ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আইসিবি সিকিউরিটিজকে সরকারি শেয়ার ক্রয়ে ব্যাংক গ্যারান্টি থেকে অব্যাহতি

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১০, ১৩ আগস্ট ২০২৩   আপডেট: ২০:১০, ১৩ আগস্ট ২০২৩
আইসিবি সিকিউরিটিজকে সরকারি শেয়ার ক্রয়ে ব্যাংক গ্যারান্টি থেকে অব্যাহতি

দেশের উভয় পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) ট্রেকহোল্ডার কোম্পানি আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডকে সরকারি শেয়ার ও ইউনিট ক্রয়ের ক্ষেত্রে ট্রেকহোল্ডার মার্জিন আইনের একটি ধারা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রতিষ্ঠান টিকে এ অব্যাহতি দিয়েছে। ফলে এখন থেকে প্রতিষ্ঠানটিকে সরকারি শেয়ার ও ইউনিট ক্রয়ে কোনও ব্যাংক গ্যারান্টি বা জামানত রাখতে হবে না।

সম্প্রতি আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের আবেদনের পরিপ্রেক্ষিতে বিএসইসি এমন সিদ্ধান্ত নিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসইসির সিদ্ধান্ত অনুযায়ী, আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের নিজস্ব পোর্টফোলিও ও উক্ত প্রতিষ্ঠান কর্তৃক পরিচালিত সরকারি মালিকানাধীন কোম্পানিসমূহের পোর্টফোলিও এবং সরকারি মালিকানাধীন কোম্পানির ব্যবস্থাপনায় পরিচালিত মিউচ্যুয়াল ফান্ডসমূহের (ইউনিট ফান্ড) পোর্টফোলিওতে সিকিউরিটিজ ক্রয়ের ক্ষেত্রে ডিএসই ও সিএসই ট্রেকহোল্ডার মার্জিন রেগুলেশন ২০১৩ এর রেগুলেশন ৪ এর বাধ্যবাধকতা হতে অব্যাহতি প্রদানের সিদ্ধান্ত নেওয় হয়েছে। এ ব্যাপারে এসএমএমআই বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশনা প্রদান করা হলো।

এদিকে রেগুলেশন ৪ এ বলা আছে, প্রতিটি ট্রেক হোল্ডারকে মার্জিন ঋণের উপর নির্দিষ্ট হারে সিকিউরিটি ডিপোজিট করতে হবে। সেই সঙ্গে সুদ মুক্তভাবে ক্লিয়ারিং হাউসেও গ্যারান্টির অর্থ জমা দিতে হবে। সেই সঙ্গে যদি ট্রেক হোল্ডারের মার্জিন হিসাবে আইনে উল্লেখিত নির্দিষ্ট পরিমাণের অতিরিক্ত ট্রেড এক্সপোজারে আগে নন-মার্জিন সীমা অতিক্রম করে সেক্ষেত্রে ট্রেক হোল্ডারের লেনদেন স্থগিত থাকবে।

এছাড়া ট্রেকহোল্ডারদের মধ্যে সরাসরি নিষ্পত্তির জন্য মোট লেনদেন এবং স্পট মার্কেটে লেনদেন এক্সপোজারের গণনা থেকে বাদ দেওয়ার বিষয়টি আইনে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. মফিজুর রহমান বলেন, কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফন্ডের ইউনিট কেনার ক্ষেত্রে সব ট্রেকহোল্ডারকে ব্যাংক গ্যারান্টি বা জামানত রাখতে হয়। যেটাকে আইসিবি সিকিউরিটিজকে অব্যাহতি দেয়া হয়েছে। এ আইন থেকে আগে ছাড় ছিল, পরে মাঝে সেটা বন্ধ করে দেওয়া হয়। এখন আবার সে আইন থেকে ছাড় দেওয়া হলো আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডকে।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়