ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

সিটিতে বর্ধিত অফিস স্থাপনে সুবিধা পাচ্ছেন ব্রোকার-ডিলাররা

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০০, ২৭ নভেম্বর ২০২৩  
সিটিতে বর্ধিত অফিস স্থাপনে সুবিধা পাচ্ছেন ব্রোকার-ডিলাররা

দেশের উভয় পুঁজিবাজারের সদস্যভুক্ত স্টক ব্রোকার ও ডিলারদের বর্ধিত বা এক্সটেনশন অফিস স্থাপনের ক্ষেত্রে বাড়তি সুবিধা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এখন থেকে পৃথক সিটি করপোরেশনে বর্ধিত অফিস স্থাপনে বাধা থাকলেও ঢাকার দুই সিটি করপোরেশনের যেকোনো স্থানে বর্ধিত অফিস স্থাপন করতে পারবে ব্রোকার-ডিলাররা। এমনকি ভবিষ্যতে কোনো সিটি করপোরেশন বিভক্ত হলেও তা অবিভক্ত বিবেচনা করে এ সুবিধা মিলবে।

সম্প্রতি এ সংক্রান্ত নির্দেশনা জারি করে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) কাছে চিঠি পাঠিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। চিঠিতে বিএসইসির ২০২১ সালের ২২ আগস্ট এ সংক্রান্ত নির্দেশনা বাতিল ঘোষণা করা হয়েছে।

তথ্য মতে, কোনো সিটি করপোরেশনের অভ্যন্তরে অবস্থিত মূল অফিসের বর্ধিত অফিস অন্য সিটি করপোরেশনের ভেতরে করা যাবে না। বিএসইসির আগের নির্দেশনা অনুযায়ী ঢাকার দুই সিটি করপোরেশন আলাদা হিসেবে বিবেচনার করার বাধ্যবাধকতা ছিল। এতে বেকায়দায় পড়েন ব্রোকার ও ডিলাররা। তাদের আপত্তির কারণে বিএসইসির নির্দেশনায় সংশোধনী এনেছে।

সংশোধনী অনুযায়ী, ঢাকার দুই সিটি করপোরেশনকে একটি বিবেচনা করার নির্দেশনা দেওয়া হয়েছে। এমনকি ভবিষ্যতে কোনো সিটি করপোরেশন বিভক্ত হলে সেগুলোর ক্ষেত্রেও এ সুবিধা বহাল থাকবে। তবে সম্পূর্ণ পৃথক দুটি সিটি করপোরেশনের ক্ষেত্রে আগের আইনটিই কার্যকর থাকবে। অর্থাৎ একটি সিটি করপোরেশনের অন্তর্গত স্টক ব্রোকার বা ডিলাররা ভিন্ন আরেকটি সিটি করপোরেশনের অভ্যন্তরে বর্ধিত অফিস করতে পারবে না।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, যেহেতু প্রশাসনিক সুবিধার্থে ঢাকা সিটি কর্পোরেশনকে সরকার দুইভাগে বিভক্ত করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন করেছে, সেহেতু কোনো স্টক ডিলার ও স্টক ব্রোকারের মূল অফিসের বর্ধিত (এক্সটেনশন) অফিস স্থাপনের জন্য একটি সিটি কর্পোরেশন বিবেচনা করে দুই সিটি কর্পোরেশন সীমানার মধ্যে যে কোনো স্থানে স্থাপন করা যাবে। এছাড়া ভবিষ্যতে অবিভক্ত কোনো সিটি কর্পোরেশনকে বিভক্ত করা হলে, ওই বিভক্ত সিটি কর্পোরেশনকে একটি সিটি কর্পোরেশন বিবেচনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, একটি সিটি কর্পোরেশন যেমন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন সীমানা এলাকায় অবস্থিত মূল অফিসের বর্ধিত অফিস অন্য সিটি কর্পোরেশন যেমন, সিলেট সিটি কর্পোরেশন সীমানা এলাকায় স্থাপন করা যাবে না।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বলেন, ঢাকা সিটি বিভক্ত করায় অনেক ব্রোকার, ডিলারের এক্সটেনশন একই শহরে থাকলেও তা দুই সিটি করপোরেশন এলাকায় পড়ে যায়। এতে কিছুটা বিড়ম্বনা তৈরি হয়েছিল। অসুবিধা দূর করতে সামান্য পরিবর্তন আনা হয়েছে। প্রশাসনিক কারণে ঢাকাকে দুই ভাগে বিভক্ত করা হয়েছে। তাই বিভক্ত দুই সিটি করপোরেশনকে অবিভক্ত ঢাকা হিসেবে বিবেচনার কথা বলা হয়েছে। ভবিষ্যতে অন্য কোনো সিটি করপোরেশন যদি এভাবে বিভক্ত হয়, সেটাও অবিভক্ত হিসেবে বিবেচনা করে সুবিধা অব্যাহত থাকবে। তবে সম্পূর্ণ পৃথক দুটি সিটি করপোরেশনের একটিতে মূল অফিস আর অন্যটিতে এক্সটেনশন অফিস করা যাবে না।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়