ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

বিনিয়োগকারীদের ঋণ দিতে কেন্দ্রীয় ব্যাংকের ৪৭ কোটি টাকা ছাড়

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৭, ২৯ মার্চ ২০২৩  
বিনিয়োগকারীদের ঋণ দিতে কেন্দ্রীয় ব্যাংকের ৪৭ কোটি টাকা ছাড়

বাংলাদেশ ব্যাংকের প্রণোদনা স্কিমের আওতায় পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল হতে ঋণ বিতরণের জন্য প্রায় ৪৭ টাকা ছাড় দেওয়া হয়েছে। এ অর্থ ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) থেকে পুঁজিবাজারের বিভিন্ন ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের মাধ্যমে বিনিয়োগকারীদের ঋণ দেওয়া হবে।

সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংক থেকে এ বিষয়ে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক বরাবর একটি চিঠি পাঠানো হয়েছে বলে জানা গেছে।

সংশ্লিষ্টরা বলেন, এ তহবিলের টাকাগুলো যদি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিনিয়োগের পরিবেশ তৈরি করতে পারে, তাহলে পুঁজিবাজার পরিস্থিতি উন্নতি হবে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, বিএসইসির চিঠির প্রেক্ষিতে এমন সিদ্ধান্তে নেওয়া হয়েছে। পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে বাংলাদেশ ব্যাংকের প্রণোদনা স্কিমের আওতায় আইসিবি’র মাধ্যমে বিতরণকৃত ঋণের সুদ ও আসল হিসেবে আদায়কৃত অর্থ পুনঃব্যবহারের মাধ্যমে এ অর্থ ছাড়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে, এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সম্মতি এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নির্দেশনা ও এ বিষয়ে গঠিত তদারকি কমিটির পক্ষ থেকে একটি চিঠি দেওয়া হয়। সে চিঠিতে সংশ্লিষ্টদের সুপারিশের প্রেক্ষিতে পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল হতে ৪৬ কোটি ৭৪ লাখ টাকা আইসিবিকে দেওয়া হয়েছে। এ অর্থ বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের প্রিন্সিপাল শাখায় রক্ষিত আছে এবং পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল-২ শিরোনামে পরিচালিত এসএনডি হিসাব থেকে ছাড় দেওয়া হবে।

এ অর্থ ব্যবহার এবং ফেরত প্রদানে সরকারি নির্দেশনা, নীতিমালা এবং বিএসইসি, আইসিবি ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকে উল্লেখিত নির্দেশনা অনুসরণ করা হবে বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন বলেন, আমরা বাংলাদেশ ব্যাংক থেকে একটি চিঠি পেয়েছি। টাকা আসলে পলিসি ও আবেদন অনুযায়ী বিতরণ করা হয়। এছাড়া যারা এখনো টাকা পায়নি তাদের আগে দেওয়ার চেষ্টা করব। এটা একটি রেগুলার প্রক্রিয়া। সুদসহ ঋণ পরিশোধ করা হলেই বাংলাদেশ ব্যাংক পুনরায় ঋণ প্রদান করে।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়