ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আর্থিক প্রতিবেদন দাখিল ও নিরীক্ষণ ব্যর্থতায় বিএসইসির হুঁশিয়ারি

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৮, ২৪ জানুয়ারি ২০২৪  
আর্থিক প্রতিবেদন দাখিল ও নিরীক্ষণ ব্যর্থতায় বিএসইসির হুঁশিয়ারি

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত সকল কোম্পানিকে আর্থিক প্রতিবেদন দাখিল, সমাপ্ত প্রান্তিক ঘোষণা এবং বার্ষিক আর্থিক প্রতিবেদন নিরীক্ষণে নতুন সময়সীমা নির্ধারণ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ওই সময়সীমা অনুযায়ী আর্থিক প্রতিবেদন দাখিল, সমাপ্ত প্রান্তিক ঘোষণা এবং বার্ষিক আর্থিক প্রতিবেদন নিরীক্ষণের ব্যত্যয় ঘটলে সিকিউরিটিজ আইন অনুযায়ী সংশ্লিষ্ট কোম্পানির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে কমিশন। তবে, যথোপযুক্ত কারণ দেখিয়ে আর্থিক ও বার্ষিক প্রতিবেদন দাখিল করার সময় বাড়ানোর আবেদন করতে পারবে কোম্পানিগুলো।

সম্প্রতি, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরএ) বরাবর পাঠানো চিঠিতে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। পাশাপাশি বিষয়টি পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ পাবলিকলি লিস্টেড কোম্পানিজ লিমিটেডের (বিএপিএলসি) প্রেসিডেন্টকেও অবহিত করা হয়েছে।

একইসঙ্গে এ নির্দেশনা পুঁজিবাজারে তালিকাভুক্ত সকল কোম্পানিকে জানিয়ে দেওয়ার জন্য উভয় স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দিয়েছে কমিশন। সকল কোম্পানিকে বিষয়টি জানানো হলে তা কমিশনকেও অবহিত করতে বলা হয়েছে।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, যেসব কোম্পানির হিসাববছর ৩০ জুনে সমাপ্ত হবে তাদের ২৮ অক্টোবরের মধ্যে বার্ষিক আর্থিক প্রতিবেদনের জন্য অডিট বা নিরীক্ষিত তথ্য প্রকাশ করতে হবে। একইসাথে ১১ নভেম্বরের মধ্যে বার্ষিক আর্থিক প্রতিবেদন দাখিল, ১৪ নভেম্বরের মধ্যে প্রথম প্রান্তিক, ৩১ জানুয়ারির মধ্যে দ্বিতীয় প্রান্তিক এবং ৩০ এপ্রিলের মধ্যে তৃতীয় প্রান্তিক প্রকাশ করতে হবে।

যেসব কোম্পানির হিসাববছর ৩১ ডিসেম্বরে সমাপ্ত হবে তাদের পরবর্তী বছরের ৩০ এপ্রিলের (লিপ ইয়ারে ২৯ এপ্রিল) মধ্যে বার্ষিক আর্থিক প্রতিবেদনের জন্য অডিট বা নিরীক্ষিত তথ্য প্রকাশ করতে হবে। একইসাথে ১৪ মে এর (লিপ ইয়ারে ১৩ মে) মধ্যে বার্ষিক আর্থিক প্রতিবেদন দাখিল, ১৫ মে এর মধ্যে প্রথম প্রান্তিক, ৩১ জুলাইয়ের মধ্যে দ্বিতীয় প্রান্তিক এবং ৩১ অক্টোবরের মধ্যে তৃতীয় প্রান্তিক প্রকাশ করতে হবে।

যেসব কোম্পানির হিসাব বছর ৩১ মার্চ সমাপ্ত হবে তাদের ২৯ জুলাইয়ের মধ্যে বার্ষিক আর্থিক প্রতিবেদনের জন্য অডিট বা নিরীক্ষিত তথ্য প্রকাশ করতে হবে। একইসাথে ১২ আগস্টের মধ্যে বার্ষিক আর্থিক প্রতিবেদন দাখিল, ১৪ আগস্টের মধ্যে প্রথম প্রান্তিক, ৩১ অক্টোবরের মধ্যে দ্বিতীয় প্রান্তিক এবং ৩১ জানুয়ারির মধ্যে তৃতীয় প্রান্তিক প্রকাশ করতে হবে।

৩১ ডিসেম্বরে সমাপ্ত হিসাববছরের জন্য লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোকে ৩০ জুনের মধ্যে বার্ষিক আর্থিক প্রতিবেদন দাখিল, ২৯ জুনের মধ্যে প্রথম প্রান্তিক, ৩১ জুলাইয়ের মধ্যে দ্বিতীয় প্রান্তিক এবং ৩১ অক্টোবরের মধ্যে তৃতীয় প্রান্তিক প্রকাশ করতে হবে।

নির্দেশনায় আরও উল্লেখ করা হয়, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সকল কোম্পানিকে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ২০২০ এর রুল ১৪(৪) এবং ১৫ অনুযায়ী এবং ২০১৮ সালের ২০ জুন জারি করা নির্দেশনা ৪ ও ৫ নম্বর শর্ত অনুযায়ী স্টক এক্সচেঞ্জে তাদের আর্থিক ও বার্ষিক প্রতিবেদন দাখিল করতে হবে। এ আর্থিক ও বার্ষিক প্রতিবেদন দাখিল করার জন্য সিকিউরিটিজ আইন অনুযায়ী সময়সীমা নির্ধারণ করা রয়েছে। ওই সময়সীমা অনুযায়ী আর্থিক ও বার্ষিক প্রতিবেদন দাখিল করতে ব্যর্থ হলে কোম্পানিগুলোর বিরুদ্ধে আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তবে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ২০২০ এর রুল ১৪ এর সাব-রুল ৪ অনুযায়ী নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন দাখিল এবং বার্ষিক প্রতিবেদন নিরীক্ষণের সময় বাড়াতে কমিশনের কাছে আবেদন জানাতে হবে। সেক্ষেত্রে সময় বাড়ানো আবেদনে অবশ্যই যথোপযুক্ত কারণ উল্লেখ করতে হবে।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়