ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

কোরবানির পশুর হাটে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৯, ২২ জুন ২০২৩  
কোরবানির পশুর হাটে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

আগামী ২৯ জুন (বৃহস্পতিবার) দেশে পালিত হবে পবিত্র ঈদুল আজহা। কোরবানির ঈদ উপলক্ষে রাজধানীর দুই সিটি করপোরেশন এলাকায় বসছে ১৯টি কোরবানির পশুর হাট। ঢাকা মহানগরে এবার মোট ১৭টি অস্থায়ী এবং ২টি স্থায়ী পশুর হাটের ইজারা চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় একটি স্থায়ীসহ বসবে মোট ৯টি হাট। আর দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় একটি স্থায়ীসহ মোট ১০টি হাট বসবে। ঈদের চার দিন আগে অর্থাৎ ২৫ জুন (রোববার) থেকে এসব হাটে আনুষ্ঠানিকভাবে পশু বেচাকেনা শুরু হবে।

কোরবানির ঈদ উপলক্ষে রাজধানীর পশুর হাটগুলোতে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এসব হাটে দেশের বিভিন্ন জায়গা থেকে আনা হবে লাখ লাখ পশু। হাটগুলোর ইজারাদারেরা এরিমধ্যে বেশিরভাগ প্রস্তুতি সম্পন্ন করেছেন। এছাড়া পুলিশ প্রশাসন এবং সিটি করপোরেশনও নিরাপত্তাসহ অন্যান্য আয়োজন সম্পন্ন করেছেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার (২২ জুন) রাজধানীর রামপুরার আফতাব নগর ও খিলগাঁওয়ের মেরাদিয়া পশুর হাট সরেজমিন ঘুরে দেখা গেছে, ইজারা হওয়া হাটের জায়গাগুলোতে কর্মব্যস্ত সময় পার করছেন শ্রমিকেরা। হাটে নির্ধারিত জায়গাগুলো ব্যাপারীদের নিজেদের মতো করে গুছিয়ে নিতে দেখা গেছে। হাটের ভেতরে গরু বাঁধার জন্য বাঁশ, পলিথিন ও ত্রিপল দিয়ে শেড তৈরি করা হচ্ছে। হাটে ট্রাক প্রবেশ করলেই ব্যাপারীরা নির্ধারিত জায়গাগুলোতে নিজ নিজ পশু এনে বেঁধে রাখছেন। পশুর হাট সংলগ্ন মেইন রোডে বড় বড় গেট করা হয়েছে। গেটগুলোতে চলছে আলোকসজ্জার কাজ। এসব পশুর হাট সাজাতে সাধারণ শ্রমিকের পাশাপাশি ইজারাদার বা পরিচালনায় দায়িত্বপ্রাপ্তরাও ব্যস্ত সময় পার করছেন।

গত ২১ জুন (বুধবার) থেকে হাটে পশুর ট্রাক আসতে শুরু করেছেন। এখন পর্যন্ত কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, মেহেরপুর, সিরাজগঞ্জ ও বগুড়া থেকে কোরবানির পশু আসা শুরু করেছে। এবারও বিদেশ থেকে পশু আমদানির কোনও প্রয়োজন নেই বিধায় হাটগুলোতে উঠছে দেশের উৎপাদিত গবাদিপশু। এসব পশুর মধ্যে অধিকাংশই দেশীয় গরু। ছাগল নেই বললেই চলে। তবে, হাটে পশু উঠতে শুরু করলেও ক্রেতা সমাগম তেমন নেই বললেই চলে। যেসব ক্রেতা হাটে ভিড় করছেন, তারা কেবল পশু দেখছেন এবং দাম যাচাই করছেন। সার্বিকভাবে এখনও জমে ওঠেনি মেরাদিয়া কোরবানির পশুর হাট।

পশু ব্যাপারীরা বলছেন, আবহাওয়া খারাপ হওয়ার কারণে পশু নিয়ে বিপাকে পড়তে হচ্ছে। এ কারণে ক্রেতার সমাগমও কম। হাট আনুষ্ঠানিকভাবে চালু হলে বেচা-বিক্রি বাড়বে।

তবে ক্রেতারা বলছেন, গতবারের চেয়ে এবার পশুর দাম একটু বেশি চাচ্ছেন ব্যাপারীরা। গোখাদ্যের দাম বাড়ায় পশুর দাম এবার কিছুটা বাড়তি চাওয়া হচ্ছে।

মেরাদিয়া পশুর হাটে ঢুকতেই কথা হয় কুষ্টিয়া থেকে গরু নিয়ে আসা ব্যাপারী কৃষ্ণ বাবুলের সঙ্গে। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘এবার কোরবানি ঈদ উপলক্ষে হাটে ১১টি গরু এনেছি। মাঝারি থেকে বড় আকারের গরু আনা হয়েছে। এগুলোর দাম ১ লাখ ৪০ হাজার থেকে ৩ লাখ টাকা পর্যন্ত। এখনও কোনও গরু বিক্রি হয়নি। আশা করছি, দুই-এক দিনের মধ্যে ক্রেতা বাড়বে এবং বিক্রি শুরু হবে।’

চুয়াডাঙ্গা থেকে গরু এনেছেন ব্যবসায়ী ইলিয়াস হোসেন। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘ঘরে পালিত ২০টি গরু নিয়ে হাটে এসেছি। আশা করছি, ভালো দাম পাবো। তবে, হাটে ক্রেতা নেই বললেই চলে। সবাই খালি দাম জানতে চায়, দাম বলে না।’

ঝিনাইদহ থেকে আসা গরু ব্যবসায়ী মোহাম্মদ মকবুল বলেন, ‘আজ দুপুরে হাটে এসেছি। এখন ট্রাক থেকে গরু নামাচ্ছি। আশা করি ২৫ জুন থেকে বেচা-বিক্রি শুরু হবে।’

মেরাদিয়া হাটের ইজারাদার আওরঙ্গজেব টিটু রাইজিংবিডিকে বলেন, ‘আগামী ২৫ জুন থেকে আনুষ্ঠানিকভাবে হাটে পশু বেচা-বিক্রি শুরু হবে। তবে সময়ের আগেই গত বুধবার দুই-একটি পশুবাহী ট্রাক হাটে এসে পৌঁছেছে। কোরবানির হাট আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার আগে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। আশা করছি। ২৫ জুনের মধ্যে হাট গোছানোর সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হবে। আশা করছি, তিন চার দিনের মধ্যে হাট জমে উঠবে।

প্রসঙ্গত, গত বুধবার (১৪ জুন) সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, এ বছর কোরবানির পশুর সম্ভাব্য চাহিদা ১ কোটি ৩ লাখ ৯৪ হাজার ৭৩৯টি। এরমধ্যে কোরবানিযোগ্য গবাদিপশুর সংখ্যা ১ কোটি ২৫ লাখ ৩৬ হাজার। সে হিসেবে এবার ২১ লাখ ৪১ হাজার ৫৯৪টি পশু উদ্বৃত্ত আছে। গত চার-পাঁচ বছরের মতো এবারও দেশে উৎপাদিত গবাদিপশু দিয়েই কোরবানির চাহিদা মেটানো সম্ভব হবে। এ বছর কোরবানিযোগ্য গবাদিপশুর মধ্যে ৪৮ লাখ ৪৩ হাজার ৭৫২টি গরু-মহিষ, ৭৬ লাখ ৯০ হাজার ছাগল-ভেড়া এবং ২ হাজার ৫৮১টি অন্যান্য প্রজাতির গবাদিপশু। কোরবানিযোগ্য মোট গবাদিপশুর সংখ্যার ম‌ধ্যে ঢাকা বিভাগে ৮ লাখ ৯৫ হাজার ৪৫৪টি, চট্টগ্রাম বিভাগে ২০ লাখ ৫৩ হাজার ১২৮টি, রাজশাহী বিভাগে ৪৫ লাখ ১১ হাজার ৬১৪টি, খুলনা বিভাগে ১৫ লাখ ১১ হাজার ৭০৮টি, বরিশাল বিভাগে ৪ লাখ ৯৩ হাজার ২০৬টি, সিলেট বিভাগে ৪ লাখ ১০ হাজার ২২৫টি, রংপুর বিভাগে ১৯ লাখ ৬২ হাজার ৯৫১টি এবং ময়মনসিংহ বিভাগে ৬ লাখ ৯৮ হাজার ৪৭টি কোরবানিযোগ্য গবাদিপশু রয়েছে।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়