ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ওয়েবসাইটে তথ্য প্রকাশ নীতিমালা বাস্তবায়নে সময় চায় বিএপিএলসি

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৪, ১৮ এপ্রিল ২০২৩  
ওয়েবসাইটে তথ্য প্রকাশ নীতিমালা বাস্তবায়নে সময় চায় বিএপিএলসি

দেশের পুজিবাজারকে গতিশীল করার লক্ষ্যে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ বিধিমালা ২০২২ প্রণয়ন করার সিদ্ধান্ত নিয়েছে। এর পরিপ্রেক্ষিতে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে উল্লেখযোগ্য তথ্য ও মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ নীতিমালা প্রস্তুত করতে বলা হয়েছে। সেই সঙ্গে সে নীতিমালা কোম্পানির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছে।

তবে, বিষয়টি ব্যাপক এবং সময়সাপেক্ষ কাজ বলে দাবি করেছে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি)। এজন্য সংগঠনটি কোম্পানিগুলোর পক্ষে আরও তিন মাস সময় চেয়ে কমিশনের কাছে আবেদন জানিয়েছে।

সম্প্রতি এ বিষয়ে একটি চিঠি বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বরাবর পাঠিয়েছে সংগঠনটি। চিঠিতে বলা হয়েছে, পুজিবাজারকে গতিশীল ও প্রাণবন্ত করার লক্ষ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা ১৯৯৫ এর পরিবর্তে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা ২০২২ প্রণয়ন করার জন্য কমিশনকে বিএপিএলসির পক্ষ থেকে সাধুবাদ জানানো হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা ২০২২ এর বিধি ৩ এর উপ-বিধি ২ মোতাবেক তালিকাভুক্ত কোম্পানি বা ফান্ড বা সিকিউরিটিজের ইস্যুয়ার বা ফান্ডের ব্যবস্থাপক বা ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বা ট্রাস্টিকে অত্র ধারার উপ-বিধি (১) এর তথ্যসমূহের মূল্য সংবেদনশীলতা বিবেচনা করার ক্ষেত্রে তফসিল ‘ক’ অনুসরণ করতে বলা হয়েছে।

কোম্পানিগুলো আলোচ্য বিধি অনুসরণ করে উল্লেখযোগ্য তথ্য এবং মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ নীতিমালা প্রস্তুত করবে। সেই সঙ্গে সরকারি গেজেট প্রকাশ করার তারিখ থেকে ৩ মাসের মধ্যে উক্ত নীতিমালা প্রকাশ করার বিধান আছে। সে মোতাবেক উল্লেখযোগ্য তথ্য এবং মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ নীতিমালা প্রস্তুত এবং ওয়েবসাইটে প্রকাশের শেষ তারিখ আগামী ৩০ এপ্রিল।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, এর আগে ঢাকা স্টক এক্সচেঞ্জ আলোচ্য বিধিমালার ওপর গত ৬ এপ্রিল সকল স্টেকহোল্ডারকে নিয়ে একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে। যেহেতু, প্রণীত বিধিমালাটি সম্পূর্ণ নতুনভাবে জারি করা হয়েছে, সেহেতু তফসিল ‘ক’ অনুসরণপূর্বক উল্লেখযোগ্য তথ্য এবং মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ নীতিমালা প্রস্তুতকরণ একটি ব্যাপক এবং সময়সাপেক্ষ কাজ। উক্ত নীতিমালা প্রণয়নের জন্য অতিরিক্ত সময় প্রয়োজন। তাই, উল্লেখযোগ্য তথ্য এবং মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ নীতিমালা প্রণয়নের জন্য আরও তিন মাস সময় বাড়ানোর জন্য অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে কমিশনের কাছে আবেদন জানানো হয়েছে।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়