ঢাকা     শুক্রবার   ১৪ জুন ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

এভাবে মসুর ডাল ভর্তা করেছেন?

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১০, ১৭ মে ২০২৪   আপডেট: ০৮:৪৪, ১৭ মে ২০২৪
এভাবে মসুর ডাল ভর্তা করেছেন?

মসুর ডাল ভর্তা। ছবি: সংগৃহীত

এই গরমে গরম ভাত কিংবা পান্তা ভাতের সঙ্গে মসুর ডালের ভর্তা থাকলে খাওয়াটা বেশ জমে যেতে পারে। বাঙালি ঐতিহ্যের অংশও এই খাবার। ছুটির দিনে পাতে রাখতে পারেন এই খাবার। রইলো রেসিপি।

উপকরণ: এক কাপ মসুর ডাল, কয়েক কোয়া রসুন, আধা লিটার পানি, পরিমণমতো-হলুদ, পেঁয়াজ, ধনিয়াপাতা অথবা পুদিনাপাতা, তিনটি শুকনো মরিচ এবং চার টেবিল চামচ সরিষার তেল।

প্রণালি: এক কাপ মসুরের ডাল ভালোভাবে ধুয়ে নিতে হবে। তারপর একটি পাত্রে  রসুন, হলুদ গুড়া এবং লবণ দিয়ে দিন। আধা লিটার পানিতে এগুলো সিদ্ধ করে নিতে নিন। চুলার আঁচ মিডিয়াম থেকে একটু বেশি রাখবেন। যদি মনে হয় ডাল গলেনি তাহলে আরেকটু গরম পানি দিয়ে আরও কিছু সময় সিদ্ধ করতে হবে। ডাল গলে হালুয়ার মতো হয়ে এলে চুলা বন্ধ করে দিতে হবে।

একটি ফ্রাইপ্যানে সরিষার তেল দিতে হবে। এরপর শুকনো মরিচগুলো ১৫ সেকেন্ডের মতো সময় নিয়ে ভেজে একটি পাত্রে তুলে নিতে হবে। এরপর পেঁয়াজকুচি ভেজে নিতে হবে।  এবার ভাজা মরিচগুলো সামান্য লবণ দিয়ে চটকে ভেঙে নিতে হবে। এরপর মরিচ এবং পেঁয়াজকুচিগুলো একসঙ্গে মেখে নিতে হবে। তারপর ধনিয়াপাতা অথবা পুদিনাপাতা মিশিয়ে নিন। 

চাইলে এই ভর্তা মিশ্রণ আকারে পরিবেশন করতে পারেন। অথবা গোল গোল বলের আকার দিতে পারেন। এক কাপ মসুরের ডালে ১২ থেকে ১৩টি বল তৈরি করা যাবে।

/লিপি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ