ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

যাদের প্রতি শোক জানালো সংসদ

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩১, ২ মে ২০২৪  
যাদের প্রতি শোক জানালো সংসদ

ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য (এমপি) আব্দুল হাইসহ বেশ কয়েকজন গুণী ব্যক্তির মৃত্যুতে শোক জানিয়েছে জাতীয় সংসদ। বৃহস্পতিবার (২ মে) জাতীয় সংসদে আনা শোকপ্রস্তাব সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়। এর আগে শোক প্রস্তাবের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকার দলের এমপিরা বক্তব্য রাখেন। পরে সংসদের বৈঠক রোববার বিকাল ৫টা পর্যন্ত মুলতবি করা হয়।

শোক প্রস্তাবের ওপর আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনের প্রথম দিনই আমাদের শোকপ্রস্তাব নিয়ে আসতে হলো। আব্দুল হাই ঝিনাইদহের মতো একটি প্রতিকূল জায়গায় বার বার নির্বাচিত হয়ে এই সংসদে এসেছেন। তার চিকিৎসার জন্য অনেক চেষ্টা করা হয়েছে। কিন্তু দুর্ভাগ্য তিনি আমাদের ছেড়ে চলে গেলেন।

ছাত্রজীবন থেকেই আব্দুল হাই রাজনীতিতে যুক্ত হন জানিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, স্কুল জীবনেই তিনি ছাত্রলীগ করতেন। ৬ দফা আন্দোলন থেকে শুরু করে প্রতিটি আন্দোলনে তার অবদান রয়েছে। আমি ’৮১ সালে দেশে আসার পর থেকেই তাকে সব সময় সক্রিয় পেয়েছি। একদিকে সর্বহারা ও পঁচাত্তরের পর অবৈধ ক্ষমতা দখলের ঘটনার পর ঝিনাইহদ এমন একটা সন্ত্রাসী এলাকা ছিল যেখানে গ্রামে মানুষ টিকতে পারতো না। ওখানে বার বার লাশ পড়তো। সেখানে নির্বাচন ও রাজনীতি করাটা অত্যন্ত কষ্টকর ছিল। সেই অবস্থার মধ্যেও আব্দুল হাই অত্যন্ত দৃঢ়তার সাথে সংগঠন ধরে রাখেন এবং সংগঠনকে সংগঠিত করে দক্ষতার পরিচয় দিয়েছেন। মানুষের সমর্থন তার ওপর ছিল। এলাকার সার্বিক উন্নয়নে তিনি খুবই আন্তরিক ছিলেন।

শেখ হাসিনা বলেন, আমরা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর ওই এলাকাটা সন্ত্রাসমুক্ত করার পদক্ষেপ নিই। আমরা যথেষ্ট সাফল্য অর্জন করি। সেখানেও আব্দুল হাইয়ের যথেষ্ট অবদান রয়েছে। আব্দুল হাই অত্যন্ত সাহসী সংগঠক ছিলেন। যার কারণে অত্যন্ত সফলতার সাথে সংগঠনটা সেখানে দাঁড় করান। আমি নিজেও সেই এলাকায় ঘুরে দেখেছি। গ্রামের মানুষ টিকতে পারতো না। সব সময় অস্ত্রের ঝনঝনানি। বিএনপি নামে যে দলটি সৃষ্টি হয়েছিল তারা... এই আন্ডারগ্রাউন্ড পার্টির বেশিরভাগই আবার বিএনপিই করতো। সেখানে প্রতিনিয়ত আমাদের নেতাকর্মীদের ওপর হামলা হতো। সেখানে আমরা বিভিন্ন সময়ে টিম পাঠাতাম। তারাও অনেক সময় হামলার শিকার হতো। আমি নিজেও হামলার শিকার হয়েছি।

শোকপ্রস্তাবের ওপর অন্যদের মধ্যে রাজবাড়ী-২ আসনের রেলমন্ত্রী জিল্লুল হাকিম, টাঙ্গাইল-১ আসনের ড. আব্দুর রাজ্জাক, খুলনা-৩ আসনের এসএম কামাল হোসেন, যশোর-২ আসনের মো. তৌফিকুজ্জামান, যশোর-৩ আসনের কাজী নাবিল আহমেদ স্বতন্ত্র সংসদ সদস্য নাসের শাহরিয়ার জাহেদী বক্তব্য রাখেন।

দ্বাদশ জাতীয় সংসদের আওয়ামী লীগ দলীয় এমপি আব্দুল হাই গত ১৬ মার্চ থাইল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। চলতি সংসদের কোনও এমপি মারা গেলে রেওয়াজ অনুযায়ী সংসদের বৈঠক মুলতবি করা হয়।

এদিকে বৃহস্পতিবারের বৈঠকে সাবেক সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া, আবুল হাসেম খান, পিনু খান, নজির হোসেন ও মোখলেসুর রহমান। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু, প্রধানমন্ত্রীর প্রেস সবিচ ইহসানুল করিম হেলাল, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ড. প্রণব কুমার বড়ুয়া, বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার শিব নারায়ণ দাস, সাবেক এমপি মরহুম আব্দুর রহিমের স্ত্রী সুপ্রিম কোর্টের আইনজীবী ও হুইপ ইকবালুর রহিমের মা নাজমা রহিম, রবীন্দ্র সংগঠক শিল্পী সাদি মহম্মদ, চাইম ব্রান্ডের ভোকালিস্ট খালিদ, গজল সঙ্গীতের প্রবাদ প্রতীম পঙ্কজ উদাস, টঙ্ক আন্দোলনের নেত্রী কুমুদিনী হাজং ও প্রখ্যাত অভিনেতা আহমেদ রেজা সেলিমের মৃত্যুতে শোক জানিয়েছে সংসদ। মস্কোর ক্রোকাস সিটিতে সন্ত্রাসী হামলায় হতাহত, গাজা উপত্যকায় আবাসিক ভবনে ইসরায়েলের বিমান হামলার হতাহত এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতের স্মরণে সংসদ শোক জানিয়েছে।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়