ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

বিশ্ব ব্যাংকের টাকা বন্ধ, পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ২ মে ২০২৪   আপডেট: ১৫:১৯, ২ মে ২০২৪
বিশ্ব ব্যাংকের টাকা বন্ধ, পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস

আদালতে ড. ইউনূস

‘বলা হয়েছে, আমি পদ্মা সেতু বানচালে বিশ্ব ব্যাংকের টাকা বন্ধ করে দিয়েছি। আমাকে পদ্মা নদীতে চুবানো দরকার, বহুবার বলা হয়েছে। বড় বড় অনুষ্ঠানে বলা হয়েছে। আপনারা সেটা গ্রহণ করেন নাই।’

বৃহস্পতিবার (২ মে) ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক সৈয়দ আরাফাত হোসেনের আদালতে অর্থ আত্মসাতের মামলায় হাজিরা দিতে আসেন গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। হাজিরা শেষে বের হয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ড. ইউনূস বলেন, এখানে দুঃখ-ভারাক্রান্ত হৃদয়ে উপস্থিত হয়েছি। দুর্নীতি দমন কমিশন আমার বিরুদ্ধে অভিযোগ এনেছে দুর্নীতির। আমি জালিয়াতি করেছি, অর্থ আত্মসাৎ করেছি, অর্থ পাচার করেছি। এরকম বহু ভয়াবহ শব্দ আমার অপরাধ হিসেবে বলা হয়েছে। আপনারা আমাকে বহুদিন থেকে চিনছেন। এ অপরাধগুলো আমার গায়ে লাগানোর মত অপরাধ কি না আপনারা বিবেচনা করবেন। আগে যেরকম আপনারা বিবেচনা করেছেন। 

তিনি বলেন, আমাকে বলা হয়েছে আমি সুদখোর। বহুবার বলা হয়েছে। আপনারা এটা গ্রহণ করেন নাই। কারণ গ্রামীণ ব্যাংকের মালিক আমি না। সুদ যদি গ্রহণ করে থাকে মালিকরাই গ্রহণ করেছে। আমাকে যখন গ্রামীণ ব্যাংক থেকে বের করে দেওয়া হয় তখন ৯৭ শতাংশের মালিক ছিলেন তারা। সুদ যদি গ্রহণ করে থাকেন তারাই করেছেন। আমি একজন কর্মচারী মাত্র। সেটা আপনারা জানতেন। আমি কখনো গ্রামীণ ব্যাংকের মালিক ছিলাম না। কাজেই আপনারা সেটা গ্রহণ করেননি।

নোবেলজয়ী এ অর্থনীতিবিদ বলেন, আমাকে বলা হয়েছে, আমি গরিবের রক্তচোষা। সেটাও আপনারা গ্রহণ করেননি। রক্ত চুষতে হলে যে কাজটা করতে হয়, সেটা আমি করিনি, আপনারা দেখেছেন। আমি এক কোটি গরিব মানুষকে একটা ব্যাংকের মালিক বানিয়েছি। রক্ত চুষবো কেমন করে, তাদের মালিকানা দিয়েছি, আর কেউ তো দেয়নি। এটা তো সত্য ঘটনা। এখনো আছেন তারা।

তিনি বলেন, বলা হয়েছে, আমি পদ্মা সেতু বানচালে বিশ্ব ব্যাংকের টাকা বন্ধ করে দিয়েছি। আমাকে পদ্মা নদীতে চুবানো দরকার, বহুবার বলা হয়েছে। বড় বড় অনুষ্ঠানে বলা হয়েছে। আপনারা সেটা গ্রহণ করেন নাই। আজকে যে অভিযোগ এনেছে, সেগুলো একই নিয়মের, একই কাহিনীর অন্তর্ভুক্ত। কাজেই আপনাদের বিবেচনার ওপর ছেড়ে দিলাম। আজকে যে অভিযোগ জোচ্চুরি, অর্থ আত্মসাৎ, অর্থ পাচার এগুলো সত্য কি না। নাকি সুদখোরের মত কথাবার্তা সেটা আপনাদের ওপর ছেড়ে দিলাম। আমি আপনাদের বিবেচনায় বিশ্বাসী। সেভাবেই আপনাদের কাছ থেকে আশা করবো।

ঢাকা/মামুন/এনএইচ
 

মামুন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ