ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

গণহত্যার অভিযোগকে ‘জঘন্য’ বললো ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৪, ১৭ মে ২০২৪   আপডেট: ১৮:১৮, ১৭ মে ২০২৪
গণহত্যার অভিযোগকে ‘জঘন্য’ বললো ইসরায়েল

আন্তর্জাতিক বিচার আদালতে গাজায় গণহত্যার অভিযোগকে জঘন্য বলে আখ্যা দিয়েছে ইসরায়েল। একইসঙ্গে দক্ষিণ আফ্রিকার দায়ের করা মামলাটি খারিজ করে দেওয়ার অনুরোধ জানিয়েছেন ইসরায়েলি আইনজীবীরা। শুক্রবার আন্তর্জাতিক বিচার আদালতে মামলার শুনানিতে এ অনুরোধ জানিয়েছে তারা।

ইসরায়েলের বিচার মন্ত্রণালয়ের কর্মকর্তা গিলাদ নোয়াম দক্ষিণ আফ্রিকার মামলাকে ‘তথ্য ও পরিস্থিতি থেকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন’ বলে মন্তব্য করেছেন।

নোয়াম বলেন, ‘(মামলা) গণহত্যার জঘন্য অভিযোগকে উপহাস করে।’ 

গণহত্যা নিষিদ্ধ করার আন্তর্জাতিক চুক্তির উল্লেখ করেএই মামলাকে ‘সবচেয়ে পবিত্র কনভেনশনের একটি অশ্লীল শোষণ’ বলে অভিহিত করেছেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইউরোপীয় ইহুদিদের হলোকাস্টের পরে স্বাক্ষরিত কনভেনশনেগণহত্যা প্রতিরোধ করার জন্য সব দেশকে কাজ করার কথা বলা হয়েছিল। গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের হামলার পর ৩৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরায়েলের এই অভিযানকে গণহত্যা আখ্যা দিয়ে ডিসেম্বরে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করে দক্ষিণ আফ্রিকা।

আদালতে নোয়াম বলেন, ‘একটি মর্মান্তিক যুদ্ধ চলছে, কিন্তু গাজায় কোনো গণহত্যা চলছে না।’

ইসরায়েলের আইনজীবী প্যানেলের বক্তব্য উপস্থাপনকালে আদালতে উপস্থিত একজন নারী চিৎকার দিয়ে বলেন, ‘মিথ্যাবাদী!’ এ সময় নিরাপত্তা রক্ষীরা ওই নারীকে আদালত থেকে বের করে দেয়। হেগের ‘গ্রেট হল অফ জাস্টিস’ কক্ষে এটি বিরল প্রতিবাদ বলে জানিয়েছে রয়টার্স।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়