ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রিং সাইন ইস্যুতে বেপজাসহ ৫ ব্যাংকের সঙ্গে বসবে বিএসইসি

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৯, ৫ এপ্রিল ২০২৩  
রিং সাইন ইস্যুতে বেপজাসহ ৫ ব্যাংকের সঙ্গে বসবে বিএসইসি

ব্যবসায়িক সার্বিক পরিস্থিতি নিয়ে পুঁজিবাজারে বস্ত্র খাতে তালিকাভুক্ত কোম্পানি রিং সাইন টেক্সটাইল লিমিটেডের (আরএসটিএল) পরিচালনা পর্ষদসহ দেশি-বিদেশি পাঁচটি ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ওই বৈঠকে পাঁচ ব্যাংকের প্রতিনিধি ছাড়াও বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোন অথরিটির (বেপজা) প্রতিনিধি উপস্থিত থাকার কথা রয়েছে। বৈঠকটি বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় কমিশনে অনুষ্ঠিত হবে বলে সূত্রে জানা গেছে।

সম্প্রতি রিং সাইন টেক্সটাইল লিমিটেডের পরিচালনা পর্ষদের কাছে বৈঠকের বিষয়ে একটি চিঠি পাঠানো হয়েছে। একই সঙ্গে বৈঠকে বিষয়টি পাঁচ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ বেপজার নির্বাহী পরিচালককে অবহিত করা হয়েছে।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, রিং সাইন টেক্সটাইল লিমিটেডের সার্বিক পরিস্থিতি নিয়ে কমিশনে বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় একটি বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে কোম্পানিটির পরিচালনা পর্ষদের সকল সদস্য, বাংলাদেশ এক্সপার্ট প্রোসেসিং জোন কর্তৃপক্ষ, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড এবং উরি ব্যাংক লিমিটেডের একজন প্রতিনিধিকে অংশগ্রহণের জন্য নির্দেশ দেওয়া হলো।

জানা গেছে, স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠকে রিং শাইনের বিদ্যমান পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে। এই বৈঠকে যেসব প্রতিষ্ঠান রিং শাইন অধিগ্রহণ করতে চায়, তাদের সমস্যা ও সম্ভাবনার বিষয়েও আলোচনা হতে পারে।

তথ্য মতে, ২০১৮ সালের ১২ মার্চ বিএসইসি রিং সাইন টেক্সটাইলসকে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা তোলার অনুমোদন দেয়। কোম্পানিটি যন্ত্রপাতি ও কলকব্জা ক্রয়, ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করতে শেয়ারবাজারে ১৫ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ১৫০ কোটি টাকা তোলে। ২০১৯ সালের ১২ ডিসেম্বর পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় কোম্পানিটি। তবে, লোকসানের কারণে এক বছরের মধ্যে ২০২০ সালের শেষদিকে কোম্পানিটির উৎপাদন বন্ধ হয়ে যায়। পরবর্তীতে কোম্পানিকে উৎপাদনে ফেরাতে কয়েক দফায় পদক্ষেপ নেয় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। প্রথম দফায় কোম্পানির পর্ষদ পুনর্গঠন করা হয়। দ্বিতীয় দফায় আইপিওর ফান্ড ব্যবহারে অনুমোদন এবং ভুয়া প্লেসমেন্ট শেয়ার বাদ দেওয়ার সিদ্ধান্ত হয়। রিং সাইনের উৎপাদন শুরু করতে সর্বাত্মক সহযোগিতা করে বেপজা। দীর্ঘদিন উৎপাদন বন্ধ থাকার পর রিং সাইন টেক্সটাইলস মিলস গত বছরের ১৩ জুন থেকে ২৫ শতাংশ উৎপাদনে ফিরে।

এদিকে, উৎপাদনে ফেরার পর কোম্পানিটিকে অধিগ্রহণ করতে চায় একাধিক প্রতিষ্ঠান। এর মধ্যে প্রথমে রিং শাইনকে অধিগ্রহণ করতে আগ্রহ প্রকাশ করে ইউনিয়ন গ্রুপ। পরবর্তীতে ইউনিয়ন গ্রুপ তাদের সিদ্ধান্ত থেকে সরে আসে। এর কিছু দিন পর রিং সাইনকে অধিগ্রহণ করতে চায় ওয়াইজ স্টার টেক্সটাইল মিলস, যা শেয়ারবাজারে তালিকাভুক্ত কুইন সাউথ টেক্সটাইল মিলসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ওয়াং জেমির মালিকানাধীন প্রতিষ্ঠান। গত বছরের ডিসেম্বর মাসের শেষের দিকে কোম্পানিটিকে অধিগ্রহণ করার সম্মতি পায় ওয়াইজ স্টার টেক্সটাইল মিলস।

রিং সাইনকে অধিগ্রহণ করা পূর্বে প্রতিষ্ঠানটি জানিয়েছিল, বিএসইসির অধিগ্রহণের অনুমতি ও সহায়তা পেলে প্রথম ৬ মাসের মধ্যে রিংসাইন টেক্সটাইলের সকল মেশিন রিমডেলিং এবং মেরামত করবে। আগামী ২০২৩ সালের মার্চ/এপ্রিলের মধ্যে প্রতি মাসে ৬ থেকে ৮ মিলিয়ন (৬০-৮০ লাখ টাকা) ব্যবসায় থেকে আয় করা সম্ভব হবে। এতে কোম্পানিটির প্রতি হারানো আস্থা ফিরিয়ে আনা সম্ভব হবে। অধিগ্রহণের পর ওয়াইজ স্টার টেক্সটাইল মিলসের দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী কর্মকাণ্ড সঠিক ভাবে পরিচালিত হচ্ছে কি-না সে সব বিষয় জানতেই এ বৈঠক আহ্বান করেছে বিএসইসি।

প্রসঙ্গত, ২০১৯ সালের পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় রিং সাইন টেক্সটাইলস লিমিটেড। বর্তমানে ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির পরিশোধিত মূলধন ৫০০ কোটি ৩১ লাখ ৩০ হাজার টাকা। সে হিসেবে কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৫০ কোটি ৩ লাখ ১৩ হাজার ৪৩টি। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সর্বশেষ হিসাব অনুযায়ী কোম্পানির উদ্যোক্তা পরিচালকের হাতে ২১.৩২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১১.০৭ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের হাতে ৬.৭৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৬০.৮২ শতাংশ শেয়ার রয়েছে। বুধবার (৫ এপ্রিল) কোম্পানিটির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৯.৮০ টাকায়।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়