ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

হেরে গেল ক্রিকেট, জিতে গেল বন্ধুত্ব

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫২, ২ মে ২০২৪  
হেরে গেল ক্রিকেট, জিতে গেল বন্ধুত্ব

পাকিস্তানের ইতিহাসে সেরা পেসারদের অন্যতম উমর গুল। বিশেষ করে ডেথ ওভারে তার ধারেকাছে কেউ ছিল না। খেলোয়াড়ি জীবনে ফর্মে থাকতেই একদিন ক্রিকেটকে বিদায় বলে দেন পাকিস্তানি পেসার। যদিও তার বিদায়ের কারণ হিসেবে কিছু বলেননি। অবশেষে চার বছর পর এসে নিজেই খোলাসা করলেন অবসরের কারণ। বন্ধুর মৃত্যুর কারণেই ক্রিকেট থেকে অবসরে গিয়েছিলেন সাবেক পাকিস্তানি পেসার।

পাকিস্তানের জনপ্রিয় সংবাদমাধ্যম এ টিভির এক সাক্ষাৎকারে গুল জানিয়েছেন গোটা বিষয়টি। গুলের অত্যন্ত ঘনিষ্ঠ বন্ধু ছিলেন কালিম উল্লাহ মারওয়াত। ২০২০ সালে গোটা পৃথিবী তখন করোনা মহামারিতে আক্রান্ত, সেই সময়ে প্রথম পর্যায় চলাকালীন কালিমের অকালমৃত্যু হয়। ঈদের খুশি যখন দুয়ারে কড়া নাড়ছে, ঠিক তার দুইদিন আগে মারা যান কালিম।

বন্ধুর এই মৃত্যু মেনে নিতে পারেননি না গুল। দুজনের বন্ধুত্বের বন্ধন খুব প্রগাঢ় ছিল বলেই জানিয়েছেন তিনি। সেটা এমনই যে তারা একে অপরকে দেখেই বলে দিতে পারতেন কার মনে কি চলছে! গুলের করাচিতে আসার মূল উদ্দেশ্য থাকতো কালিমের সঙ্গে দেখা করা। প্রিয় বন্ধুর মৃত্যুতে সে বছরের অক্টোবরে ক্রিকেট থেকেই সরে যান পাকিস্তানি পেসার।

দীর্ঘ সময় পেরিয়ে গেলেও গুলের অবসরের কারণ জানতে পারেনি কেউ। সেটার কোনো উপায় রাখেননি তিনি। ৪০ বছর বয়সী গুল জানিয়েছেন, এতদিন পর্যন্ত তার স্ত্রীও অবসরের সঠিক কারণটি জানতেন না। পৌনে চার বছর পেরিয়ে অশ্রুসিক্ত চোখে অবশেষে অবসরের আসল কারণ জানালেন ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই পেসার।

জাতীয় দলের হয়ে ২০০৩ সালের ২৩ এপ্রিল অভিষেক হয় গুলের। জিম্বাবুয়ের বিরুদ্ধে ওয়ানডে দিয়ে অভিষেক। এরপর খেলেছেন ১৩০টি ওয়ানডে ম্যাচ। তাতে নিয়েছেন ১৭৯টি উইকেট। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট অভিষেক হওয়া এই ক্রিকেটার দেশের হয়ে সাদা পোশাকে ম্যাচ খেলেছেন ৪৭টি, উইকেট নিয়েছেন ১৬৩টি।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়