ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রিলায়েন্স ব্রোকারকে প্রতি মাসে লেনদেনের প্রতিবেদন দেওয়ার নির্দেশ

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৪, ২৫ ফেব্রুয়ারি ২০২৩  
রিলায়েন্স ব্রোকারকে প্রতি মাসে লেনদেনের প্রতিবেদন দেওয়ার নির্দেশ

নিবন্ধন সনদ নবায়ন না করায় গত ১৩ ও ১৪ ফেব্রুয়ারি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ রিলায়েন্স ব্রোকারেজ সার্ভিস লিমিটেডের লেনদেন বন্ধ রাখা হয়েছিল। তবে, আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৫ ফেব্রুয়ারি থেকে পুনরায় ব্রোকারেজ হাউজটিতে লেনদেন চালু করা হয়েছে। এখন থেকে ওই ব্রোকারেজ হাউজকে প্রতি মাসে লেনদেন রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একই সঙ্গে প্রতিষ্ঠানটিকে কেন্দ্রীয় ব্যাংকের ডেটাবেসে ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর (সিআইবি) তথ্য হালনাগাদ করার জন্য আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সময় দিয়েছে কমিশন।

গত বছরের ১৫ সেপ্টেম্বর রিলায়েন্স ব্রোকারেজের নিবন্ধন সনদ নবায়নের মেয়াদ শেষ হয়েছে। পাঁচ মাসেও ব্রোকারেজ হাউজটি তাদের স্টক ব্রোকার সনদ নবায়ন করতে পারেনি। আর্থিক প্রতিষ্ঠানের বিপুল পরিমাণের অর্থ আত্মসাৎকারী পি কে হালদারের কেলেঙ্কারির পর সম্প্রতি রিলায়েন্স ফাইন্যান্সের নাম পরিবর্তন করে আভিভা ফাইন্যান্স করার সিদ্ধান্ত নেওয়া হয়। এখন ব্রোকারেজ হাউজের নাম পরিবর্তন করে আভিভা ইক্যুইটি ম্যানেজমেন্ট নামে সনদ নবায়ন করতে চায় প্রতিষ্ঠানটি। তবে, প্রতিষ্ঠানটির একজন পরিচালকের সিআইবি রিপোর্ট আপডেট না থাকায় নিবন্ধন সনদ নবায়ন হয়নি। এর পরিপ্রেক্ষিতে ডিএসইর নির্দেশে প্রতিষ্ঠানটিতে দুই দিন লেনদেন বন্ধ রাখা হয়। ফলে, এ দুই দিন ব্রোকারেজ হাউজটির বিনিয়োগকারীরা কোনো ধরনের শেয়ার লেনদেন করতে পারেননি।

সম্প্রতি এ বিষয়ে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) এবং সেন্ট্রাল ডিপোজেটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালক বরাবর চিঠি পাঠিয়েছে বিএসইসি। এছাড়া, ব্রোকারেজ হাউজকে প্রতি মাস শেষ হওয়ার পরের সাত দিনের মধ্যে মাসিক লেনদেন রিপোর্ট জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে, প্রতিষ্ঠানটির লেনদেন গত ১৩ ফেব্রুয়ারি বন্ধ করে দেওয়া হয়। পরে প্রতিষ্ঠানের আবেদনের পরিপ্রেক্ষিতে ১৫ ফেব্রুয়ারি থেকে লেনদেন শুরু করার অনুমতি দেয় কমিশন।

রিলায়েন্স ব্রোকারেজের আবেদনের বিষয়ে উল্লেখ করে বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, কমিশন বাংলাদেশ ব্যাংকে প্রতিষ্ঠানটির সিআইবি ডেটাবেসে তথ্য হালনাগাদ করার জন্য এবং এ বিষয়ে সকল প্রয়োজনীয়তা পূরণ করার জন্য আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সময় দিয়েছে। এছাড়া, কোম্পানিকে প্রতি মাস শেষ হওয়ার পরের সাত দিনের মধ্যে মাসিক লেনদেন প্রতিবেদন জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো।

প্রসঙ্গত, অর্থ কেলেঙ্কারিতে অভিযুক্ত পি কে হালদার ২০০৯ সালে এই রিলায়েন্স ফাইন্যান্সে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগ দেন। রিলায়েন্স ব্রোকারেজ রিলায়েন্স ফাইন্যান্সের সহযোগী প্রতিষ্ঠান রিলায়েন্স ব্রোকারেজ সার্ভিস লিমিটেড। আর্থিক কেলেঙ্কারির পর সম্প্রতি রিলায়েন্স ফাইন্যান্সের নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে ২০২০ সালে ‘জেড’ ক্যাটাগরির শেয়ার ক্রয়ে মার্জিন ঋণ দেওয়ায় কমিশনের আইন লঙ্ঘন করেছিল রিলায়েন্স ব্রোকারেজ সার্ভিসেস। ডিলার হিসেবে মার্জিন ঋণ সুবিধা দিয়ে শেয়ার লেনদেনের মাধ্যমে কমিশনের আদেশও ভঙ্গ করেছে প্রতিষ্ঠানটি। দেশবন্ধু পলিমার ও সালভো কেমিক্যাল লিমিটেডের শেয়ারের ক্যাটাগরি পরিবর্তনের পর ৩০ দিনের মধ্যে মার্জিন ঋণ দেওয়া নিষিদ্ধ থাকা সত্বেও প্রতিষ্ঠানটি তা পরিপালন করেনি। ফলে, সার্বিক দিক বিবেচনা করে ওই সময় সিকিউরিটি আইন লঙ্ঘনের অভিযোগে প্রতিষ্ঠানটিকে ১০ লাখ টাকা জরিমানা করে বিএসইসি।

এনটি/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়