ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ড্যাফোডিল কম্পিউটার্স ও ইনটেকের পর্ষদের সঙ্গে বসবে বিএসইসি

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২০, ৯ মে ২০২৩  
ড্যাফোডিল কম্পিউটার্স ও ইনটেকের পর্ষদের সঙ্গে বসবে বিএসইসি

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ড্যাফোডিল কম্পিউটার্স এবং ইনটেকের পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (১০ মে) সকাল সাড়ে ১১টায় ও বেলা সাড়ে ১২টায় কোম্পানি দুটির সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। সভাটি আগারগাঁও সিকিউরিটিজ কমিশন ভবনের ৫ম তলায় অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে। 

সম্প্রতি এ বিষয়ে জানিয়ে দুটি কোম্পানির এমডির কাছে চিঠি পাঠানো হয়েছে।

কোম্পানি দুটির কাছে বিএসইসির পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, ড্যাফোডিল কম্পিউটার্সের সভা আগামীকাল সকাল সাড়ে ১১টায় এবং ইনটেকের সভা বেলা সাড়ে ১২টায় আগারগাঁও কমিশন ভবনের ৫ম তলায় অনুষ্ঠিত হবে। কোম্পানি দুটির পরিচালনা পর্ষদের সব সদস্যকে উল্লেখিত সময় অনুযায়ী সভায় উপস্থিত থাকার জন্য নির্দেশ দেওয়া হলো। সভার সভাপতি এসআরএমআইসির কমিশনার সভা করার জন্য অনুমতি দিয়েছেন। যেখানে কমিশনের এসআরএমআইসি বিভাগের নির্বাহী পরিচালক, পরিচালক, অতিরিক্ত পরিচালক এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

তথ্য মতে, ড্যাফোডিল কম্পিউটারের গত ৩১ মার্চ ২০২৩ সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে দেখা যায়, চলতি হিসাব বছরের ২০২২-২৩ তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির শেয়ার প্রতি ১৭ পয়সা আয় হয়েছে। গত বছর একই সময়ে শেয়ার প্রতি ১৮ পয়সা আয় হয়েছিল। অন্যদিকে, তিন প্রান্তিকে কোম্পানিটির আয় হয়েছে ৫৮ পয়সা। গতবছর একই সময়ে ৫৩ পয়সা আয় হয়েছিল। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৩ টাকা ৩৭ পয়সা।

কোম্পানিটি গত ৩০ জুন, ২০২২ সমাপ্ত হিসাববছরে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৬৭ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ৭০ পয়সা আয় হয়েছিল।

এদিকে, গত বছর জুলাই মাসে ইনটেকের মূল্য সংবেদনশীল তথ্য গোপনীয়তার মাধ্যমে বিনিয়োগকারীদের কোম্পানির প্রকৃত অবস্থা সম্পর্কে অন্ধকারে রাখার দায়ে সাবেক ৫ জনসহ ৬ পরিচালক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালককে ১ কোটি টাকা জরিমানা করে বিএসইসি। যারা পর্ষদে থাকাকালে বিএসইসির ২০১১ সালে জারিকৃত ন্যূনতম ২ শতাংশ শেয়ার ধারণের নির্দেশনাও পরিপালন করেনি। দোষী ব্যক্তিরা হলেন- ইনটেক লিমিটেডের বর্তমান পরিচালক এটিএম মাহবুবুল আলম, সাবেক পরিচালক মো. শহীদুল আলম, মো. আরিফুর রহমান, মোসলেহ উদ্দীন আহমেদ, মো. আশিকুর রহমান, শামসুল আলম ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক মির্জা আমিনুল ইসলাম বেগ।

প্রসঙ্গত, ড্যাফোডিল কম্পিউটার্স পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০০৬ সালে। ‘বি’ ক্যাটাগরির এ কোম্পানিটির পরিশোধিত মূলধন ৪৯ কোটি ৯১ লাখ ২০ হাজার টাকা। সে হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ৯৯ লাখ ১২ হাজার ২৬২ টাকা। সর্বশেষ হিসাব অনুযায়ী, কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকদের ৪১.৪০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ২৯.৩৫ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের ০.১৬ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের ২৯.০৯ শতাংশ শেয়ার রয়েছে।

এদিকে, ইনটেক পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০০২ সালে। ‘বি’ ক্যাটাগরির এ কোম্পানিটির পরিশোধিত মূলধন ৩১ কোটি ৩২ লাখ ১০ হাজার টাকা। সে হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ১৩ লাখ ২১ হাজার ২২৬ টাকা। সর্বশেষ হিসাব অনুযায়ী, কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকদের ২৯.৯৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ৮.৭১ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের ০.০৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের ৬১.২১ শতাংশ শেয়ার রয়েছে।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়