ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

মানবিকতার জয়গান ছড়িয়ে দিতে লালন সঙ্গীত আসর

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৪, ২ মে ২০২৪  
মানবিকতার জয়গান ছড়িয়ে দিতে লালন সঙ্গীত আসর

সম্প্রতি শরীয়তপুরের ভেদরগঞ্জে সঞ্জয় রক্ষিত নামক এক যুবক লালনের গানের চরণ ফেসবুকে পোস্ট করায় ‘ধর্মীয় অনুভূতিতে আঘাতের’ অভিযোগ তোলেন কিছু ব্যক্তি। পরে ওই যুবককে আটক করে পুলিশ। এ ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় শুরু হয়। নেটিজেন থেকে শুরু করে সাংস্কৃতিক অঙ্গনের সকলেই এ ঘটনার তীব্র প্রতিবাদ জানায়।

লালন সঙ্গীতের মাধ্যমে মানবতার গানের সুরে প্রতিবাদ জানাতে বৃহস্পতিবার (২ মে) সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত সম্মিলিত সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় শহিদ মিনারে আয়োজন করে ‘লালন সঙ্গীতের আসর’ শীর্ষক অনুষ্ঠান। যার প্রতিপাদ্য বিষয় ছিল ‘মানুষ বোঝলে মানুষ পাবি’। 

আয়োজনে ফরিদা পারভীনসহ দেশের বিশিষ্ট শিল্পীরা লালন সঙ্গীত পরিবেশন করেন। 

পুরান ঢাকা থেকে অনুষ্ঠানে যোগ দিয়েছেন আলি হোসেন এক ব্যক্তি। তিনি বলেন, লালন দর্শন নিয়ে যখন বিদেশে পড়ালেখা হচ্ছে; সেখানে আমরা আমাদের সম্পদ লালনের দর্শন বুঝতে ব্যর্থ। ধর্মের নামে আমরা এই দর্শনকে আজ ধর্ম অবমাননা মনে করছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগের শিক্ষার্থী নাঈম বলেন, কেউ মালা কেউ তসবিহ গলে/তাইতে কী জাত ভিন্ন বলে/আসা কিংবা যাওয়ার কালে/ জাতের চিহ্ন রয় কারে- এটি লালন সাঁইজির বিখ্যাত গান। আমরা যারা লালন সাইয়ের গান শুনি, লালন সাইয়ের দর্শন বোঝার চেষ্টা করি তারা জানি এর কথাগুলোর গভীরতা কত।

সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, লালন ফকির মানুষের মাঝে মানবিকতার জয়গান করেছেন। ধর্ম-বর্ণ, জাত-পাতের ঊর্ধ্বে গিয়ে মানুষকেই বড় করে তুলেছেন। মানুষের মাঝে সহনশীলতা আর শান্তির বার্তা ছড়িয়ে দিতেই এ অনুষ্ঠানের আয়োজন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চলচ্চিত্র নির্মাতা ও মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, লেখক মফিদুল হকসহ সাংস্কৃতিক অঙ্গনের অন্যরা। এ ছাড়াও, সাধারণ শ্রোতাও অংশ নিয়েছেন এই সঙ্গীত অনুষ্ঠানে।

সুকান্ত/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়