ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ট্রেজারি বন্ডে বিনিয়োগে ডিবিএ’র সময়ের আবেদনে ডিএসই’র সুপারিশ

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১১, ২২ জুন ২০২৩  
ট্রেজারি বন্ডে বিনিয়োগে ডিবিএ’র সময়ের আবেদনে ডিএসই’র সুপারিশ

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত ডেবট সিকিউরিটিজ এবং সরকারি ট্রেজারি বন্ডে বিনিয়োগের জন্য সময় বাড়ানোর আবেদন জানিয়েছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ)। সেই আবেদন বিবেচনার জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে সুপারিশ করেছে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

সম্প্রতি এ বিষয়ে আবেদন জানিয়ে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বরাবর চিঠি পাঠিয়েছে ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার।

বিএসইসির কাছে পাঠানো ডিএসইর চিঠিতে উল্লেখ করা হয়েছে, কমিশনের দৃষ্টি আকর্ষণ করার জন্য ডিএসই চিঠিটি লিখছে। সেখানে বলা হয়েছে, গত ১৩ জুন স্টক এক্সচেঞ্জটি ডিবিএ থেকে একটি চিঠি পেয়েছে। যেখানে জানানো হয়েছে, তালিকাভুক্ত ডেবট সিকিউরিটিজ এবং ট্রেজারি বন্ডে স্টক ডিলারের বিনিয়োগের জন্য। যাতে করে এর জন্য এক বছর সময় বাড়ানো হয়। সে বিষয়ে আবেদন করা হয়েছে।

ডিএসই এ বিষয়ে জানাতে চায় যে, বৈশ্বিক অনেক কারণ এবং সামষ্টিক অর্থনৈতিক হতাশাজনক পরিস্থিতির কারণে পুঁজিবাজার বেশ কিছুদিন ধরে খারাপ সময় পার করছে। সেই সঙ্গে দীর্ঘ সময় ধরে শেয়ারদরে ফ্লোর প্রাইস থাকয় তারল্য সংকট তৈরি হয়েছে। কারণ বাজারে ফ্লোর প্রাইস থাকায় ক্রেতা সংকট তৈরি হয়েছে এবং তারা শেয়ার বিক্রি করতে পারছে না। এতে পুঁজিবাজার অংশীদারদের বিনিয়োগ আটকে গেছে বলে জানানো হয়েছে। বাজারের দীর্ঘ সময় ধরে নিম্নমুখী প্রবণতা এবং খুব ন্যূনতম লেনদেনের কারণে ট্রেকহোল্ডার কোম্পানিগুলো ব্যবসা চালাতে অসুবিধার সম্মুখীন হচ্ছে। আর এতে ফিক্সড ইনকাম সিকিউরিটিজে বিনিয়োগের ক্ষেত্রেও সমস্যা তৈরি হয়েছে।

এই সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ডিএসইর তালিকাভুক্ত ডেবট সিকিউরিটিজ এবং ট্রেজারি বন্ডে স্টক ডিলারদের বিনিয়োগের জন্য এক বছরের সময় বাড়ানোর বিষয়টি বিবেচনা করার জন্য ডিবিএ আবেদন জানিয়েছে। যে বিষয়ে ডিএসইও সম্মতি জানিয়ে বিএসইসির কাছে সুপারিশ করেছে।

এদিকে বন্ড বাজারকে গতিশীল করতে সব মার্চেন্ট ব্যাংক, ব্রোকার ডিলার, সম্পদ ব্যবস্থাপক কোম্পানি এবং মিউচুয়াল ফান্ডের নিজস্ব পোর্টফলিওতে তালিকাভুক্ত ট্রেজারি বন্ডে বিনিয়োগ বাধ্যতামূলক করে চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি একটি নির্দেশনা জারি করেছে বিএসইসি। ওই নির্দেশনায় বলা হয়েছে, বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোকে তাদের বিনিয়োগে বৈচিত্র্য আনা ও ঝুঁকি হ্রাস করতে নিজ পোর্টফলিওর অন্তত ১ শতাংশ তালিকাভুক্ত ট্রেজারি বন্ডে বিনিয়োগ থাকতে হবে। এ বিনিয়োগ নিশ্চিত করতে হবে আগামী জুনের মধ্যে।

এদিকে গত ৪ জুন সরকারি বন্ডে বিনিয়োগ বাড়াতে পুঁজিবাজারে বিও হিসাবধারী সাধারণ বিনিয়োগকারীরাও বাংলাদেশ ব্যাংকের ট্রেজারি বন্ড ক্রয় করতে পারবে বলে বিএসইসি একটি নির্দেশনা জারি করা হয়। কমিশনের ৮৭১তম সভায় এ সিদ্ধান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

সিদ্ধান্তে বলা হয়েছে, পুঁজিবাজারের সাধারণ বিনিয়োগকারীগণ তথা বিও হিসাবধারীরা তাদের সংশ্লিষ্ট স্টক ব্রোকারের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ট্রেজারি বন্ডের প্রাইমারী অকশনে যেন অংশগ্রহণ করতে পারেন সে বিষয়ে সংশ্লিষ্ট সব পক্ষের সাথে (বাংলাদেশ ব্যাংক, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি, সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড) আলোচনা এবং পারস্পরিক সমঝোতার মাধ্যমে একটি প্রসেস ফ্লো এবং নির্দেশনা প্রস্তুত করা হয়। ফলে সাধারণ বিনিয়োগকারীগণ প্রাইমারি অকশনে এক লাখ টাকা বা তার গুণিতক মূল্যের ট্রেজারি বন্ড ক্রয় করতে পারবেন। এতে পুঁজিবাজারে ট্রেজারি বন্ড বা সরকারি সিকিউরিটিজের যোগান বৃদ্ধি পাবে এবং সেকেন্ডারি মার্কেটেও উক্ত সিকিউরিটিজের লেনদেন বৃদ্ধির মাধ্যমে একটি প্রাণবন্ত বন্ড মার্কেট গড়ে উঠবে।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়