ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

বাড়ছে না শান্তদের ম্যাচ ফি, ‘ভিন্ন পথে’ হাঁটছে বিসিবি

সাইফুল ইসলাম রিয়াদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০২, ২ মে ২০২৪   আপডেট: ২২:১৮, ২ মে ২০২৪
বাড়ছে না শান্তদের ম্যাচ ফি, ‘ভিন্ন পথে’ হাঁটছে বিসিবি

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স বিভাগের প্রস্তাবনা অনুযায়ী ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়ছে না। দুই পরিচালক ইসমাইল হায়াদার মল্লিক ও নাঈমুর রহমান দুর্জয়ের মতামতের ভিত্তিতে ভিন্ন পথে হাঁটছে ক্রিকেট বোর্ড।

গত ফেব্রুয়ারিতে বোর্ড মিটিংয়ে ক্রিকেট অপারেশন্স বিভাগ ম্যাচ ফি বাড়ানোর প্রস্তাব আনে। প্রস্তাবনায় সর্বোচ্চ ২ লাখ টাকা ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্টে, ১ লাখ টাকা ওয়ানডেতে আর সবচেয়ে কম ৫০ হাজার টাকা টি-টোয়েন্টি সংস্করণে বাড়ানোর কথা বলা হয়।

এই প্রস্তাবনা আনার পর বিসিবির ফিন্যান্স কমিটির চেয়ারম্যান মল্লিক ও হাই পারফরম্যান্স বিভাগের চেয়ারম্যান  দুর্জয় ম্যাচ ফি বাড়ানোর পরিবর্তে পারফরম্যান্স বোনাস, দেওয়ার বিষয়ে নিজেদের মতামত ব্যক্ত করেন। দুজনের মতামতের সঙ্গে অধিকাংশ পরিচালক একাত্মতা প্রকাশ করেন।

শেষ পর্যন্ত বোর্ড ম্যাচ ফি বাড়ানোর পরিবর্তে পারফরম্যান্স বোনাস বাড়ানোর সিদ্ধান্তে আসে। সর্বসম্মতিক্রমে বোর্ড ক্রিকেট অপারেশন্স কমিটিটি পারফরম্যান্স বোনাস দেওয়ার কাঠামো তৈরি করার নির্দেশ দেয়।

এমনিতে ম্যাচ জয় কিংবা সিরিজ জয়ে বিসিবি আলাদা বোনাস দিয়ে থাকে। এবার এই বোনাসের অর্থ বাড়বে। সঙ্গে সংযুক্ত হবে ক্রিকেটারদের ব্যক্তিগত পারফরম্যান্স বোনাসও। অর্থ্যাৎ কোনো ম্যাচে পারফর্ম করে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা কিংবা সেঞ্চুরি-ফাইফার পেলে আলাদা অর্থ পাবেন ক্রিকেটাররা।

পারফরম্যান্স বোনাস নিয়ে মতামত দেওয়া পরিচালক দুর্জয়ের সঙ্গে যোগাযোগ করে রাইজিংবিডি। ম্যাচ ফির পরিবর্তে কেন পারফরম্যান্স বোনাস দেওয়ার জন্য মতামত দিয়েছেন সেটি জানতে চাইলে দুর্জয় বলেন, ‘আমি পারফরম্যান্স বোনাসের পক্ষে একমত। পারফরম্যান্স বোনাস, উইনিং বোনাসের পক্ষে মতামত দিয়েছি। এটা ভালো হয়। ক্রিকেটারদের মধ্যে একটা তাড়না থাকবে,  ক্রিকেটারদের মধ্যে একটা প্রতিযোগিতা থাকবে ভালো করার।’

দুর্জয় মনে করেন ভালো খেললেও টাকা পাবে, খারাপ খেললেও সমান টাকা পাবে এটি থেকে বেরিয়ে আসা উচিৎ, ‘বেতন-ভাতা বাড়লে পরে মোটিভেশন আসবে আমরা হারলেও টাকা পাচ্ছি, যাই পারফরম্যান্স করি টাকাতো পাচ্ছি। এর থেকে যদি ভালো পারফর্ম করলে টাকা আরও বেশি পায় ম্যাচ ফি’র তুলনায়, জিনিসটা ভালো না? এটাই।’

‘তারা ভালো পারফর্ম করে টাকা আরও বেশি নেবে, উই ডোন্ট মাইন্ড। বোর্ডের কথা হচ্ছে ক্রিকেটাররা পারফর্ম করবে, ভালো খেলবে ম্যাচ ফির থেকে টাকা আরও বেশি নেবে’ -আরও যোগ করেন দুর্জয়।  

পারফরম্যান্স বোনাসের কাঠামো তৈরি নিয়ে কাজ করার কথা জানিয়েছেন ক্রিকেট অপারেশন্স বিভাগের ইনচার্জ শাহরিয়ার নাফিস। রাইজিংবিডিকে মুঠোফোনে তিনি বলেন, ‘বোর্ড আমাদের নির্দেশনা দিয়েছে পারফরম্যান্স বোনাসের কাঠামো তৈরি করতে। আমরা সেটা নিয়ে কাজ করছি। আমরা কাজ শেষে বোর্ডের সামনে তুলে ধরবো, বোর্ড পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবে।’

এর আগে সবশেষ ২০২০ সালে বাড়ানো হয়েছিল ম্যাচ ফি। সেবার ৩ লাখ ৫০ হাজার টাকা থেকে বেড়ে টেস্টে ম্যাচ ফি হয়েছিল ৬ লাখ টাকা, ওয়ানডেতে ২ লাখ থেকে ৩ লাখ, আর টি-টোয়েন্টিতে ১ লাখ ২৫ হাজার থেকে ২ লাখ টাকা। বর্তমানে চার বছর আগে বাড়ানো অর্থই পাচ্ছেন ক্রিকেটাররা।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়