ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

উপজেলা নির্বাচন: কক্সবাজারে এমপির ভাই-চাচা প্রার্থী 

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৪, ২ মে ২০২৪   আপডেট: ২২:৪১, ২ মে ২০২৪
উপজেলা নির্বাচন: কক্সবাজারে এমপির ভাই-চাচা প্রার্থী 

কক্সবাজারের তিন উপজেলা নির্বাচনে মনোনয়নপত্র দাখিলকারীদের তালিকা বৃহস্পতিবার (২ মে) প্রকাশ করেছে নির্বাচন কমিশন। 

এবার উপজেলা নির্বাচনে দলীয় সংসদ সদস্য (এমপি) ও মন্ত্রীদের পরিবারের সদস্য কিংবা নিকটাত্মীয়দের প্রার্থী না হওয়ার নির্দেশ দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এমনকি, যারা এরই মধ্যে প্রার্থী হয়েছেন তাদেরও সরে দাঁড়াতে বলা হয়েছে। কিন্তু মনোনয়নপত্র দাখিলকারী প্রার্থীদের তালিকায় কক্সবাজারের রামু ও উখিয়া উপজেলায় দুই সংসদ সদস্যের আপন ভাই ও চাচা প্রার্থী হয়েছেন।

তারা হলেন, জাতীয় সংসদের হুইপ সাইমুম সরওয়ার কমলের আপন ভাই রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী সোহেল সরওয়ার কাজল ও ভাইস চেয়ারম্যান পদে চাচাত ভাই কায়ছার কামাল চৌধুরী। উখিয়া-টেকনাফ আসনের সংসদ সদস্য শাহীন আক্তারের আপন ভাই উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী জাহাঙ্গীর কবির চৌধুরী ও চাচা জাফর আলম চৌধুরী।

এবারের উপজেলা নির্বাচনে কোনো প্রার্থীকে দলীয় প্রতীক না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। এর ফলে দলের কোনো নেতার স্বতন্ত্র প্রার্থী হতে বাধা নেই। বিএনপি এ নির্বাচনে অংশ নিচ্ছে না।   

কক্সবাজারের তিন উপজেলা থেকে মনোনয়নপত্র দাখিলকারীদের মধ্যে রামু উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

উখিয়া উপজেলায় চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

টেকনাফ উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ জন ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দলীয় নির্দেশনা অমান্য করে নির্বাচন থেকে সরে না দাঁড়ালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কি-না এমন প্রশ্নের জবাবে জেলা আওয়ামী লীগের সভাপতি ফরিদুল ইসলাম চৌধুরী বলেন, ‘এসব বিষয় নিয়ে এখন মাথা ঘামাতে পারছি না। আমি নিজে চলমান উপজেলা নির্বাচনের প্রার্থী। এই মুহূর্তে এসব বিষয় নিয়ে কথা বলার সুযোগ নেই। আগামী ৮ মে ভোটগ্রহণ শেষে বিষয়গুলো নিয়ে কথা হবে।’

প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে আগামী ৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ১৩ মে। ভোটগ্রহণ হবে ২৯ মে।

 

তারেকুর/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়