেওয়া হচ্ছে। সেক্ষেত্রে উল্লেখ্য যে, নতুন বিজ্ঞাপনে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালকের জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ (বোর্ড এবং প্রশাসন) রেগুলেশন, ২০১৩-এ বর্ণিত মানদণ্ড থাকতে হবে। সেই সঙ্গে ফিনটেক, আইটি এবং গভর্নেন্স সম্পর্কিত জ্ঞান অন্তর্ভুক্ত থাকতে হবে বলে জানানো হয়েছে।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, ডিএসইর নিয়োগ প্রক্রিয়া এবং নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ না হওয়া পর্যন্ত ভারপ্রাপ্ত এমডি হিসেবে এম সাইফুর রহমান মজুমদার দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত, ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক পদ থেকে পদত্যাগ করেন তৎকালীন এমডি তারিক আমিন ভূঁইয়া। নিয়ম অনুযায়ী, ডিএসইর এমডি পদ খালি হওয়ার ৯০ দিনের মধ্যে বিএসইসি এই পদে নিয়োগ দেবে। সে লক্ষ্যে এমডি পদে নিয়োগের জন্য গত বছরের ৬ অক্টোবর জাতীয় পত্রিকা ও ডিএসইর ওয়েবসাইটে এমডি পদের জন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে আবেদন চেয়ে বিজ্ঞাপন দেওয়া হয়।

এরপর বিএসইসির কাছে ৪৫ দিন সময় বাড়ানোর আবেদন করলে ডিএসইকে এক মাস সময় দেওয়া হয়। ওই সময়ের মধ্যেও প্রস্তাব জমা দেয়নি। পরে দ্বিতীয় দফায় আবারও সময় বাড়ানোর আবেদন করে ডিএসই। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে ২ মাস সময় বাড়ায় বিএসইসি।

এদিকে, প্রবিধান অনুসারে ডিএসইর এমডি নিয়োগের প্রক্রিয়ার ধাপগুলো হলো—প্রথমত, ডিএসইর নমিনেশন ও রিমুনেরেশন কমিটি এমডি পদের জন্য আবেদনকারীদের মধ্য থেকে কমপক্ষে তিনজন প্রার্থী নির্বাচন করবে। দ্বিতীয়ত, ডিএসইর পরিচালনা পর্ষদ নমিনেশন ও রিমুনেরেশন কমিটি দ্বারা নির্বাচিতদের মধ্য থেকে কমপক্ষে তিনজন প্রার্থীর জন্য সুপারিশ করবে। এবং সবশেষে বিএসইসি উল্লিখিত পদের জন্য বোর্ডের সুপারিশকৃতের মধ্যে থেকে একজন আবেদনকারীকে অনুমোদন দেবে। এছাড়া, প্রবিধানে লেখা আছে যে, যদি পরিচালনা পর্ষদ এমডি বা সিইও নিয়োগে ব্যর্থ হয়, তাহলে কমিশন একজনকে নিয়োগ করতে পারে।

তারিক আমিন ভূঁইয়া ২০২১ সালের ২৫ জুলাই ডিএসইর এমডি হিসেবে যোগ দেন। তিনি প্রযুক্তি খাতের বিশেষজ্ঞ। তিন বছরের জন্য তাকে নিয়োগ দেয় বিএসইসি। কিন্তু, ১৩ মাসের মাথায় তিনি পদত্যাগপত্র জমা দেন। তার আগে ২০২০ সালের ৮ অক্টোবর কাজী ছানাউল হক ডিএসইর এমডি হিসেবে থাকবেন না বলে পদত্যাগপত্র জমা দেন।

এনটি/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়