ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

ব্যাংক আমানত সুরক্ষা আইন মন্ত্রিসভায় অনুমোদন

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৪, ২০ ফেব্রুয়ারি ২০২২  
ব্যাংক আমানত সুরক্ষা আইন মন্ত্রিসভায় অনুমোদন

মন্ত্রিসভার বৈঠক (ফাইল ফটো)

‘ব্যাংক আমানত বীমা আইন’ পরিবর্তন করে ‘ব্যাংক আমানত সুরক্ষা আইন’ করা হচ্ছে। ব্যাংক ছাড়াও যত আর্থিক প্রতিষ্ঠান আছে, সবই এ আইনের আওতায় আসবে। আইনে বলা হয়েছে, ডিপোজিট নিতে হলে ব্যাংকের মতো তাদেরকেও বাংলাদেশ ব্যাংকে সেফটি হিসেবে টাকা জমা রাখতে হবে। সেখান থেকে ক্ষতিগ্রস্তদের ২ লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দেওয়া হবে।

রোববার (২০ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠকে ‘ব্যাংক আমানত সুরক্ষা আইন’ অনুমোদন দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের বৈঠক হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ব্যাংকে যে আমানত রাখা হতো, তার সেফটি সিকিউরিটি ছিল। কিন্তু বিভিন্ন লিজিং কোম্পানি বা ফিন্যান্সিয়াল প্রতিষ্ঠানে সিকিউরিটি ছিল না। সেজন্য ‘ব্যাংক আমানত বীমা আইন’ পরিবর্তন করে ‘ব্যাংক আমানত সুরক্ষা আইন’ করা হচ্ছে। ব্যাংক ছাড়াও যত আর্থিক প্রতিষ্ঠান আছে, সবই এ আইনের আওতায় আসবে। ডিপোজিট নিতে হলে ব্যাংকের মতো তাদেরকেও বাংলাদেশ ব্যাংকে টাকা জমা রাখতে হবে। আগে আইন ছিল, ব্যাংক খোলার সময় বাংলাদেশ ব্যাংকে সেফটি হিসেবে ডিপোজিট থাকে। কিন্তু, লিজিং কোম্পানিগুলোর তা ছিল না। যুবক টাইপের যেসব কোম্পানি আছে, তাদের কোনো সেফটি সিকিউরিটি ছিল না। এ আইন সংশোধন করা হচ্ছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘যে নামেই আর্থিক লেনদেন করবে, তাকে অবশ্যই বাংলাদেশ ব্যাংকে রেজিস্টার্ড হতে হবে। টোটাল পেইডআপ ক্যাপিটাল যেটা থাকবে, সে ক্যাপিটালের একটি অংশ বাংলাদেশ ব্যাংকে ডিপোজিট থাকবে। লিজিং কোম্পানি উঠে গেলে ক্ষতিগ্রস্ত গ্রাহকরা ২ লাখ টাকা পর্যন্ত ওই ডিপোজিট থেকে পাবে। ব্যাংক ছাড়া অন্য জায়গায় ডিপোজিট করতে সবাই সাবধানে থাকবেন। আপনারা যে ডিপোজিট করবেন, কোনো কারণে ক্ষতিগ্রস্ত হলে সরকার আপনার জন্য ২ লাখ টাকার দায়িত্ব নিচ্ছে। বাকিটা ওদের কাছ থেকে রিকভার করতে হবে।’

আসাদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়