ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাড়াতে বিএসইসির নানা পরিকল্পনা, সভা আহ্বান

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৮, ১৮ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ২০:৫৩, ১৮ সেপ্টেম্বর ২০২৩
মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাড়াতে বিএসইসির নানা পরিকল্পনা, সভা আহ্বান

দেশের মিউচুয়াল ফান্ড খাতে বিনিয়োগ বাড়াতে লেনদেন সহজতর করতে অনলাইন ট্রেডিং প্ল্যাটফর্ম ও অ্যাপ তৈরি এবং বিভিন্ন উন্নয়নমূলক পরিকল্পনা হাতে নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে ওপেন-অ্যান্ড মিউচুয়াল ফান্ডের জন্য বিনিয়োগ অ্যাপ ডেভেলপমেন্ট বিষয়ক সভা আয়োজনের উদ্যোগ নিয়েছে কমিশন। আগামী ২৪ সেপ্টেম্বর (রোববার) বিকাল ৩টায় বিএসইসিতে এ সভা অনুষ্ঠিত হবে বলে।

সম্প্রতি এ বিষয়ে একটি নির্দেশনা পুঁজিবাজার সংশ্লিষ্ট সকলের কাছে পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

এ সভায় সভাপতিত্ব করবেন বিএসইসির বিনিয়োগ ব্যবস্থাপনা বিভাগের কমিশনার ড. মিজানুর রহমান। একই সঙ্গে সভার বিষয়টি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) এবং সেন্ট্রাল ডিপজেটরি বাংলাদেশ (সিডিবিএল) ও সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশের (সিসিবিএল) সিটিওকে অবহিত করা হয়েছে।

বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশে ওপেন-অ্যান্ড মিউচুয়াল ফান্ডের জন্য ‘ডেভেলপিং অনলাইন ট্রেডিং প্ল্যাটফর্ম এবং অ্যাপ’র ওপর একটি সভা অনুষ্ঠিত হবে। সভাটি আগামী ২৪ সেপ্টেম্বর বিকাল ৩টায় কমিশনের ১০৩ নম্বরে অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন বিএসইসির বিনিয়োগ ব্যবস্থাপনা বিভাগের কমিশনার ড. মিজানুর রহমান। তাই সভায় সংশ্লিষ্টদের উপস্থিত থাকার জন্য নির্দেশ জানানো হয়েছে।

এর আগে, গত ১৬ সেপ্টেম্বর বাংলাদেশে বিনিয়োগ ব্যবস্থাপনার উপর কক্সবাজারে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি, তহবিল ব্যবস্থাপক, ট্রাস্টি, কাস্টোডিয়ান এবং মিউচুয়াল ফান্ডের নিরীক্ষক, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড এবং অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড নিয়ে একটি সম্মেলন করে বিএসইসি। সম্মেলনটি সমন্বয় করে ডিএসই ও সিএসই। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এ ছাড়া, বিএসইসির কমিশনার এবং ডিএসই, সিএসই, এএএমসিএমএফ এবং ভিসিপিইএবির প্রতিনিধিরা সম্মেলনে যোগ দেন। দিনব্যাপী নানা বিষয় নিয়ে এ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

সম্মেলনে বিএসইসির পক্ষ থেকে জানানো হয়, মিউচ্যুয়াল ফান্ড খাতের সাথে সংশ্লিষ্ট সকল পক্ষকে নিয়ে কমিশন এই খাতের উন্নয়ন সাধনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বর্তমান চ্যালেঞ্জিং সময়ে বিনিয়োগকারীরা বেশি মুনাফা লাভ করতে না পারলেও যেন কোনভাবেই ক্ষতির সম্মুখীন না হোন তার জন্য বিএসইসি কাজ করছে। মিউচ্যুয়াল ফান্ড খাত ভালো করছে এবং ভবিষ্যতে আরও ভালো করবে। দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্টের মাধ্যমে জাতীয় স্বার্থে এই খাতের উন্নয়ন এখন সময়ের দাবি। মিউচ্যুয়াল ফান্ডকে জনপ্রিয় করতে এ খাতের প্রতিষ্ঠানগুলোর সুনাম অর্জন প্রয়োজন। এ খাতে স্বচ্ছতা নিশ্চিত করা দরকার। মিউচ্যুয়াল ফান্ড খাতকে আরও বিকশিত করতে এ খাত সম্পর্কে সকলকে আরও জানানো এবং প্রচার প্রয়োজন। আধুনিক প্রযুক্তির যথাযথ ব্যবহার করে বিনিয়োগ ব্যবস্থাপনায় ব্যয় সংকোচনের মাধ্যমে বিনিয়োগকারীদের অধিক রিটার্ন দেওয়ার সুযোগ-সম্ভাবনাকে কাজে লাগানো উচিত। মিউচ্যুয়াল ফান্ড খাতকে বিকশিত করতে দেশের পুঁজিবাজারের ইক্যুইটি মার্কেটেরও উন্নয়ন প্রয়োজন। তার জন্য দেশের পুঁজিবাজারের ভালো মৌলভিত্তির কোম্পানিগুলোকে তালিকাভুক্তি প্রয়োজন। ভালো কোম্পানিগুলোকে পুঁজিবাজারের নিয়ে আসতে সংশ্লিষ্ট সকলকে আরও সচেষ্ট হতে হবে।

এদিকে, দেশের পুঁজিবাজারের মিউচুয়াল ফান্ডকে আরও জনপ্রিয় করে তুলতে ‘লাইসেন্সড মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট প্রোগ্রাম’ চালু  করতে যাচ্ছে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)। এর ফলে বিমা কোম্পানির মতোই মিউচুয়াল ফান্ড বিক্রি করবে এজেন্টরা। তার বিনিময়ে শতকরা দশমিক ৫০ থেকে ১ শতাংশ কমিশন নেবেন তারা। ১৪ সেপ্টেম্বর বিআইসিএমের মাল্টিপারপাস হলে এক সংবাদ সম্মেলনে কোর্সের বিস্তারিত তুলে ধরেন ইন্সটিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, অদূর ভবিষ্যতে বাংলাদেশে মিউচ্যুয়াল ফান্ড খাতের ব্যাপ্তি আরও বাড়বে। এ ছাড়া, দেশের পুঁজিবাজার ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এ বিষয়ে কমিশন বিভিন্ন পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ