ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

‘রেলের ভাড়া বৃদ্ধি কাটা ঘায়ে নুনের ছিটা’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৩, ২ মে ২০২৪  
‘রেলের ভাড়া বৃদ্ধি কাটা ঘায়ে নুনের ছিটা’

রেলে ৪ মে থেকে রেয়াতি সুবিধা প্রত্যাহার করে ১৫টি রুটে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্তকে ‘হঠকারী ও মানুষের ওপর নতুন অত্যাচার’ হিসেবে আখ্যায়িত করেছে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। এ সিদ্ধান্তের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে দলটি।

বৃহস্পতিবার (২ মে) এক বিবৃতিতে দলটির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, অসহনীয় ও লাগামহীন মূল্যবৃদ্ধিতে যখন দেশের সাধারণ মানুষের নাভিশ্বাস উঠছে, সে সময় রেলের ভাড়া বৃদ্ধির এই সিদ্ধান্ত স্বল্প আয়ের সাধারণ মানুষের জীবনে নতুন দুর্ভোগ নিয়ে আসবে। এটা হবে কাটা ঘায়ে নুনের ছিটার মতো। কিছুদিন আগে বিদ্যুতের মূল্যবৃদ্ধির ফলে সমস্ত জিনিসের দাম আরেক দফা বেড়েছে। এখন বাড়ানো হচ্ছে অন্যান্য সেবার মূল্য।

তিনি বলেন, এ পর্যন্ত রেলযাত্রায় ১০০ কিলোমিটারের অধিক ভ্রমণে ২০ থেকে ৩০ শতাংশ রেয়াত (ছাড়) দেওয়া হতো। এ রেয়াত সুবিধা প্রত্যাহার করায় প্রধান ১৫টি রুটে সুলভ, শোভন, শোভন চেয়ারে রেল ভাড়া ২০ শতাংশ ও প্রথম শ্রেণিতে ৩০ শতাংশ বাড়বে। যুক্তি দেওয়া হচ্ছে, এর ফলে রাজস্ব আয় ৩০০ কোটি টাকা বাড়বে।

সাইফুল হক বলেন, রেলের মেগা প্রকল্পগুলোতে যেখানে শত শত, হাজার হাজার কোটি টাকা দুর্নীতি হচ্ছে, সেখানে মাত্র ৩০০ কোটি টাকার জন্য দেশের সাধারণ মানুষের ওপর বাড়তি ভাড়া চাপানোর কোনো যুক্তি নেই। একই রকম যুক্তিতে এর আগে ২০১২ ও ২০১৬ সালে ভাড়া বাড়ানোর পরেও রেলে লোকসান কমেনি।

তিনি উল্লেখ করেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত রেলের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের জন্য ঋণের ৭২ হাজার কোটি টাকা ব্যয় করা হলেও তাতে লোকসান কমেনি। রেলে চুরি, দুর্নীতি, লুটপাট, অপচয় ও অব্যবস্থাপনার কারণেই রেলকে পঙ্গু করে লোকসানি খাত হিসাবে দেখানো হয়। এসব অপতৎপরতার দায় মানুষ কেন নেবে?

গোটা রেল ব্যবস্থাপনায় কালো বিড়াল ঘুরে বেড়াচ্ছে, অভিযোগ করে সাইফুল হক বলেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াসহ রেলের সামগ্রিক ব্যবস্থাপনার পরিবর্তন ছাড়া দেশের প্রধান এই গণপরিবহনকে লাভজনক করা যাবে না। 

সরকারকে এই ‘গণবিরোধী’ পদক্ষেপ থেকে সরে আসার আহ্বান জানান বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়