ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

অবশেষে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ নিয়ে মুখ খুললেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৫, ২ মে ২০২৪   আপডেট: ২২:১৯, ২ মে ২০২৪
অবশেষে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ নিয়ে মুখ খুললেন বাইডেন

অবশেষে বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ নিয়ে মুখ খুলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার হোয়াইট হাউজে দেওয়া ভাষণে বাইডেন বলেছেন, সহিংস প্রতিবাদকে সুরক্ষা দেওয়া হয় না, প্রতিবাদ হতে হয় শান্তিপূর্ণ।

গাজার যুদ্ধ থেকে লাভবান হওয়া ইসরায়েল সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর সম্পর্ক ছিন্নের দাবিতে ১৮ এপ্রিল থেকে যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ শুরুর পর থেকে পুলিশ এ পর্যন্ত এক হাজার ৮০০ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করেছে। মঙ্গলবার লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার (ইউসিএলএ) ক্যাম্পাসে ফিলিস্তিন সমর্থক ও ইসরায়েল সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটে।

বিক্ষোভ শুরুর পর থেকে পুরো বিষয়টি নিয়ে নীরব ছিলেন প্রেসিডেন্ট বাইডেন। বৃহস্পতিবার ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া পুলিশ প্রবেশ করে বিক্ষোভকারীদের তাবু হটিয়ে দেয় এবং তাদের ক্যাম্পাস থেকে বের করে দেয়। এর কয়েক ঘণ্টার মাথায় হোয়াইট হাউজে ভাষণ দেন বাইডেন।

বাইডেন তার ভাষণে বলেছেন, ‘সহিংস প্রতিবাদের সুরক্ষা দেওয়া হয় না। প্রতিবাদ হবে শান্তিপূর্ণ। সম্পত্তি ধ্বংস করা শান্তিপূর্ণ প্রতিবাদ নয়। ভাংচুর, অনুপ্রবেশ, জানালা ভাঙ্গা, ক্যাম্পাস বন্ধ করে দেওয়া, ক্লাস এবং গ্র্যাজুয়েশন বাতিল করতে বাধ্য করা কোনটিই শান্তিপূর্ণ প্রতিবাদ নয়।’

তিনি বলেন, ‘আসলে শান্তিপূর্ণ প্রতিবাদ হল সর্বোত্তম ঐতিহ্য কিন্তু আমরা কোন আইনহীন দেশ নই। শৃঙ্খলা অবশ্যই জয়ী হবে।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়